ব্যর্থতার কারণ একাধিক, তোপ ক্ষুব্ধ মোরিনহোর

পল স্কোলস, রিয়ো ফার্ডিনান্ডদের মতো ক্লাবের প্রাক্তন তারকা ইতিমধ্যেই পর্তুগিজ কোচকে বরখাস্ত করার দাবি তুলেছেন। স্কোলস অবশ্য শুক্রবার নিজের অবস্থান থেকে সরে এসেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৮ ০৪:৪২
Share:

সংকট: টানা চার ম্যাচে জয় নেই মোরিনহোর দলের। ফাইল চিত্র

জোসে মোরিনহো স্বীকার করলেন, টানা পাঁচ ম্যাচ খেলে একটাও জিততে না পারাটা খুব খারাপ ব্যাপার। বিশেষ করে ম্যাঞ্চেস্টার ইউনাইটের মতো ক্লাবের কাছে। প্রসঙ্গত টানা চার ম্যাচে জয় নেই রোমেলু লুকাকুদের। ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার ‘রেড ডেভিলস’ খেলবে নিউক্যাসলের বিরুদ্ধে। যার আগে মারাত্মক চাপে ম্যান ইউ ম্যানেজার মোরিনহো। পল স্কোলস, রিয়ো ফার্ডিনান্ডদের মতো ক্লাবের প্রাক্তন তারকা ইতিমধ্যেই পর্তুগিজ কোচকে বরখাস্ত করার দাবি তুলেছেন। স্কোলস অবশ্য শুক্রবার নিজের অবস্থান থেকে সরে এসেছেন। এখন তিনি বলছেন, আপাতত জোসের উপরই আস্থা থাকুক তাঁর পুরনো ক্লাবের। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে ভ্যালেন্সিয়ার সঙ্গে ০-০ ড্র করার পরে ম্যান ইউ সমর্থকেরাও মোরিনহোকে বিদ্রুপ করে। স্বভাবতই চাপ প্রবল।

Advertisement

ঠিক এমন একটা অবস্থায় শুক্রবার নিউক্যাসল ম্যাচের আগে সাংবাদিক সম্মেলন করতে এসে মোরিনহো বললেন, ‘‘নিজেদের মাঠে শেষ তিন ম্যাচ আমরা জিতিনি। না, হারের অভিজ্ঞতা নিয়ে মাঠ ছাড়িনি। কিন্তু ড্র করা মানে জয়ের আনন্দও কেউ পায়নি। তা ছাড়া শেষ চার ম্যাচে আমাদের জয় নেই। এটা ক্লাবের পক্ষে খুব খারাপ। কাল নিজেদের মাঠে পাঁচ নম্বর ম্যাচটা খেলব। যে ম্যাচ জেতার খুবই দরকার।’’

এমনিতে মোরিনহো অবশ্য দাবি করছেন, ‘‘এখন ছেলেরা যা খেলছে তার চেয়ে অনেক ভাল খেলার ক্ষমতা ওদের রয়েছে। আপাতত আমাদের চাই আরও পয়েন্ট। বিশেষ করে শেষ দু’টি ম্যাচে মূল্যবান কিছু পয়েন্ট অকারণে নষ্ট করার পরে।’’ তাঁকে সাংবাদিক সম্মেলনে পরিষ্কার করেই প্রশ্ন করা হয়, ঠিক কী কারণে জিততে পারছে না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কার্যত এই প্রশ্ন এড়িয়ে গিয়ে তাঁর সংক্ষিপ্ত জবাব, ‘‘একটা নয়, অনেক কারণে।’’ দলের ছন্দ এ বার ফেরাবেনই এমন কোনও আশ্বাস তিনি ভক্তদের দিচ্ছেন কি না জানতে চাওয়া হলে কোনও জবাবই দেননি মোরিনহো।

Advertisement

এ দিকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে ১১ বার প্রিমিয়ার লিগজয়ী ও দু’বার চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জেতা স্কোলস এ দিন নিজের অবস্থান বদলে মন্তব্য করলেন, ‘‘আসলে ক্লাবে কী পাচ্ছেন না জানিয়ে এতদিন জোসের বিলাপ শুনতে শুনতে আমি ক্লান্ত হয়ে পড়েছিলাম। তার পর ক্লাবও খারাপ খেলে যাচ্ছিল। তাই জোসেকে আর রাখা উচিত নয় মনে হয়েছিল। কিন্তু এতটা বলা বোধহয় ঠিক নয়।’’ স্কোলসের আরও কথা, ‘‘সন্দেহ নেই জোসে এক জন অসাধারণ কোচ। ওঁর রেকর্ডই সেটা বলে দিচ্ছে। আশা করব, ম্যান ইউকে এই কঠিন অবস্থা থেকে বের করে আনার চ্যালেঞ্জটা জোসে নেবেন। এবং বুঝিয়ে দেবেন উনি কত বড় কোচ।’’ এত কিছু বলার পরেও কিন্তু তিনি মোরিনহোর সমালোচনাও করেছেন, ‘‘দল ভাল খেলছে না ঠিক আছে। হয়তো সেই জন্যই তিনি যখন তখন যাকে তাকে বাদ দিচ্ছেন। বুঝতেই পারছেন না সেরা এগারো কারা হতে পারে। রণকৌশল নিয়েও সংশয়ে ভুগছেন। যা মেনে নেওয়া খুব কঠিন।’’

শনিবার ইপিএলে

টটেনহ্যাম-কার্ডিফ সিটি (সন্ধে ৭-৩০), ম্যাঞ্চেস্টার ইউনাইটেড-নিউক্যাসল (রাত ১০টা)। স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান ও সিলেক্ট টু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন