ধকল কাটিয়ে ফের মেজর জয়ের আশায় টাইগার উডস

গত বছর স্কটল্যান্ডে দ্য ওপেন চ্যাম্পিয়নশিপে ছ’নম্বর স্থানে শেষ করেছিলেন উডস। সেখানেই তিনি উৎসাহ পান, মনে হতে থাকে মেজর চ্যাম্পিয়ন হওয়া ফের সম্ভব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৯ ০৪:৪১
Share:

রয়াল পোর্টরাশে ওপেন চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার আগে মঙ্গলবার প্র্যাকটিসে উডস।—ছবি রয়টার্স।

গত এপ্রিলে তাঁর মাস্টার্স জয়কে সর্ব কালের অন্যতম সেরা প্রত্যাবর্তন বলে ধরা হয়। তবে সেই দুরন্ত জয়ের পরে আর সাফল্য পাননি তিনি। পিজিএ চ্যাম্পিয়নশিপে কাট পাননি, যুক্তরাষ্ট্র ওপেনে শেষ করেছিলেন ২১ নম্বরে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ব্রিটিশ ওপেনে কি তিনি আবার জয়ে ফিরতে পারবেন? প্রশ্নটা উঠছে কারণ তাঁর নাম টাইগার উডস। তবে ব্রিটিশ ওপেনে নামার আগে উডস স্বীকার করে নিলেন অগস্টা মাস্টার্সে সেই জয়ের জন্য যে পরিশ্রম তাঁকে করতে হয়েছে এখনও তার ধকল কাটিয়ে উঠতে পারেননি।

Advertisement

রয়াল পোর্টরাশে ওপেন চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার আগে মঙ্গলবার উডস বলেছেন, ‘‘আবার মাস্টার্স জেতার মতো জায়গায় নিজেকে নিয়ে যেতে গিয়ে প্রচুর পরিশ্রম করতে হয়েছে। তা ছাড়া গল্‌ফ কোর্সে আমার বাচ্চারাও ছিল। গত বছর দ্য ওপেন চ্যাম্পিয়শিপে ওরা দেখেছিল ওদের বাবা প্রথমে এগিয়ে গিয়েও পরে কিছু ভুল করে বসেছে। কিন্তু এ বার ওদের ইচ্ছে ছিল বাবা মেজর চ্যাম্পিয়নশিপ ফের জিতুক। তাই পরিবারের দিক থেকে ওই জয়টা খুব স্পেশাল ছিল আমাদের কাছে।’’ টাইগার আরও যোগ করেছেন, ‘‘অগাস্টায় জেতার সময় আমার মা ছিলেন সেখানে। ৯৭ সালেও মা আর বাবা ছিলেন। কিন্তু এ বার আমার বাচ্চারাও ছিল। খুব আবেগঘন একটা মুহূর্ত। বিশ্বাস করা কঠিন যে প্রতিযোগিতাটা আমি জিতেছি।’’

গত বছর স্কটল্যান্ডে দ্য ওপেন চ্যাম্পিয়নশিপে ছ’নম্বর স্থানে শেষ করেছিলেন উডস। সেখানেই তিনি উৎসাহ পান, মনে হতে থাকে মেজর চ্যাম্পিয়ন হওয়া ফের সম্ভব। এখনও সেই বিশ্বাসটা আঁকড়ে এগিয়ে যাচ্ছেন প্রাক্তন বিশ্বসেরা মার্কিন গল্‌ফার। ‘‘এখানে বলকে নিয়ন্ত্রণ করার আরও ভাল সুযোগ থাকে। তাই যে সব গল্‌ফারদের বয়স একটু বেশি তাঁদের ভাল ফল করার সুযোগ থাকে,’’ বলেছেন উডস। পাশাপাশি সতীর্থ মার্কিন গল্‌ফার ব্রুকস কোয়েপকার দুরন্ত ধারাবাহিকতার প্রশংসা করেন উডস। গত ১০টি মেজরের চারটি জেতার পাশাপাশি বিশ্বের এক নম্বর হিসেবে ব্রিটিশ ওপেনে নামবেন তিনি। উডসের পরে আবার এই প্রতিযোগিতা বিশ্বসেরা হিসেবে জেতার নজির গড়ার সুযোগ রয়েছে তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন