আইপিএল টিমে ভারতীয় অধিনায়কের পক্ষে সওয়াল গাওস্করের

আইপিএল ড্রাফটিংয়ে রাজকোট দল ম্যাকালাম ও সুরেশ রায়নাকে নেওয়ার পর থেকেই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল। কে হবেন অধিনায়ক? প্রথম থেকে একটু হলেও এগিয়ে রয়েছেন রায়না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৫ ১৫:০৭
Share:

আইপিএল ড্রাফটিংয়ে রাজকোট দল ম্যাকালাম ও সুরেশ রায়নাকে নেওয়ার পর থেকেই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছিল। কে হবেন অধিনায়ক? প্রথম থেকে একটু হলেও এগিয়ে রয়েছেন রায়না। সেই জল্পনাকে আরও উসকে দিয়ে ভারতীয় অধিনায়কের পক্ষেই মুখ খুললেন সুনীল গাওস্কর। তাঁর মতে রাজকোটের মতো নতুন দলের ক্ষেত্রে ভারতীয় অধিনায়কই নেওয়া উচিত। এই বক্তব্যের পিছনেও তাঁর যুক্তি, ভারতীয় পরিবেশে ভারতীয় প্লেয়ারদের নিয়ে সাফল্য আনতে গেলে ভারতীয় অধিনায়কই প্রয়োজন। তিনি বলেন, ‘‘আইপিএল দলে ভারতীয় অধিনায়ক নেওয়া গুরুত্বপূর্ণ। কারণ, সে স্থানীয় প্লেয়ারদের চেনে। এই সব প্লেয়ারদের ভাল-মন্দ দিকগুলিও তাঁর আয়ত্বের মধ্যে থাকবে। সেটা দলের স্বার্থে প্রয়োজনীয়।’’

Advertisement

গাওস্কর অবশ্য বিকল্পের কথাও বলেছেন। তিনি মনে করেন, একজন ভারতীয়কে এমন জায়গা দিতে হবে যার হাতে দলের ক্ষমতা থাকবে। তিনি বলেন, ‘‘রাজকোট যদি ম্যাকালামকে অধিনায়ক করে তাহলে তাদের ভারতীয় কোচের দিকে ঝাঁপানো উচিত।’’ এই মুহূর্তে রাজকোট দলের পক্ষ থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি। কিন্তু ম্যাকালাম ও রায়নার মধ্যে স্বার্থের সংঘাত যাতে না হয় সে দিকেও নিশ্চয় খেয়াল রাখবে টিম ম্যানেজমেন্ট। তবে, খবর অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে রায়নাই। অন্য নতুন দল পুনের সামনে অবশ্য এমন কোনও সমস্যা নেই। ধোনি যে তাদের অধিনায়ক হচ্ছে সেটা নিশ্চিত।

আইপিএল-এর ইতিহাসে একাধিক বিদেশি অধিনায়ক এসেছে। দিল্লির অধিনায়ক ছিলেন জেপি ডুমিনি, পঞ্জাবের জর্জ বেইলি, হায়দরাবাদে ছিলেন ডেভিড ওয়ার্নার। ভারতীয় অধিনায়কের সংখ্যা সমানে সমানে। যেমন বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি, মুম্বইয়ের রোহিত শর্মা, কলকাতার গৌতম গম্ভীর। নতুন দুই দলের অধিনায়কও ভারতীয় হলে আইপিএল-এ ভারতীয় অধিনায়করাই সংখ্যায় পাল্লাভারী হবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন