Russian Army

Russia-Ukraine Conflict: রাশিয়ার হাত থেকে জন্মভূমিকে বাঁচাতে হবে! বন্দুক তুলে নিয়েছেন ইউক্রেনের ক্রীড়াবিদরা

রাশিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র হানায় গুঁড়িয়ে যাচ্ছে বড় বড় ইমারত। এই পরিস্থিতিতে শুধু খেলা নিয়ে থাকতে পারেননি তাঁরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৬:১৫
Share:
০১ ১২

খেলার দুনিয়ায় তাঁরা প্রত্যেকেই বড় নাম। কেউ বক্সিং, তো কেউ ফুটবলে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। কিন্তু বর্তমান পরিস্থিতি আলাদা। রাশিয়া ক্রমেই দখল করছে একের পর এক শহর।

০২ ১২

ক্ষেপণাস্ত্র হানায় গুঁড়িয়ে যাচ্ছে বড় বড় ইমারত। এই পরিস্থিতিতে শুধু খেলা নিয়ে থাকতে পারেননি তাঁরা। তুলে নিয়েছেন বন্দুক। ইউক্রেনের সেনার সঙ্গে যোগ দিয়েছেন জন্মভূমিকে রক্ষার তাগিদে।

Advertisement
০৩ ১২

বক্সিংয়ে অনেক বার বিশ্বের হেভিওয়েট চ্যাম্পিয়ন হয়েছেন ভিটালি ক্লিচকো। বর্তমানে তিনি ইউক্রেনের রাজধানী কিভের মেয়র। ৫০ বছর বয়সি এই প্রাক্তন চ্যাম্পিয়ন এখনও খেলার সঙ্গে যুক্ত। কিন্তু পরিস্থিতি খারাপ হওয়ায় তিনি প্রস্তুতি নিচ্ছেন যুদ্ধে যাওয়ার।

০৪ ১২

ভিটালির ভাই ভ্লাদিমির ক্লিচকোও বক্সিংয়ের প্রাক্তন চ্যাম্পিয়ন। কিছু দিনের মধ্যে নিউইয়র্কে বক্সিংয়ের একটি কর্মসূচিতে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু দাদার মতো তিনিও তুলে নিয়েছেন বন্দুক।

০৫ ১২

এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ৪ পাউন্ড ক্যাটেগরির বক্সার ইউক্রেনের ভাসিলি লোমাচেঙ্কো। কিন্তু তাঁকেও দেখা গিয়েছে সীমান্ত সেনার সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিতে।

০৬ ১২

বিশ্বের হেভিওয়েট চ্যাম্পিয়ন ইউক্রেনের ওলেকসান্ডর উসিকের কয়েক দিন পরে প্রতিযোগিতা ছিল। কিন্তু সে সব বাদ দিয়ে যুদ্ধের ময়দানে নেমেছেন তিনি। ইতিমধ্যেই নেটমাধ্যমে বার্তা দিয়েছেন পুতিন ও রাশিয়ার উদ্দেশে।

০৭ ১২

বিশ্বের ওয়েল্টারওয়েট চ্যাম্পিয়ন ইয়ারোস্লাভ আমোসভ ঘোষণা করেছেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে দেশের হয়ে লড়বেন। পরিবারকে নিরাপদ জায়গায় সরিয়ে দিলেও তিনি দেশ ছেড়ে যাননি।

০৮ ১২

ফুটবলার ভাসিল ক্রাভেটস জানিয়েছেন, দেশের হয়ে লড়াই করার জন্য যদি তাঁর ফুটবল কেরিয়ার শেষ হয়ে যায় তাতে কোনও দুঃখ নেই। স্পোর্টিং গিজনের হয়ে খেলা ফুটবলার জানিয়েছেন, দেশের জন্য তিনি বন্দুক ধরবেন।

০৯ ১২

২২ বছর বয়সি গোলরক্ষক সিয়াটিক আর্টেমেঙ্কো ইউক্রেনের সেনায় নাম নথিভুক্ত করার জন্য দীর্ঘ ক্ষণ লাইন দিয়েছেন। তিনি জানিয়েছেন, দেশের জন্য লড়াই করা গৌরবের।

১০ ১২

বেজিং অলিম্পিক্সে পদক জয়ী দিমিত্রো পিদ্রুচনি নাম লিখিয়েছেন সেনায়। দেশবাসীর উদ্দেশে তিনি বার্তা দিয়েছেন, এই সময় ঘরে বসে থাকবেন না। বাইরে বেরিয়ে লড়াই করুন।

১১ ১২

রজার ফেডেরারকে উইম্বলডনে হারানো ইউক্রেনের টেনিস তারকা সের্জি স্ট্যাকোভস্কি যুদ্ধের জন্য তৈরি। তিনি জানিয়েছেন, তাঁর যুদ্ধের কোনও অভিজ্ঞতা নেই। কিন্তু দেশের প্রয়োজনে সব করতে তৈরি তিনি।

১২ ১২

রিয়াল মাদ্রিদকে হারানো ইউক্রেনের অন্যতম সেরা ফুটবল ক্লাব নিপ্রো ক্লাবের মধ্যেই একটি ইউনিট খুলেছে। সেখানে যাঁরা চান, তাঁরা নাম লেখাতে পারেন। রাশিয়ার হাত থেকে নিপ্রো শহরকে রক্ষার জন্য এই পদক্ষেপ করেছে ক্লাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement