পাকিস্তান সিরিজের ভাগ্য ঠিক করবে বোর্ড

আইসিসি আগে ভারতীয় বোর্ডকে ২৯ কোটি ৩০ লক্ষ ডলার দেওয়ার ঘোষণা করেছিল। কিন্তু বোর্ড ক্রমশ চাপ বাড়াতে থাকে। চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের কথাও ওঠে বোর্ডে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুন ২০১৭ ০৫:৩৪
Share:

লভ্যাংশ থেকে ভারতীয় বোর্ডকে সাড়ে ৪০ কোটি ডলার দেবে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার বার্ষিক সম্মেলনে এই ঘোষণা করে দেওয়া হল বৃহস্পতিবার। যা নিয়ে ভারতীয় বোর্ড ও আইসিসি-র মধ্যে টালবাহানা চলছিল এত দিন ধরে, তার নিষ্পত্তি এ ভাবেই হল। শুধু আর্থিক ভাবেই লাভবান হওয়া নয়, প্রশাসনিক ক্ষমতাও বাড়ল ভারতীয় বোর্ডের। আইসিসি-র স্ট্র্যাটেজিক ওয়ার্কিং গ্রুপে রাখা হল ভারতীয় বোর্ডকে, যার ফলে এ বার থেকে ক্রিকেট বিশ্বের যে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে ভারতের ভূমিকা থাকবে। এমনকী দ্বিপাক্ষিক সিরিজেও আইসিসি আর সরাসরি হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নেওয়ায় পাকিস্তানের সঙ্গে সিরিজ নিয়ে আর ক্ষতির সম্মুখীন হতে হবে না তাদের।

Advertisement

আইসিসি আগে ভারতীয় বোর্ডকে ২৯ কোটি ৩০ লক্ষ ডলার দেওয়ার ঘোষণা করেছিল। কিন্তু বোর্ড ক্রমশ চাপ বাড়াতে থাকে। চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের কথাও ওঠে বোর্ডে। যার জেরে আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর আরও দশ কোটি ডলার বাড়ানোর কথা ভাবেন।

শেষ পর্যন্ত দশ নয়, ১১ কোটি ২০ লক্ষ্য ডলার বাড়ানো হল। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ২৬১২ কোটিরও বেশি হচ্ছে। সাত বছরে আইসিসি-র কাছ থেকে এই আয় হবে ভারতীয় বোর্ডের। অর্থাৎ প্রতি বছরে ৩৭১ কোটি টাকারও বেশি পাবে ভারতীয় বোর্ড। যা পাচ্ছে তারা, তা অন্য দেশগুলোর তুলনায় অনেক বেশি। আইসিসি-র বার্ষিক সম্মেলনে সিদ্ধান্ত হয়, এ বার থেকে কোনও দ্বিপাক্ষিক সিরিজে সংশ্লিষ্ট দুই দেশের বোর্ডই যাবতীয় সিদ্ধান্ত নেবে। বোর্ডের এক কর্তা বলেন, ‘‘পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলা বা না খেলার ব্যাপারে এ বার থেকে আমরাই সিদ্ধান্ত নেব।’’

Advertisement

আরও পড়ুন: ক্যারিবিয়ানে শামিকে খোলা মনে খেলতে দেওয়া হোক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন