মর্গ্যানের ভাগ্য নির্ধারণ আজ

ইস্টবেঙ্গলের কোচ হিসেবে ট্রেভর জেমস মর্গ্যানের ভবিষ্যৎ সম্ভবত আজ, বুধবারই চূড়ান্ত হয়ে যাবে! ক্লাব তাঁবুতে বুধবার সন্ধ্যায় কোচের সঙ্গে আলোচনায় বসার কথা ক্লাব কর্তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৭ ০৩:৫৪
Share:

সঙ্কটে: ডার্বি হারের ধাক্কা কাটিয়ে অনুশীলনে নেমে পড়ল ইস্টবেঙ্গল। যদিও কোচের ভবিষ্যৎ নিয়েই বাড়ছে জল্পনা। ছবি: সুদীপ্ত ভৌমিক

ইস্টবেঙ্গলের কোচ হিসেবে ট্রেভর জেমস মর্গ্যানের ভবিষ্যৎ সম্ভবত আজ, বুধবারই চূড়ান্ত হয়ে যাবে!

Advertisement

ক্লাব তাঁবুতে বুধবার সন্ধ্যায় কোচের সঙ্গে আলোচনায় বসার কথা ক্লাব কর্তাদের। তার পরেই স্পষ্ট হয়ে যাবে লাল-হলুদের কোচ হিসেবে মর্গ্যানের মেয়াদ আর কত দিন। নতুন কোচ হিসেবে ইতিমধ্যেই ভেসে উঠছে আর্মান্দো কোলাসো, সুভাষ ভৌমিক, বিশ্বজিৎ ভট্টাচার্য-সহ একাধিক নাম। এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে ফেডারেশন কাপে নতুন কোচের অধীনেই ওয়েডসন আনসেলমে-দের খেলার সম্ভাবনা প্রবল।

কেন ভবিষ্যৎ অনিশ্চিত মর্গ্যানের? প্রথমত, আই লিগে হতাশাজনক পারফরম্যান্স। দ্বিতীয়ত, ক্লাব কর্তাদের সঙ্গে কোচের সংঘাত। সপ্তাহ দু’য়েক আগেই দল গঠনে কর্তাদের হস্তক্ষেপের বিস্ফোরক অভিযোগ করেছিলেন ব্রিটিশ কোচ। যার প্রেক্ষিতে ডার্বি খেলতে শিলিগুড়ি রওনা হওয়ার আগে ই-মেলে মর্গ্যানকে সতর্কিত করেন সচিব কল্যাণ মজুমদার। তার পর মোহনবাগানের বিরুদ্ধে হার। যা নিয়ে অগ্নিগর্ভ হয়ে উঠেছে লাল-হলুদ অন্দরমহলের আবহ!

Advertisement

ডার্বি বিপর্যয়ের জন্য ফুটবলারদেরই কাঠগড়ায় তুলেছেন মর্গ্যান। শুধু তা-ই নয়। মোহনবাগানের বিরুদ্ধে লাল কার্ড দেখে দলকে ডোবানোর জন্য উইলিস প্লাজা-র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশও তিনি করেছেন ক্লাবের কাছে। মঙ্গলবার সকালে ক্লাবের অন্যতম শীর্ষকর্তা দেবব্রত সরকার বললেন, ‘‘প্লাজা-র ব্যাপারে কোচ আমাদের জানিয়েছেন। বৈঠকে তা নিয়ে আলোচনাও হবে। পাশাপাশি সমস্ত ফুটবলারের পারফরম্যান্স মূল্যায়ন করা হবে। ব্যর্থতার জন্য যারা দায়ী, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ক্লাব।’’

আরও পড়ুন: সঞ্জয়ের চিন্তা আত্মতুষ্টি

আই লিগে ইস্টবেঙ্গলের এখনও তিনটি ম্যাচ বাকি। ১৫ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে লিগ টেবলের তিন নম্বরে তারা। মর্গ্যানের দাবি, অঙ্কের বিচারে এখনও খেতাবের দৌড় থেকে পুরোপুরি ছিটকে যায়নি ইস্টবেঙ্গল। মোহনবাগান ও আইজল এফসি পয়েন্ট নষ্ট করলে ইস্টবেঙ্গলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণেই শেষ তিনটি ম্যাচে জিততে মরিয়া তিনি। তাঁর প্রথম লক্ষ্য রবিবার বারাসত স্টেডিয়ামে ডিএসকে শিবাজিয়ান্স এফসি-বধ। মঙ্গলবার সকালে ইস্টবেঙ্গল মাঠে ঘণ্টা দু’য়েক প্র্যাক্টিস করান তিনি। জল্পনা শুরু হয়ে গিয়েছে, শেষ তিনটি ম্যাচে মর্গ্যান কি কোচিং করানোর সুযোগ আদৌ পাবেন?

ইস্টবেঙ্গলের সঙ্গে মর্গ্যানের চুক্তি ৩১ মে পর্যন্ত। সে ক্ষেত্রে আই লিগের পর ফেডারেশন কাপেও তাঁর কোচ থাকার কথা। কিন্তু ক্লাবের সাম্প্রতিক পরিস্থিতি একেবারেই মর্গ্যানের অনুকূলে নেই। ক্রমশ জোরালো হচ্ছে নতুন কোচের অধীনে ফেডারেশন কাপে খেলার সম্ভাবনা। সূত্রের খবর, কর্তাদের কেউ কেউ চান আই লিগ শেষ হওয়ার আগেই নতুন কোচের হাতে দায়িত্ব তুলে দিতে। যাতে ফেডারেশন কাপের আগে তিনি দল গুছিয়ে নেওয়ার সময় পান। তবে চুক্তি শেষ হওয়ার আগে ব্রিটিশ কোচকে সরাতে গেলে মোটা অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে। মর্গ্যান নিজে পদত্যাগ করলে অবশ্য তা দিতে হবে না। জানা গিয়েছে, বুধবারের বৈঠকের মূল উদ্দেশ্যই হচ্ছে ব্রিটিশ কোচকে পদত্যাগ করতে রাজি করানো।

মর্গ্যান কি শেষ পর্যন্ত ক্লাব কর্তাদের প্রস্তাব মেনে পদত্যাগ করতে রাজি হবেন? না কি নিজের সিদ্ধান্তেই অনড় থাকবেন, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন