Sourav Ganguly

সৌরভ, শাহ পদে থাকবেন? বিসিসিআই নিয়ে আজ শুনানি সুপ্রিম কোর্টে

২০১৯ সালের অক্টোবরে বোর্ড প্রেসিডেন্ট ও বোর্ড সচিব হিসেবে দায়িত্বে এসেছিলেন সৌরভ ও জয় শাহ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২০ ১৩:২৫
Share:

সৌরভ, জয়ের মেয়াদ বাড়বে? —ফাইল চিত্র।

সংবিধান বদলের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের আর্জি আজ, বুধবার শোনার কথা বিচারপতি নাগেশ্বর রাওয়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চের। সেই সঙ্গে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও বোর্ড সচিব জয় শাহের মেয়াদ বাড়ানোর আর্জিও থাকছে।

Advertisement

নাগেশ্বর রাওয়ের নেতৃত্বে যে বেঞ্চ এই আর্জি শুনবে, তাতে আছেন বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিচারপতি অজয় রাস্তোগি। এর আগে জুলাই দুই সদস্যের বেঞ্চ বোর্ডের আর্জি শুনেছিল। কিন্তু তখন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বিসিসিআই চাইছে সংবিধানের কিছু গুরুত্বপূর্ণ অংশ বদলাতে। যার মধ্যে কুলিং-অফ পিরিয়ড অন্যতম। বোর্ডের যুক্তি, কুলিং-অফ পিরিয়ডের ফলে যোগ্য কর্মকর্তাদের ধারাবাহিক ভাবে কাজ করে যাওয়া সম্ভব নয়। যার ফলে বোর্ডের কাজকর্মে ব্যাঘাত ঘটবে।

Advertisement

আরও পড়ুন: পার্থিবের অবসর ঘোষণা, সরে দাঁড়ালেন সব ধরণের ক্রিকেট থেকে​

আরও পড়ুন: দেশের মাঠে বিশ্বকাপ রাস্তায় প্রাপ্তি অনেক

এদিকে, লোঢ়া কমিটির সুপারিশ অনুসারে বোর্ডের পদাধিকারীদের রাজ্য সংস্থা বা বোর্ডে সব মিলিয়ে ৬ বছর কাজ করার পর বাধ্যতামূলকভাবে ৩ বছরের জন্য কুলিং-অফে যেতে হবে। যার ফলে সৌরভ ও জয়ের পদে থাকা নিয়ে উঠছে প্রশ্ন।

২০১৯ সালের অক্টোবরে বোর্ড প্রেসিডেন্ট ও বোর্ড সচিব হিসেবে দায়িত্বে এসেছিলেন সৌরভ ও জয় শাহ। এর মধ্যেই বোর্ড ও রাজ্য সংস্থা মিলে দু’জনে ৬ বছরের বেশি পদে রয়েছেন। ২০১৪ সালে সিএবি-তে যুগ্ম সচিব হয়েছিলেন সৌরভ। আর ২০১৩ সালে গুজরাত ক্রিকেট সংস্থায় যুগ্ম সচিব হয়েছিলেন জয়।

তা ছাড়া বোর্ড চাইছে ৭০ বছর বয়সের উপরে বোর্ডে পদাধিকারী হওয়ার ক্ষেত্রে থাকা নিষেধাজ্ঞাও তুলে দিতে। যুক্তি হল, তাতে অভিজ্ঞ কর্তাদের সেক্ষেত্রে পাওয়া যাবে না। ফলে ক্ষতিগ্রস্ত হবে বোর্ডের কাজকর্ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন