Sunil Gavaskar

সোবার্স দিয়েছিলেন নতুন জীবন: গাওস্কর

১৯৭১ সালের ৬ মার্চ ওয়েস্ট ইন্ডিজে টেস্ট ক্রিকেট জীবনের সূচনা সানির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ০৭:১৩
Share:

ফাইল চিত্র।

গত সপ্তাহেই টেস্ট অভিষেকের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাঁকে বিশেষ সম্মান জানিয়েছে ভারতীয় বোর্ড। বুধবার মুম্বইয়ে এক সংবর্ধনা অনুষ্ঠানে সুনীল গাওস্কর জানালেন, তাঁকে সেই জীবন দিয়েছেন স্যর গারফিল্ড সোবার্স। ক্যারিবিয়ান কিংবদন্তির কাছে তিনি কৃতজ্ঞ।
এই অনুষ্ঠানে নিজের বক্তব্যে ৭১ বছরের গাওস্কর বলেছেন, “প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১২ রানে খেলছি। সেই সময় একটা বল ড্রাইভ করতে গেলাম, তা ব্যাটের কাণায় লেগে চলে গেল স্যর গারফিল্ড সোবার্সের হাতে। ক্যাচটা সোজা তাঁর দিকেই গিয়েছিল কিন্তু তিনি ফস্কালেন। ১২ রানে দাঁড়িয়ে থাকা আমি ক্রিকেটজীবনের প্রথম উপহার পেলাম সেই সময়েই।” সেখানেই না থেমে সানি আরও যোগ করেন, “জীবন ফিরে পেয়ে করেছিলাম হাফসেঞ্চুরি। পরের টেস্টের দলে নিজের জায়গাও পাকা হয়ে গিয়েছিল।”

Advertisement


১৯৭১ সালের ৬ মার্চ ওয়েস্ট ইন্ডিজে টেস্ট ক্রিকেট জীবনের সূচনা সানির। যে সিরিজে ভারত জিতেওছিল। সেই প্রসঙ্গ টেনে তিনি আরও বলেছেন, “পরের টেস্টেও সেই একই ঘটনা। ছয় রানে খেলছিলাম, সেই সময় অফ স্টাম্পের বাইরে বল মারতে গিয়ে ক্যাচ দিলাম সোবার্সকে। এ বারও বলটা খুব দ্রত ওঁর কাছে পৌঁছে গিয়েছিল, ফলে সোবার্স সেটা ভাল নজর করতে পারেননি। বল ওঁর বুকে লাগে। সেটা সামলে ওঠার আগেই বল মাটিতে পড়ে যায়। আমিও প্রথম টেস্ট সেঞ্চুরিটা পেয়ে যাই সেই সুযোগে।”


গাওস্করের উপলব্ধি, “সেই জীবন ফিরে পাওয়াই ভারতের হয়ে ১৬-১৭ বছর খেলার রাস্তা তৈরি করে দেয়। ওই দুটো জীবন ফিরে না পেলে হয়তো এই জায়গায় থাকতামই না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন