Leander Paes

ডেভিস কাপ দলে ভরসা সেই লিয়েন্ডার

বৃহস্পতিবার  বলরাম সিংহের নেতৃত্বাধীন সর্বভারতীয় টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ)-এর নির্বাচক কমিটি ক্রোয়েশিয়ার বিরুদ্ধে এই টাইয়ের ডাবলস ম্যাচের জন্য বেছে নেন লিয়েন্ডার-সহ তিন খেলোয়াড়কে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০ ০৫:২০
Share:

লিয়েন্ডার পেজ।

আগামী মাসের শুরুতেই ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ডেভিস কাপের দ্বৈরথে নামবে ভারত। ক্রোয়েশিয়ার রাজধানী জ়াগ্রেবে অনুষ্ঠিত হতে চলা সেই টাইয়ে ভারতের অক্রীড়ক অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন রোহিত রাজপাল। ছয় সদস্যের সেই ভারতীয় দলে রাখা হয়েছে অভিজ্ঞ লিয়েন্ডার পেজকেও।

Advertisement

বৃহস্পতিবার বলরাম সিংহের নেতৃত্বাধীন সর্বভারতীয় টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ)-এর নির্বাচক কমিটি ক্রোয়েশিয়ার বিরুদ্ধে এই টাইয়ের ডাবলস ম্যাচের জন্য বেছে নেন লিয়েন্ডার-সহ তিন খেলোয়াড়কে। যে দলে রয়েছেন রোহন বোপান্না ও দ্বিবীজ শরণ। এর আগে পাকিস্তানের বিরুদ্ধে নুর সুলতানে আয়োজিত ডেভিস কাপ টাইয়ে খেলেননি বোপান্না ও দ্বিবীজ। পাকিস্তানের বিরুদ্ধে সেই ডেভিস কাপ টাইয়ের সময়ে অসুস্থ ছিলেন বোপান্না। আর দ্বিবীজ তাঁর বিয়ের অনুষ্ঠানের জন্য দলে ছিলেন না।

এই দু’জন দলে আসায় বাদ পড়লেন জীবন নেদুনচেজিয়ান। ডাবলসে এটিপি র‌্যাঙ্কিংয়ে লিয়েন্ডার পেজের (১১৭) আগে রয়েছেন জীবন (১০৫) ও পূরব রাজা (৯১)। কিন্তু তাঁদের পিছনে থেকেও কেন লিয়েন্ডারকে দলে রাখা হয়েছে, তাঁর ব্যাখ্যা দিতে গিয়ে বলরাম বলেন, ‘‘পাকিস্তানের বিরুদ্ধে যারা খেলেছিল, তাদের সবাইকে দলে নেওয়া সম্ভব নয়। যদিও অতীতে কঠিন সময়ে তারা ভারতীয় দলের জন্য নিজের সেরাটা দিয়েছে। লিয়েন্ডার সম্প্রতি ভাল খেলছে। পুণেতে দ্বিবীজকে হারাল। দলে ঢোকার জন্য র‌্যাঙ্কিংই একমাত্র মাপকাঠি নয়। লিয়েন্ডারের রিফ্লেক্স এখনও খুব ভাল। এই বয়সেও নিজের ছন্দেই খেলে যাচ্ছে ও। তাই লিয়েন্ডারকে ডাবলস দলে রাখা হয়েছে।’’

Advertisement

রাজপালের অক্রীড়ক অধিনায়ক হিসেবে দলে থাকার অন্যতম কারণ এআইটিএ-র নির্দেশ। এর আগে গত নভেম্বরে মহেশ ভূপতি পাকিস্তানে খেলতে যেতে রাজি না হওয়ায় তার জায়গায় রাজপালকে অক্রীড়ক অধিনায়ক করা হয়। সেই নির্দেশই বহাল রইল। জ়াগ্রেবে ভারতের ম্যাচ ৬ ও ৭ মার্চ। রাজপাল এই মুহূর্তে ডিএলটিএ-র প্রেসিডেন্টের পদে রয়েছেন। এ দিন ফের ভারতীয় ডেভিস কাপ দলের অক্রীড়ক অধিনায়ক হিসেবে পুর্নবহাল থাকার পরে রাজপাল বলেন, ‘‘এআইটিএ-কে ধন্যবাদ ফের আমাকে এই দায়িত্বে বহাল রাখার জন্য।’’

ছিটকে গেলেন লিয়েন্ডার:

ইন্ডিয়ান ওপেনে কোয়ার্টার ফাইনালে হারলেন লিয়েন্ডার পেজ। ডাবলসে ম্যাথু এবডেনের সঙ্গে জুটিতে নেমেছিলেন লিয়েন্ডার। তাঁদের ৬-২, ৬-১ হারায় পূরব রাজা এবং রামকুমার রমানাথনের জুটি। পাশাপাশি সিঙ্গলসে হেরে গিয়েছেন প্রজ্ঞেশ গুণেশ্বরনও। লিয়েন্ডার অবশ্য জানিয়েছেন, ১০ ফেব্রুয়ারি থেকে শুরু বেঙ্গালুরু এটিপি চ্যালেঞ্জারে তিনি খেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন