দ্বিপাক্ষিক সিরিজে টানা সাত নম্বর জয়, কানপুরে কীর্তি কোহালির দলের

সিরিজ জিতে বিরাট কীর্তি

সাম্প্রতিক কালে অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড যা পারেনি, সেটাই করে দিয়েছিল নিউজিল্যান্ড। সিরিজ ১-১ করে দিয়ে তারা কড়া চ্যালেঞ্জই ছুড়ে দিয়েছিল বিরাট কোহালির ভারতের দিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ০৫:০৫
Share:

বিজয়ী: দৌড়চ্ছে কোহালির ভারতের রথ। টানা সাত নম্বর দ্বিপাক্ষিক সিরিজও জিতে নিল তারা। নিউজিল্যান্ডকে ৬ রানে হারিয়ে কানপুরে বিজয়ী ভারতীয় দলের সেই হাসিখুশি ছবিই তোলা থাকল ট্রফি এবং চ্যাম্পিয়ন্স বোর্ডের সামনে। ছবি: পিটিআই।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফাইনালের পরের রাতে এ যেন আরও একটি ‘ফাইনাল’। যুবভারতীর সঙ্গে কানপুরের গ্রিন পার্কের তফাত— এখানে খেলছিল ভারত। তাই কলকাতা-কানপুর এক হয়ে গেল।

Advertisement

সাম্প্রতিক কালে অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড যা পারেনি, সেটাই করে দিয়েছিল নিউজিল্যান্ড। সিরিজ ১-১ করে দিয়ে তারা কড়া চ্যালেঞ্জই ছুড়ে দিয়েছিল বিরাট কোহালির ভারতের দিকে। কানপুরের থ্রিলার জিতে সিরিজ নিয়ে নিল ভারত। গ্রিন পার্কের ব্যাটিং-সহায়ক উইকেটে কোহালি এবং রোহিত শর্মার জোড়া সেঞ্চুরিতে ভারত তুলেছিল ৬ উইকেটে ৩৩৭। স্কোরটা আবার ভারতের কাছে আতঙ্কের। ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পাকিস্তান এই স্কোরটা তুলেই হারিয়ে দিয়েছিল বিরাটদের।

ওয়াংখেড়েতে প্রথম ম্যাচে ভারতীয় স্পিনারদের সুইপ মেরে প্রথম ম্যাচ নিয়ে চলে গিয়েছিলেন টম লাথাম, রস টেলর-রা। রবিবারও ম্যাচ গেল শেষ ওভারে। যশপ্রীত বুমরা যখন শেষ ওভারটা করতে যাচ্ছেন, নিউজিল্যান্ডের জেতার জন্য ১৫ রান দরকার। ভারতীয় ক্রিকেটে আবার নতুন স্লোগান হচ্ছে, বুম বুম বুমরা। যদি তিনি শেষ ওভার করেন, ভারত নাকি হারবে না! সত্যিই হারল না। ৬ রানে জিতে কোহালির ভারত তাদের বিজয়রথ অক্ষুণ্ণ রাখল। একের পর এক ইয়র্কার করে নিউজিল্যান্ডকে আটকে দিলেন বুম বুম বুমরা। একটা সময় পাকিস্তানের ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস-রা ইয়র্কার করে যেতেন আর ভারত তাকিয়ে দেখত। এখন বুমরা সেই খেদ মিটিয়ে দিচ্ছেন।

Advertisement

ম্যাচ এবং সিরিজ জয়ের নায়ক তিন জন। রোহিত শর্মা এ দিনের সর্বোচ্চ স্কোরার। ১৩৮ বলে করলেন ১৪৩ (১৮টি চার, ২টি ছয়)। কোহালি ১০৬ বলে ১১৩ (৯টি চার, ১টি ছয়)। একদিনের ক্রিকেটে দ্রুততম ন’হাজার রানে পৌঁছে গেলেন কোহালি। তাঁর লাগল ১৯৪ ইনিংস। এর আগের দ্রুততম এ বি ডিভিলিয়ার্সের লেগেছিল ২০৫ ইনিংসে। ক্রিকেট দুনিয়ার কাছে আরও গুরুত্বপূর্ণ যদিও কোহালির সেঞ্চুরির সংখ্যাটা। এ দিনেরটা ওয়ান ডে-র ৩২তম। সামনে শুধু সচিন তেন্ডুলকর (৪৯)। টানা সাতটি দ্বিপাক্ষিক সিরিজ জিতে নতুন কীর্তি গড়লেন অধিনায়ক কোহালি। ছাপিয়ে গেলেন দ্রাবিড়, ধোনিদের। তাঁদের ছিল টানা ৬টি সিরিজ জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন