Premier League

ইপিএলের মহড়ায় বন্ধ এখন ট্যাকলও

প্রিমিয়ার লিগ কমিটি সব ফুটবলার ও কোচের কাছে পাঠিয়ে দিয়েছে এক গুচ্ছ জরুরি নির্দেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২০ ০৫:০৫
Share:

ফাইল চিত্র

নিষিদ্ধ ট্যাকলিং। মাঠ জীবাণুমুক্ত করা বাধ্যতামূলক। অনুশীলনে এক সঙ্গে পাঁচ জনের বেশি থাকতে পারবেন না। ইংলিশ প্রিমিয়ার লিগ নতুন করে শুরুর আগে শর্তের পর শর্ত!

Advertisement

প্রিমিয়ার লিগ কমিটি সব ফুটবলার ও কোচের কাছে পাঠিয়ে দিয়েছে এক গুচ্ছ জরুরি নির্দেশ। সেই সঙ্গে বলা হয়েছে, করোনা অতিমারির পরিপ্রেক্ষিতে সামাজিক দূরত্ব রক্ষা করার বিষয়টি কঠোর ভাবে পালন করতে হবে। এমনকি কর্নার ফ্ল্যাগ, বল, গোলপোস্ট অনুশীলনের প্রতি পর্বের শেষে জীবাণুমুক্ত করতে হবে।

শোনা যাচ্ছে, আগামী সোমবার থেকেই য়ুর্গেন ক্লপ, পেপ গুয়ার্দিওলা, জোসে মোরিনহোদের দল প্রস্তুতি শুরু করে দেবে। তবে কোনও অবস্থাতেই ৭৫ মিনিটের বেশি টানা অনুশীলন করানো যাবে না। এবং সব কিছু এখানেই শেষ হচ্ছে না। প্রতিটি ক্লাবে সবাইকে সপ্তাহে দু’বার করে করোনা সংক্রমণ ঘটেছে কি না জানতে মেডিক্যাল পরীক্ষা দিতে হবে। প্রত্যেক দিন ট্রেনিং শুরুর আগে সবাইকে নির্দিষ্ট কতগুলি প্রশ্নের উত্তর দিতে হবে। নিয়মিত শরীরের তাপমাত্রা পরীক্ষার বিষয়টি তো থাকছেই। সংশ্লিষ্ট ক্লাবগুলির কাছে নির্দেশ পৌঁছছে, তাদের প্রতিটি সদস্যের জন্য করোনা সংক্রান্ত যাবতীয় পরীক্ষার ফল নথিবদ্ধ করে রাখতে হবে। করোনা সংক্রমণ হলে শুরুর উপসর্গগুলি খুবই সামান্য ভাবে দেখা দেয়। তাই এই নথিকরণকে এতটা গুরুত্ব দেওয়া হচ্ছে। সঙ্গে ক্লাবগুলিকে জানিয়ে রাখতে হবে যে তাদের কোনও ফুটবলারের হৃদরোগ, ফুসফুসের সমস্যা সংক্রান্ত অসুস্থতাও আছে কি না। কেউ সংক্রমিত হলে যা জানা সব চেয়ে জরুরি। আবার ইপিএল শুরু করার আগে প্রত্যেকটি ক্লাবের কাছে পৌঁছে গিয়েছে সাত পাতার নির্দেশাবলি। সেখানে বলা হয়েছে, প্রতিটি ক্লাবকে নিয়োগ করতে হবে বিশেষ করোনাভাইরাস বিশেষজ্ঞ অফিসার। নির্দেশাবলিতে অনুশীলনে কোনও ভাবেই ট্যাকল করা যাবে না, প্রত্যেক দিন মাঠকে জীবাণুমুক্ত করার জন্য স্যানিটাইজ করার মতো বাধ্যতামূলক বিষয়গুলি তো থাকছেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন