Taskin Ahmed

ব্রিসবেন পরীক্ষার জন্য প্রস্তত তাসকিন

টি২০ বিশ্বকাপের প্রথম পর্বে ধর্মশালায় নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ জিতে যখন ড্রেসিংরুমে উৎসব চলছে, তখন টিম ম্যানেজার খালেদ মেহমুদ সুজনকে ডেকে ম্যাচ রেফারী অ্যান্ডি পাইক্রফট জানিয়ে দিলেন, তাসকিনের বোলিং অ্যাকশন নিয়ে ২ আম্পায়ার করেছেন রিপোর্ট! ম্যানেজার সুজনের মুখ থেকে এই খবর শুনে তেলে-বেগুনে জ্বলে উঠেছিলেন সে সময়ে বাংলাদেশ দলের বোলিং কোচ হিথ স্ট্রিক, হেড কোচ হাতুরুসিংহেও তাসকিনের উপর এমন অপবাদ চাপিয়ে দেওয়ায় রীতিমতো ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন মিডিয়ায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৬ ১৯:২০
Share:

টি২০ বিশ্বকাপের প্রথম পর্বে ধর্মশালায় নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ জিতে যখন ড্রেসিংরুমে উৎসব চলছে, তখন টিম ম্যানেজার খালেদ মেহমুদ সুজনকে ডেকে ম্যাচ রেফারী অ্যান্ডি পাইক্রফট জানিয়ে দিলেন, তাসকিনের বোলিং অ্যাকশন নিয়ে ২ আম্পায়ার করেছেন রিপোর্ট! ম্যানেজার সুজনের মুখ থেকে এই খবর শুনে তেলে-বেগুনে জ্বলে উঠেছিলেন সে সময়ে বাংলাদেশ দলের বোলিং কোচ হিথ স্ট্রিক, হেড কোচ হাতুরুসিংহেও তাসকিনের উপর এমন অপবাদ চাপিয়ে দেওয়ায় রীতিমতো ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন মিডিয়ায়। বোলিং অ্যাকশন ঠিক প্রমান করতে আইসিসি নির্দেশিত ল্যাবরেটরী চেন্নাইয়ের শ্রীরামাচন্দ্র বিশ্ববিদ্যালয়ে বায়োমেকানিক্স পরীক্ষা দিতে হয়েছে তাসকিনকে ৪ দিন পর। সেই পরীক্ষার রিপোর্টে তাসকিনের বোলিং অ্যাকশনকে আইসিসি অবৈধ ঘোষণা করেছে।

Advertisement

যাঁর বোলিংয়ে বাংলাদেশ দলের বোলিং লাইন আপ একটা শক্ত ভীতের উপর দাঁড়িয়ে আছে, ঘন্টায় ১৪৮ কিলোমিটার গতিতে বল করে স্তম্ভিত করেছে যে ছেলেটি, টি২০ বিশ্বকাপের সুপার টেনে গুরুত্বপূর্ন ম্যাচগুলোতে পাওয়া যাবে না ২১ বছরের সেই পেস বোলারকে! তা মানতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ম্যাচে বাউন্সার ডেলিভারী না দেওয়ার পরও কেন চেন্নাইয়ের ওই পরীক্ষাগারে সারা শরীরে সেন্সর লাগিয়ে করা হল বাউন্সি ডেলিভারীর পরীক্ষা? এটাই মানতে চায়নি তখন বিসিবি। চেন্নাইয়ের ওই ল্যাবরেটরীর পরীক্ষাকে ত্রুটিপূর্ন বলে অভিযোগ করে আবেদন পর্যন্ত করেছিল বিসিবি। তবে
মন গলেনি আইসিসি’র।
সেই থেকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ তাসকিনের বোলিং অ্যাকশন সংশোধনের প্রক্রিয়া শুরু করেছে বিসিবি। বোলিং কোচ হিথ স্ট্রিক বাংলাদেশে ফিরে না আসায় বিসিবি’র বেতনভুক্ত স্থানীয় কোচ মাহাবুব আলী জ্যাকিকে দিয়ে চলছে তাসকিনের বোলিং অ্যাকশন সংশোধনের কাজ। শের-ই-বাংলা স্টেডিয়ামের ইনডোর একাডেমী মাঠ এবং তাসকিনের বাড়িকে বানিয়ে ফেলা হয়েছে সংশোধনাগার। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে আবাহনীর হয়ে তাসকিনকে খেলার সুযোগ দিয়ে নেওয়া হয়েছে বোলিং পরীক্ষা। পাকিস্তানের সাবেক পেস বোলার আকিব জাভেদ এক সপ্তাহের জন্য বিশেষজ্ঞ কোচ হিসেবে এসেছিলেন ঢাকায়। তাঁকে দিয়ে পর্যন্ত তাসকিনের বোলিং অ্যাকশন পরীক্ষা করানো হয়েছে। সব শেষে বিসিবি’র বোলিং রিভিউ কমিটি ‘টু’ ডি ক্যামেরায় তাসকিনের বোলিং অ্যাকশনের ভিডিও করে তারও পর্যালোচনা করা হয়েছে। প্রতিটি পরীক্ষায় সাফল্যের সঙ্গে এগিয়ে গিয়েছেন তাসকিন। সে কারনেই ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের আগেই তাসকিনের নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে আইসিসি অনুমোদিত ব্রিসবেনের ল্যাবরেটরীতে ৮ সেপ্টেম্বর তাসকিনের বোলিং অ্যাকশনের নতুন করে পরীক্ষার বন্দোবস্ত করেছে বিসিবি। এ সিদ্ধান্তের কথাই জানিয়েছেন বিসিবি’র বোলিং রিভিউ কমিটি ও মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস। ‘‘আমরা এখানে তাসকিনের অ্যাকশনগুলো চুলচেরা বিশ্লেষন করে দেখেছি। তাতে মনে হয়েছে অ্যাকশনগুলো সে শুধরে ফেলেছে। আশা করছি ব্রিসবেনে ল্যাবরেটরী টেস্টে সে সফল হয়েই আসবে। তাসকিন খুব সম্ভবত: ৫ অথবা ৬ সেপ্টেম্বর যাবে সেখানে। ৮ সেপ্টেম্বর পরীক্ষা দেওয়ার কথা তাঁর। আশা করছি ১০-১২ দিনের মধ্যে পরীক্ষার রিপোর্ট পেয়ে যাব। আমরা আশাবাদী।’’

এ দিকে আগামী ৮ সেপ্টেম্বর ব্রিসবেনের ল্যাবরেটরীতে বায়োমেকানিক্স পরীক্ষার মুখোমুখি হতে হবে তাসকিনকে, তা জেনে এখন থেকে কাউন্ট ডাউন শুরু করেছেন এই পেস বোলার। নিষিদ্ধ অপবাদ থেকে মুক্তি পেতে ব্রিসবেনের পরীক্ষায় সফল হতে হবে। সেই পরীক্ষার পূর্ব প্রস্তুতিতে সন্তুস্ট তাসকিন নিজে। ‘‘ নিষিদ্ধ শব্দটি শোনার পর থেকে নিজের কাছে বোঝা মনে হচ্ছে। নিষিদ্ধ শব্দটি উঠে গেলে প্রত্যেকদিনই ঈদের দিন বলে মনে হবে। পরীক্ষা দিতে যাব, তা শোনার পর ভাল লাগছে। পরীক্ষার আগে সবার মধ্যে একটু নার্ভাসনেস কাজ করে, এটাই স্বাভাবিক। যেন ভালো ভাবে ও সহজভাবে পরীক্ষা দিয়ে আসতে পারি সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। আমাদের দেশের এক্সপার্টদের কাছ থেকে যে উপদেশ পেয়েছি সেটা আমাকে সাহায্য করবে। আমি নিজেও সন্তুষ্ট।’’ তাসকিনের সঙ্গে টি২০ বিশ্বকাপের মাঝপথে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ হওয়া বাঁ হাতি স্পিনার আরাফাত সানিকেও একই ল্যাবরেটরীতে পুন:পরীক্ষায় পাঠানোর কথা ভাবছে বিসিবি। ভারতের সাবেক বাঁ হাতি স্পিনার ভেংকটপতি রাজু বিশেষজ্ঞ স্পিন কোচ হিসেবে বিসিবি’র হাই পারফরমেন্স স্কোয়াডের স্পিনারদের বোলিং তালিম দিতে এসে দেখেছেন তাসকিনকে, তাতে রাজুর সন্তুস্টির কথা শুনে তাসকিনের সঙ্গে আরাফাত সানির বোলিং পরীক্ষার পক্ষেও মত দিয়েছে বিসিবি।

Advertisement

আরও খবর

মুস্তাফিজুরের কাঁধে অস্ত্রোপচার সফল, মাঠে ফিরতে অন্তত চার মাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন