আজ উপরের দিকে নামতে পারেন ঋদ্ধি

সৈয়দ মুস্তাক আলি ট্রফির বাকি তিন ম্যাচে বাংলার সব চেয়ে বড় প্রতিপক্ষ লিগের অঙ্ক। আজ, বুধবার অরুণাচল প্রদেশের বিরুদ্ধে বাংলাকে বড় ব্যবধানে জিততেই হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৫
Share:

সৈয়দ মুস্তাক আলি ট্রফির বাকি তিন ম্যাচে বাংলার সব চেয়ে বড় প্রতিপক্ষ লিগের অঙ্ক। আজ, বুধবার অরুণাচল প্রদেশের বিরুদ্ধে বাংলাকে বড় ব্যবধানে জিততেই হবে। না হলে অঙ্কের খাতিরে টিকে থাকার আশাও আর থাকবে না।

Advertisement

শেষ চার ম্যাচের মধ্যে বাংলা যে দুই ম্যাচ হেরেছে, তাতে প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছিল দলের ব্যাটিং। মিডল অর্ডারে মনোজ তিওয়ারি, ঋদ্ধিমান সাহার পরে বড় শট নেওয়ার মতো কেউ ছিল না। বুধবারের ম্যাচে তাই অভিষেক হতে পারে অয়ন ভট্টাচার্যের। বাঁ হাতে ব্যাটিংয়ের পাশাপাশি ডান হাতি মিডিয়াম পেসার তিনি। বড় শট নেওয়ার ক্ষমতা রয়েছে। তাই ঋত্বিক রায়চৌধুরীর পরিবর্তে খেলানো হতে পারে মোহনবাগানের এই অলরাউন্ডারকে।

মঙ্গলবার কটক থেকে ফোনে বাংলার কোচ অরুণ লাল বলেন, ‘‘ব্যাটিংয়ে সমস্যা দেখা দিচ্ছে। মনোজ, ঋদ্ধি ফর্মে না থাকায় মিডল অর্ডার থেকে বড় রান আসছে না। দলের প্রথম তিন ব্যাটসম্যানও সব ম্যাচে রান পাচ্ছে না। তাই মাঝের দিকে নতুন ব্যাটসম্যানকে দেখে নেওয়ার সময় হয়ে গিয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘অয়নকে মিডল অর্ডারে দেখে নিতে চাই। মিডিয়াম পেস বোলিংয়ের পাশাপাশি ওর হাতে ভাল শট রয়েছে।’’

Advertisement

শেষ চার ম্যাচে পাঁচ নম্বরে ব্যাট করানো হয়েছে ঋদ্ধিমানকে। টি-টোয়েন্টিতে বরাবরই ওপেন করতে পছন্দ করেন। কিন্তু শ্রীবৎস গোস্বামী ও বিবেক সিংহ ঘুরিয়ে ফিরিয়ে রান পাওয়ায় ঋদ্ধিকে ওপেন করতে পাঠানো হয়নি। তিন নম্বরে নেমে অভিমন্যু ঈশ্বরনও মিজ়োরামের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন। কিন্তু অরুণাচল প্রদেশের বিরুদ্ধে ভারতীয় উইকেটকিপারকে উপরের দিকে পাঠানো হতে পারে। অরুণ বলছিলেন, ‘‘ঋদ্ধির ব্যাটিং অর্ডার বদলানোর পরিকল্পনা রয়েছে। অরুণাচলের বিরুদ্ধে ওকে ওপরের দিকে নামানো হতে পারে। কিন্তু কোন জায়গায় নামানো হবে, তা ঠিক করা হবে পরিস্থিতি অনুযায়ী।’’

চার ম্যাচ খেলে মাত্র দু’টি জিতেছে মনোজ তিওয়ারির দল। পয়েন্ট ৮। নেট রান রেট +১.৪৩। চতুর্থ স্থানে রয়েছে বাংলা। শীর্ষে থাকা কর্নাটকের নেট রান রেট সব চেয়ে বেশি +৪.২৯। দ্বিতীয় স্থানে থাকা অসমের +১.৭৮। জাতীয় টি-টোয়েন্টির নিয়ম অনুযায়ী একটি গ্রুপ থেকে দু’টি দল যোগ্যতা অর্জন করবে সুপার লিগে। পাঁচ গ্রুপ থেকে মোট দশ দল নিয়ে হবে মূল পর্ব। তাই বাংলা (গ্রুপ ‘ডি’) শেষ তিন ম্যাচে অরুণাচল, ছত্তীসগঢ় ও ওড়িশাকে হারালেও অঙ্কের দিকে তাকিয়ে থাকতে হবে মনোজদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন