Michael Carberry

যুবরাজের দেখানো পথে ক্যানসার জয় করে মাঠে ফিরছেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান

জীবনের লড়াইয়ে জয় ছিনিয়ে ফের বাইশ গজে নামতে চলেছেন আরও এক ক্রিকেটার। ক্যানসারকে বুড়ো আঙুল দেখিয়ে মৃত্যুকে ‘ছক্কা’ হাঁকিয়েছিলেন যুবরাজ সিংহ। সেই দৃষ্টান্ত দেখা গেল এই ক্রিকেটারের লড়াইয়েও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৭ ১২:৩৩
Share:

ভাঙলেও মচকাননি ক্যারবেরি

জীবনের লড়াইয়ে জয় ছিনিয়ে ফের বাইশ গজে নামতে চলেছেন আরও এক ক্রিকেটার। ক্যানসারকে বুড়ো আঙুল দেখিয়ে মৃত্যুকে ‘ছক্কা’ হাঁকিয়েছিলেন যুবরাজ সিংহ। সেই দৃষ্টান্ত দেখা গেল এই ক্রিকেটারের লড়াইয়েও। তিনি ইংল্যান্ডের প্রাক্তন ওপেনার মাইকেল ক্যারবেরি।

Advertisement

গত বছর জুলাইয়ে ক্যানসার ধরা পড়ায় কাউন্টির মাঝপথ থেকেই সরে দাঁড়ান মাইকেল ক্যারবেরি। ২০১০-এর নভেম্বর থেকে অসুস্থ ছিলেন। ফুসফুসের একটি অংশে রক্ত জমাট বাঁধার কারণে বার বার অসুস্থতায় পড়তে হয় তাঁকে। চিকিত্সার পাশাপাশি খেলাও চালিয়ে যাচ্ছিলেন ক্যারবেরি। দেশের হয়ে শেষ টেস্ট খেলেছেন ২০১৪ সালে। ধকল নিতে না পারায় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও কাউন্টি খেলতেন।

ক্যানসার জয় করে ফের মাঠে ফিরছেন মাইকেল ক্যারবেরি

Advertisement

ছ’মাস আগে অস্ত্রোপচার করে তাঁর টিউমার বাদ দেন চিকিত্সকরা। হ্যাম্পশায়ারের ডিরেক্টর গাইলস হোয়াইট বলেন, “সফল ভাবে অস্ত্রোপচার হওয়ার পর ক্যারবেরি অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন। খুব শীঘ্রই মাঠে ফিরতে চলেছেন তিনি। তাঁকে সব ধরনের সাহয্য করতে আমরা প্রস্তুত।”

৩৬ বছর বয়সী প্রাক্তন ক্রিকেটার দেশের হয়ে ছ’টি টেস্ট এবং ছ’টি ওয়ানডে খেলেছেন। দু’টি হাফসেঞ্চুরি করলেও টেস্টে তাঁর দৃঢ় মানসিকতার প্রশংসা করেছিলেন অনেক বিশেষজ্ঞই। ক্যানসার জয় করে জাতীয় দলে তাঁর ফেরার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন