MS Dhoni

ধোনির বাইরে তাকানোর সময় এসে গিয়েছে! কে বললেন জানেন?

মহেন্দ্র সিংহ ধোনির ক্রিকেটজীবন নিয়ে চর্চা চলছে। স্বয়ং তিনি অবশ্য পরিষ্কার করে কিছু জানাননি। এই আবহেই মুখ খুলেছেন কিংবদন্তি সুনীল গাওস্কর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ১৫:২২
Share:

ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছে ক্রিকেটমহলে। ছবি: রয়টার্স।

মহেন্দ্র সিংহ ধোনির উপর নির্ভরতা ছেঁটে ফেলে এ বার তারুণ্যে বিনিয়োগ করা উচিত বলে মনে করছেন কিংবদন্তি সুনীল গাওস্কর। পরের বছর অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের আসর বসছে। সেই প্রতিযোগিতার কথা ভেবে এগনো উচিত বলে মনে করছেন প্রাক্তন অধিনায়ক।

Advertisement

অবশ্য ধোনির জায়গায় জাতীয় দলের কিপার হিসেবে ঋষভ পন্থকে খেলানো হলেও এখনও পর্যন্ত তিনি সুযোগ কাজে লাগাতে পারেননি। গাওস্কর যদিও পরের বছরের বিশ্বকাপে ঋষভকেই দেখতে চাইছেন।

৩৮ বছর বয়সি ধোনির ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে এখন জল্পনা চলছে দেশজুড়ে। ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের পর থেকে বিশ্রামে রয়েছেন এমএসডি। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর দেশের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ওভারের ফরম্যাটে তিনি খেলছেন না। বাংলাদেশের বিরুদ্ধে কি ধোনিকে জাতীয় দলে দেখা যাবে? গাওস্কর বলেছেন, ‘‘না, আমাদের ধোনির বাইরে তাকানো দরকার। আমার দলে অন্তত ধোনির জায়গা হচ্ছে না। যদি টি২০ বিশ্বকাপের ব্যাপারে আমি নিশ্চিত ভাবেই ঋষভ পন্থের কথা ভাবব।”

Advertisement

আরও পড়ুন: ছেলেদের সঙ্গে লড়াই করে মেয়ে পালোয়ান​

আরও পড়ুন: যদি ভবিষ্যৎই হয়, তবে ঋষভকে চাপে ফেলা কেন! বিস্ফোরক কোচ তারক সিনহা

যদি ঋষভ প্রত্যাশা পূরণে ব্যর্থ হন, তবে বিকল্প হিসেবে সঞ্জু স্যামসনের নাম বলেছেন গাওস্কর। তাঁর যুক্তি, “সঞ্জু ভাল কিপার। একইসঙ্গে ভাল ব্যাটসম্যানও। পরের বছরের বিশ্বকাপে তারুণ্যে জোর দিতেই হবে। কারণ, আমাদের এগোতে হবে। ভারতীয় ক্রিকেটে ধোনির অবদান বিশাল। তবে এখন সময় এসেছে ওঁর বাইরে তাকানোর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন