Sergiy Stakhovsky

Novak Djokovic: রণাঙ্গনে থাকা বন্ধু স্তারকোভস্কিকে কী বিশেষ বার্তা পাঠালেন জোকোভিচ

জোকোভিচের বার্তা কি শুধুই বন্ধুর পাশে দাঁড়াতে না রাশিয়ার বিরুদ্ধে প্রতিবাদও। কারণ যাই হোক জোকোভিচের এই উদ্যোগ বহু মানুষের হৃদয় জিতে নিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ১৬:৪৭
Share:

রণাঙ্গনে থাকা বন্ধু স্তারকোভস্কিকে বার্তা জোকোভিচের। ছবি: ইনস্টাগ্রাম থেকে

দেশকে বাঁচাতে হাতে অস্ত্র তুলে নিয়েছেন ইউক্রেনের টেনিস তারকা সার্জি স্তারকোভস্কি। তাঁর পাশে দাঁড়ালেন নোভাক জোকোভিচ। সার্বিয়ান তারকা স্তারকোভস্কিকে তিনি জানিয়েছেন, যে কোনও সাহায্য করতে তিনি প্রস্তুত। জোকোভিচের সেই বার্তা নেট মাধ্যমে দিয়েছেন ইউক্রেনীয় তারকা।

Advertisement

দুবাইতে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছিলেন সার্জি স্তারকোভস্কি। সেই সময় তাঁর দেশে আক্রমণ শুরু করে রাশিয়া। স্ত্রী এবং তিন সন্তানকে হাঙ্গেরিতে রেখে ইউক্রেনে যান স্তারকোভস্কি। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দেন। রাজধানী কিভ রক্ষার দায়িত্বে রয়েছেন স্তারকোভস্কি। দেশকে বাঁচাতে যা যা করা প্রয়োজন সব কিছু করতে তৈরি বলে জানিয়েছেন স্তারকোভস্কি। কিভের রাস্তায় সেনার উর্দিতে তাঁর ছবি আগেই ভাইরাল হয়েছে।

পেশাদার সার্কিটে স্তারকোভস্কির বন্ধু জোকোভিচ। বন্ধুর বিপদে পাশে দাঁড়ালেন ২০টি গ্র্যান্ড স্লামের মালিক। মোবাইলে পাঠিয়েছেন বার্তা। তাতেই স্তারকোভস্কিকে লিখেছেন, ‘‘স্তাকো তুমি কেমন আছ? তুমি এখন যুদ্ধক্ষেত্রে? তোমার কথা ভাবছিলাম। আশা করি সব কিছু দ্রুত শান্ত হয়ে যাবে। আমাকে অনুগ্রহ করে জানাও তোমাকে সাহায্য পাঠানোর জন্য এখন সেরা ঠিকানা কী। আর্থিক বা অন্য যে কোনও সাহায্য প্রয়োজন হলে জানাও।’’

Advertisement

জোকেভিচের এই বার্তা নেট মাধ্যমে দিয়েছেন ইউক্রেনীয় টেনিস তারকা। উত্তরে বিশ্বের প্রাক্তন ৩১ নম্বর খেলোয়াড় লিখেছেন, ‘‘এখনই সাহায্য লাগবে না। তোমাকে অনেক ধন্যবাদ। আমি যুদ্ধক্ষেত্রেই আছি। কিভ এখন কিছুটা শান্ত।’’ মোবাইলে দু’জনের এই বার্তালাপ প্রকাশ্যে আসতেই ইউক্রেনের নাগরিকরা ধন্যবাদ, কৃতজ্ঞতা জানাচ্ছেন জোকোভিচকে।

প্রশ্ন উঠছে জোকোভিচের এই বার্তা কি শুধুই বন্ধুর পাশে দাঁড়াতে না রাশিয়ার সামরিক আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদও। কারণ যাই হোক জোকোভিচের এই উদ্যোগ বহু মানুষের হৃদয় জিতে নিয়েছে। উল্লেখ্য, ইউক্রেনের বেশ কিছু বিখ্যাত ক্রীড়াবিদ সেনা বাহিনীকে সাহায্য করতে হাতে অস্ত্র তুলে নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন