america

Basketball: রাশিয়ার জেলে বন্দি আমেরিকার খেলোয়াড়! মুক্তি চেয়ে বাইডেনের শরণাপন্ন

রাশিয়ায় খেলতে গিয়ে সেখানকার জেলে বন্দি আমেরিকার দু’বারের অলিম্পিক্স সোনাজয়ী বাক্সেটবল খেলোয়াড়। মাদক রাখার অভিযোগ তাঁর বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১৬:০৪
Share:

বাইডেনের সাহায্য চাইলেন আমেরিকার মহিলা বাস্কেটবল খেলোয়াড় ফাইল চিত্র

মাদক রাখার অভিযোগে রাশিয়ার জেলে বন্দি আমেরিকার মহিলা বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার। গত চার মাস ধরে জেল খাটছেন তিনি। মুক্তি চেয়ে এ বার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছেন ব্রিটনি। তাঁর দাবি, মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

Advertisement

ইউক্রেন আক্রমণ করার পরে থেকে রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও খারাপ হয়েছে। এই পরিস্থিতিতে রাশিয়ার জেলে রয়েছেন অলিম্পিক্সে দু’বারের সোনাজয়ী ব্রিটনি। সেখান থেকেই বাইডেনকে চিঠিতে তিনি লিখেছেন, ‘জেলে থাকতে আমি ভয় পাচ্ছি। পরিবার, বন্ধুদের কথা মনে পড়ছে। মনে হচ্ছে, সারা জীবন জেলেই না কাটাতে হয় আমাকে। আমার পরিবার খুব কষ্টে রয়েছে। দয়া করে এখান থেকে আমার মুক্তির ব্যবস্থা করুন।’

আমেরিকার মহিলা বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার। ফাইল চিত্র

চার মাস আগে একটি প্রতিযোগিতায় অংশ নিতে রাশিয়া গিয়েছিলেন ব্রিটনি। মস্কো বিমানবন্দরে পা দেওয়ার পরেই তাঁকে গ্রেফতার করা হয়েছিল। তাঁর ব্যাগে মাদক পাওয়া গিয়েছিল বলে জানিয়েছিল রাশিয়ার পুলিশ। তার পর থেকে জেলে বন্দি ব্রিটনি।

Advertisement

চলতি বছর এপ্রিল মাসে বন্দি আদান-প্রদান করেছে আমেরিকা ও রাশিয়া। আমেরিকার নৌবাহিনীর এক আধিকারিকের বিনিময়ে রাশিয়ার বিমানবাহিনীর এক পাইলটকে ছাড়া হয়। কিন্তু ব্রিটনিকে নিয়ে কোনও আলোচনা হয়নি। তাই এ বার সরাসরি বাইডেনকে চিঠি লিখেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন