ভয়ের মুম্বইয়ে নাইট-পরীক্ষা

শনিবারের আইপিএলের দু’টো ম্যাচের পরে দেখা যাচ্ছে, প্রায় প্লে-অফে উঠে গিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ (নয় ম্যাচে ১৪) এবং চেন্নাই সুপার কিংস (১০ ম্যাচে ১৪)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মে ২০১৮ ০৪:০৬
Share:

মুম্বই আর রাজস্থানের বিরুদ্ধে ওই ম্যাচ দু’টি জিততেই হবে কার্তিকদের। ছবি: এএফপি।

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে আজ, রবিবার দু’টো লক্ষ্য নিয়ে মাঠে নামতে চলেছে কলকাতা নাইট রাইডার্স। এক, ওয়াংখেড়েতে জিতে প্লে-অফের দৌড়ে নিজেদের জায়গা মজবুত করা। দুই, আতঙ্কের মুম্বইয়ে ইতিহাস কিছুটা বদলে দেওয়া।

Advertisement

শনিবারের আইপিএলের দু’টো ম্যাচের পরে দেখা যাচ্ছে, প্রায় প্লে-অফে উঠে গিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ (নয় ম্যাচে ১৪) এবং চেন্নাই সুপার কিংস (১০ ম্যাচে ১৪)। তিন নম্বর দল হিসেবে যাওয়ার সম্ভাবনা কিংস ইলেভেন পঞ্জাবের (আট ম্যাচে ১০)। চতুর্থ স্থানের জন্য এখন লড়াই কেকেআর (নয় ম্যাচে ১০) এবং মুম্বইয়ের (নয় ম্যাচে ছয়)। ধরে নেওয়া হচ্ছে, কলকাতা বনাম মুম্বইয়ের পরপর দু’টো ম্যাচ (দ্বিতীয় ম্যাচ ইডেনে বুধবার) ঠিক করে দিতে পারে প্লে-অফের চতুর্থ দলের ভাগ্য।

এই অবস্থায় নাইটদের নামতে হচ্ছে সেই ওয়াংখেড়েতে, যেখানে তাদের রেকর্ড একেবারেই ভাল নয়। দশ বছর আগে এখানেই মুম্বইয়ের সামনে ৬৭ রানে শেষ হয়ে গিয়েছিল নাইটদের ইনিংস। ওয়াংখেড়েতে কেকেআর শেষবার মুম্বই ইন্ডিয়ান্সকে হারায় ছ’বছর আগে, ২০১২ সালে। ওই একবারই ওয়াংখেড়েতে জেতেন নাইটরা। শেষ ছয় দ্বৈরথে একবারও জিততে পারেনি কেকেআর। শাহরুখ খানের দল মুম্বইকে শেষ হারিয়েছিল ২০১৫ সালে, ইডেনে। দু’দলের মোট ২১ ম্যাচে ১৬ বার জিতেছে মুম্বই। কেকেআর জয় পেয়েছে মাত্র পাঁচ বার।

Advertisement

বিতর্কে জড়িয়ে পড়ে একটা সময় এই ওয়াংখেড়েতে প্রবেশ নিষিদ্ধ হয়ে গিয়েছিল শাহরুখের। সেই শাস্তি উঠে গেলেও ওয়াংখেড়েতে এখনও যান না তিনি। রবিবারও যে যাবেন, এমন নিশ্চয়তা দলের ক্রিকেটারদের দেননি কিং খান। ম্যাচের পরে হোটেলে বা নিজের বাড়িতে অবশ্য নাইটদের সঙ্গে দেখা করলেও করতে পারেন তিনি।

নিশ্চয়তা নেই আরও একটা ব্যাপারে। নীতীশ রানা দলে ফিরবেন কি না। রবিন উথাপ্পা সাংবাদিকদের বলেছেন, ‘‘নীতীশ রানা এখন অনেক সুস্থ। তবে ওর খেলা নিয়ে সিদ্ধান্ত হবে রবিবার সকালে।’’ নীতীশ দলে ফিরলে যে গত ম্যাচের নায়ক শুভমান গিলকে ব্যাটিং অর্ডারে ফিরে যেতে হবে সেই ৬-৭ নম্বরে, তাও জানিয়ে দেন উথাপ্পা। অন্য দিকে, রোহিত শর্মার দলে পরিবর্তনের সম্ভাবনা কম। তবে মুস্তাফিজুর রহমানকে মুম্বই দলে ফিরিয়ে আনে কি না, সেটাই দেখার।

এই ম্যাচে কেকেআর হারলেও কার্তিকদের সামনে একটা সুযোগ থাকবে প্লে-অফে যাওয়ার। কিন্তু রোহিতদের সামনে জেতা ছাড়া আর কোনও রাস্তা খোলা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন