Sports News

নির্বাচনের আগে পর্যন্ত বিসিসিআই-এর পরিচালনায় নতুন প্যানেল

যতদিন না ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন করে নির্বাচন হচ্ছে ততদিন নতুন প্যানেলের হাতেই থাকবে বিসিসিআই-এর পরিচালনার দায়িত্ব। যে প্যানেলে থাকছেন, ইতিহাসবিদ ও ক্রিকেট লেখত রামচন্দ্র গুহ, প্রাক্তন মহিলা ক্রিকেটার ডায়ানা এডুলজি, ভারতের প্রাক্তন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বিনোদ রাই ও আইডিএফসি-র সিইও বিক্রম লামায়ে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৭ ১৮:২১
Share:

যতদিন না ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন করে নির্বাচন হচ্ছে ততদিন নতুন প্যানেলের হাতেই থাকবে বিসিসিআই-এর পরিচালনার দায়িত্ব। যে প্যানেলে থাকছেন, ইতিহাসবিদ ও ক্রিকেট লেখত রামচন্দ্র গুহ, প্রাক্তন মহিলা ক্রিকেটার ডায়ানা এডুলজি, ভারতের প্রাক্তন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বিনোদ রাই ও আইডিএফসি-র সিইও বিক্রম লামায়ে। বিনোদ রাইয়ের নেতৃত্বে কাজ করবে এই প্যানেল। বিসিসিআই-এর প্রতিদিনের দায়িত্ব সামলাবেন চিফ এক্সিকিউটিভ অফিসার রাহুল জোহুরি।

Advertisement

আরও খবর: বয়সটা আমার কাছে শুধু একটা নম্বর: নেহরা

গত জানুয়ারিতে সুপ্রিম কোর্ট বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুর ও সচিব অজয় শির্কেকে সরিয়ে দেওয়ার পর নতুন করে পরিচালন কমিটি তৈরির প্রয়োজন দেখা দেয়। এ ছাড়া সুপ্রিম কোর্ট সেই সব অফিস বেয়ারারদেরও সরে যাওয়ার প্রস্তাব দিয়েছে যাঁরা লোঢা কমিটির নিয়মের মধ্যে পরছেন না। এর মধ্যে রয়েছে, এক, অফিস বেয়ারারা অবশ্যই ভারতীয় হতে হবে। দুই, ৭০ বছর বা তার থেকে বেশি বয়সী কেউ থাকতে পারবেন না। তিন, সরকারি চাকুরে বা মন্ত্রী হতে পারবেন না। চার, অন্যকোনও ক্রীড়া সংস্থার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। পাঁচ, পাঁচ বছরের বেশি পদে থাকা যাবে না। ছয়, মানসিকভারসাম্যহীন বা ক্রিমিনাল রেকর্ড থাকা চলবে না।

Advertisement

২০১৩ আইপিএল-এর গড়াপেটা আটকাতে ২০১৫তে তৈরি করা হয়েছিল লোঢা কমিটি। ২০১৬ সালের জানুয়ারিতে রিপোর্ট দেয় সেই কমিটি। জুলাইতে সুপ্রিম কোর্ট সেই রিপোর্ট অনুযায়ী লোঢা কমিটিকে দায়িত্ব দেয় বিসিসিআই-এর কাজকর্মে নজর রাখার ও মতামত দেওয়ার। কিন্তু ক্রিকেট বোর্ড লোঢা কমিটির নির্দেশ না মেনেই তাদের কাজ চালাতে থাকে। যার প্রভাবে শেষ পর্যন্ত সরে যেতে হয়েছে অনুরাগ ঠাকুরদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন