গ্রুপের শেষ লড়াই পর্যন্ত অপেক্ষা করতে হবে চেলসি, লিভারপুলকে

উদ্বিগ্ন গুরু ক্লপ বললেন, কঠিন হয়ে গেল কাজ

লিভারপুলের মতোই ভাগ্য ঝুলে থাকল ইংল্যান্ডের আর এক ক্লাব চেলসির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৯ ০৪:০৬
Share:

মরিয়া: এ ভাবেই বারবার আটকে গেলেন সালাহ (বাঁ দিকে)। এএফপি

ডিসেম্বরে আরও ব্যস্ততা অপেক্ষা করছে লিভারপুলের জন্য। চ্যাম্পিয়ন্স লিগে গতবারের খেতাবজয়ী ক্লাবের কাজটা কঠিন হয়ে গেল অ্যানফিল্ডে নাপোলির সঙ্গে ১-১ ড্র করে। এখন ইটালির ক্লাবের মতো তাদেরও অপেক্ষা করতে হবে গ্রুপের শেষ ম্যাচের জন্য।

Advertisement

লিভারপুলের মতোই ভাগ্য ঝুলে থাকল ইংল্যান্ডের আর এক ক্লাব চেলসির। এইচ-গ্রুপে বুধবার তারা ২-২ ড্র করল ভ্যালেন্সিয়ার সঙ্গে। স্পেনের ক্লাব ৪০ মিনিটে ১-০ এগিয়ে গেলেও ১ মিনিটের মধ্যে ১-১ করে দেন চেলসির মাতেয়ো কোভাচিচ। ৫০ মিনিটে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের ক্লাবকে ২-১ এগিয়ে দেন ক্রিশ্চিয়ান পুলিসিচ। কিন্তু শেষ পর্যন্ত চেলসির ভাগ্য জটিল হয়ে গেল ৮২ মিনিটে ভ্যালেন্সিয়ার দানিয়েল ওয়াজ গোল করে ফল ২-২ করে দেওয়ায়। এই দু’দলই এইচ-গ্রুপে ৮ পয়েন্টে রয়েছে। গ্রুপ শীর্ষে ১০ পয়েন্টে থাকা আয়াখস আমস্টারডাম। গ্রুপ থেকে চেলসি আর ভ্যালেন্সিয়ার মধ্যে দ্বিতীয় দল হিসেবে নক-আউটে কারা খেলবে সেটাই এখন দেখার। এবং তার জন্য শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতেই হবে। অ্যানফিল্ডে নাপোলিকে ২১ মিনিটেই এগিয়ে দেন ড্রাইস মার্টেন্স। ৬৫ মিনিটে হেডে গোল করে ১-১ করেন লিভারপুলের দেজান লভরেন। ই-গ্রুপে শীর্ষেই রয়েছে য়ুর্গেন ক্লপের ক্লাব। ৫ ম্যাচে তাদের পয়েন্ট ১১। নাপোলির সেখানে ৫ ম্যাচে ৯ পয়েন্ট।

এ দিকে, বুধবার রেড বুল ৪-১ হারিয়েছে জেঙ্ককে। মহম্মদ সালাহদের শেষ ম্যাচ অস্ট্রীয় ক্লাবের সঙ্গেই। এই ম্যাচে লিভারপুলের হারলে চলবে না। যদি তেমন দুর্ঘটনা ঘটেও, হারতে হবে ১ গোলে। সেটা হলে লিভারপুলের প্রথম দুইয়ে শেষ করা আটকাবে না। উদ্বিগ্ন লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন বলেছেন, ‘‘আজ জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যেতাম। সেটা পারলাম না ভেবে খারাপ লাগছে। কাজটা কঠিন হয়ে গেল।’’

Advertisement

ইপিএল খেতাব জেতার চ্যালেঞ্জটাও এখন লিভারপুলের পথের কাঁটা। শনিবার থেকে ডিসেম্বরে তাদের ছ’টি ম্যাচ খেলতে হবে। তার উপর ডিসেম্বরের মাঝামাঝি সময় পরপর দু’দিন দু’টো ম্যাচ বিশ্বের দুই গোলার্ধে। একটি অ্যাস্টন ভিলার সঙ্গে ইংলিশ লিগ কাপে (১৭ ডিসেম্বর)। অন্যটি ১৮ ডিসেম্বর কাতারে ক্লাব ওয়ার্ল্ড কাপে। এই ম্যাচের তিন দিন পরে লিভারপুলকে কাতারে ফাইনালে অথবা তৃতীয় স্থানের ম্যাচের জন্য নামতে হবে।

এই সবের সঙ্গে ক্লপের নতুন মাথাব্যথার বিষয়, চ্যাম্পিয়ন্স লিগে রেড বুলের বিরুদ্ধে লড়াই। যে ম্যাচের উপর সালাহদের চ্যাম্পিয়ন্স লিগের ভাগ্য নির্ভর করবে। ক্লপ বলেছেন, ‘‘নাপোলির ড্রেসিংরুম নিশ্চয়ই মূলপর্বে যাওয়া নিয়ে নিশ্চিত হয়ে গিয়েছে। হয়তো ঠিকই ভাবছে ওরা। আমরা আবার অন্য রকম ভাবছি। ভাল করে জানি, নক-আউটে খেলা কতটা কঠিন হয়ে গেল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন