Tamim Iqbal

‘উল্টো দিকে সচিন-সৌরভ-রাহুল! আমি অবাক হয়ে শুধু দেখছিলাম’

সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ভারত তুলেছিল মাত্র ১৯১ রান। রান তাড়া অনায়াসেই সেরেছিল বাংলাদেশ। তামিম ঝোড়োগতির পঞ্চাশ করে জেতার পথ গড়ে দিয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২০ ১১:৫০
Share:

শোকস্তব্ধ ভারতীয় শিবির। বাংলাদেশের বিরুদ্ধে ২০০৭ বিশ্বকাপের সেই ম্যাচে। —ফাইল চিত্র।

২০০৭ বিশ্বকাপের গ্রুপ পর্যায়েই বিদায় নিতে হয়েছিল রাহুল দ্রাবিড়ের ভারতকে। যা ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে এখনও যন্ত্রণার মুহূর্ত। সেই ছিটকে যাওয়ার নেপথ্যে ছিল প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হার। যা আবার পদ্মাপারের ক্রিকেটপ্রেমীদের কাছে হয়ে উঠেছিল স্মরণীয় কীর্তি।

Advertisement

এক ক্রিকেট ওয়েবসাইটের ভিডিয়োকাস্টে বাংলাদেশের সেই দলের অন্যতম সদস্য তামিম ইকবাল মুখ খুলেছেন সেই ম্যাচ নিয়ে। সঞ্জয় মঞ্জরেকরের সঙ্গে আলাপচারিতায় বাঁহাতি ওপেনার বলেছেন, “২০০৭ বিশ্বকাপে যখন ভারতের বিরুদ্ধে খেলছিলাম, তখন সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেখতেই ব্যস্ত হয়ে পড়েছিলাম। আমি শুধু ওদের দেখে যাচ্ছিলাম। এই কিংবদন্তিদের উপস্থিতিতে খেলছি বলে খুব খুশি ছিলাম।”

আরও পড়ুন: শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলনের অনুমতি পেলেন না মুশফিকুররা​

Advertisement

আরও পড়ুন: অবসাদে ভুগছিলেন, আত্মহত্যার কথাও ভেবেছিলেন রবিন উথাপ্পা!​

সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ভারত তুলেছিল মাত্র ১৯১ রান। রান তাড়া অনায়াসেই সেরেছিল বাংলাদেশ। তামিম ঝোড়োগতির পঞ্চাশ করে জেতার পথ গড়ে দিয়েছিলেন। তাঁর কথায়, “ভারতের ইনিংস শেষ হওয়ার পর জানতাম যে আমাদের জেতার সম্ভাবনা রয়েছে। ব্যাট করতে নেমে উল্টোদিকে জাহির খানকে দেখেছিলাম বল হাতে। ঘণ্টায় ১৪০ কিমি গতিতে বল করে এমন কাউকে সামলাতে পারব, বলেছিলাম নিজেকেই। জাহিরের প্রথম বল কোনও মতে সামলেছিলাম। পরের বলে মেরেছিলাম বাউন্ডারি। আর তাতে মিলেছিল আত্মবিশ্বাস।”

ক্রিকেটজীবনে যাঁদের নায়কের সম্মান দিতেন, তাঁদের বিরুদ্ধে খেলার আনন্দে অভিভূত ছিলেন তামিম। তিনি বলেছেন, “হিরোদের বিরুদ্ধে খেলছি বলে দারুণ খুশি ছিলাম। ২০০৭ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে সেই জয় ছিল দুর্দান্ত। ক্রিকেটার থেকে ক্রিকেটপ্রেমী, সবার কাছেই ওটা ছিল দুর্দান্ত জয়। বাংলাদেশ যে কিছু করার ক্ষমতা ধরে, সেই আশা দেখিয়েছিল ওই জয়ই।” বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে সেটাই ছিল বাংলাদেশের প্রথম জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন