জেলার দু’জন জাতীয় স্তরের দেহ সৌষ্ঠবে জেলার দু’জন

দেহ সৌষ্ঠব প্রতিযোগিতায় যোগ দিতে মহারাষ্ট্রের গুড়গাঁওয়ে যাচ্ছেন খড়্গপুরের সাগর সাহা। সেখানে ২ ও ৩ মার্চ (সিনিয়র ন্যাশনাল) ৬৫ কেজি বিভাগে প্রতিযোগিতায় নামবেন বছর বত্রিশের এই যুবক।

Advertisement

কিংশুক গুপ্ত

ঝাড়গ্রাম শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৭ ০০:০০
Share:

সাগর সাহা (বাঁ দিকে) ও কালীপ্রসাদ রায়। —নিজস্ব চিত্র।

দেহ সৌষ্ঠব প্রতিযোগিতায় যোগ দিতে মহারাষ্ট্রের গুড়গাঁওয়ে যাচ্ছেন খড়্গপুরের সাগর সাহা। সেখানে ২ ও ৩ মার্চ (সিনিয়র ন্যাশনাল) ৬৫ কেজি বিভাগে প্রতিযোগিতায় নামবেন বছর বত্রিশের এই যুবক। সম্প্রতি কালীঘাট স্পোর্টস্‌ লাভার্স অ্যাসোসিয়েশন-এর উদ্যোগে কলকাতা শহরের ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ‘বিশ্বশ্রী মনোহর আইচ বডিবিল্ডিং কম্পিটিশন ২০১৭’ –এ নিজের বিভাগে প্রথম হওয়ায় সুবাদেই তিনি এই সুযোগ পেয়েছেন।

Advertisement

খড়্গপুরের ভবানীপুরের বাসিন্দা সাগর গত ১২ বছর ধরে দেহসৌষ্ঠব চর্চা করে চলেছেন। এর পাশাপাশি ৯ বার তিনি রাজ্য স্তরের প্রতিযোগিতায় প্রথম হন। সাগর নিয়মিতই সেরসা জিমনাশিয়ামে অনুশীলন করেন। সেই সঙ্গে শিক্ষার্থীদের প্রশিক্ষণও দেন। খড়্গপুর শহরে নিজের একটা জিম আর জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সাফল্যের স্বপ্ন দেখেন এই তরুণ।

কলকাতার সেই প্রতিযোগিতায় দ্বিতীয় হওয়ায় মাস্টার্স মিস্টার ইন্ডিয়া বডিবিল্ডিং প্রতিযোগিতায় যোগ দিতে যাচ্ছেন পশ্চিম মেদিনীপুরের আরও এক জন। আগামী ১৭-১৮ ফেব্রুয়ারি চল্লিশোর্ধ্বদের নিয়ে এ প্রতিযোগিতায় যোগ দিতে মধ্যপ্রদেশের ইনদওরে যাচ্ছেন ঝাড়গ্রামের কালীপ্রসাদ রায়।

Advertisement

ঝাড়গ্রামের বাসিন্দা ৪৭ বছরের কালীপ্রসাদ রায় বাড়িতে ছেলেদের ও মেয়েদের দু’টি জিম চালান। আড়াই দশক ধরে দেহসৌষ্ঠব চর্চা করছেন তিনি। ১৯৯৪-এ ‘হারকিউলিস অফ বেঙ্গল’ হন তিনি। ৯ বারের জেলা চ্যাম্পিয়ন ও দু’বার ন্যাশনাল মাস্টার্স চ্যাম্পিয়নও। ১ জানুয়ারি দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিংয়ে, ৭ তারিখ যাদবপুরে সারাবাংলা মুক্ত দেহসৌষ্ঠব প্রতিযোগিতায় প্রথম হন কালীপ্রসাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন