UEFA Champions League

২ বছরের জন্য রোনাল্ডো, মেসিদের পা থেকে বল কেড়ে নেওয়া হতে পারে

৯টি ক্লাবের থেকে জরিমানা হিসেবে ১৩৩ কোটি ৬৫ লক্ষ টাকা পাবে ইউয়েফা।

Advertisement

সংবাদ সংস্থা

নিয়ন, সুইজারল্যান্ড শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১৩:০০
Share:

লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ভবিষ্যৎ যে বেশ সঙ্কটে তা বলাই যায়।

সুপার লিগের ১২টি ক্লাবের মধ্যে ৯টি ক্লাবের ওপর নিষেধাজ্ঞা জারি করল উয়েফা। এক সংবাদ মাধ্যম সুত্রে খবর, ২ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি হতে পারে ক্লাবগুলোর ওপর। একই সঙ্গে আর্থিক শাস্তিও হবে ক্লাবগুলোর। এক বছরের জন্য ছেড়ে দিতে হবে উয়েফা থেকে আয়ের ৫ শতাংশ।

Advertisement

তবে এই সিদ্ধান্ত মানছে না বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্তাস। এর ফলে চ্যাম্পিয়ন্সলিগ থেকে বাতিল করা হতে পারে এই ক্লাবগুলোকে। লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ভবিষ্যৎ যে বেশ সঙ্কটে তা বলাই যায়। উয়েফার তরফে বলা হয়েছে, “যে ক্লাবগুলি এখনও পর্যন্ত তথাকথিত সুপার লিগ ছেড়ে বেরিয়ে আসতে অস্বীকার করেছে তাদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণের সমস্ত অধিকার রয়েছে।”

৩ সপ্তাহ আগে বিদ্রোহী সুপার লিগ নিয়ে আসে ১২টি ক্লাব। ৪৮ ঘণ্টার মধ্যে সেখান থেকে বেরিয়ে আসে ইংল্যান্ডের ক্লাবগুলো। তাদের মধ্যে ছিল আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং টটেনহ্যাম। অ্যাটলেটিকো মাদ্রিদ, এসি মিলান এবং ইন্টার মিলান ইউয়েফার সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে, যাতে তারা ইউরোপীয় প্রতিযোগিতায় অংশ নিতে পারে।

Advertisement

৯টি ক্লাবের থেকে জরিমানা হিসেবে ১৩৩ কোটি ৬৫ লক্ষ টাকা পাবে উয়েফা। সেই টাকা শিশু এবং নিচুতলার ফুটবলে উন্নতির জন্য কাজে লাগানো হবে। উয়েফা প্রধান আলেকসান্দার সেফারিন বলেন, “যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা তাৎপর্যপূর্ণ। তবে আর্থিক জরিমানার কোনও টাকাই উয়েফা নেবে না। সমস্ত টাকা ফুটবলের উন্নয়নে খরচ করা হবে। ক্লাবগুলো দ্রুত নিজেদের ভুল মেনে নিয়েছে এবং ভবিষ্যতে ইউরোপীয় ফুটবলের উন্নতিতে সাহায্য করবে বলে জানিয়েছে। তবে যে যে ক্লাব এখনও সুপার লিগ থেকে সরে আসেনি তাদের ক্ষেত্রে এটা বলা যাচ্ছে না। উয়েফা তাদের সঙ্গে বুঝে নেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন