উদ্দাম নৈশ পার্টি

বোল্ট এ বার পদক দিলেন

পারেন বটে উসেইন বোল্ট! ট্র্যাকের মহাসম্রাট অলিম্পিক্সে কী করে এসেছেন, তার চর্বিতচর্বনে গিয়ে লাভ নেই। অলিম্পিক্স ইতিহাসের রেকর্ডই তা বলে দেবে। কিন্তু রিও অলিম্পিক্স পরবর্তী সময় বোল্ট যে ম্যাজিক দেখাচ্ছেন, যে ভাবে মহিলাদের সঙ্গে ‘ম্যারাথনে’ মত্ত হয়ে পড়ছেন, সেটা তাঁর ‘ট্রিপল ট্রিপল’-এর চেয়ে কম আকর্ষণীয় নয়!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৬ ০৪:১৯
Share:

পারেন বটে উসেইন বোল্ট!

Advertisement

ট্র্যাকের মহাসম্রাট অলিম্পিক্সে কী করে এসেছেন, তার চর্বিতচর্বনে গিয়ে লাভ নেই। অলিম্পিক্স ইতিহাসের রেকর্ডই তা বলে দেবে। কিন্তু রিও অলিম্পিক্স পরবর্তী সময় বোল্ট যে ম্যাজিক দেখাচ্ছেন, যে ভাবে মহিলাদের সঙ্গে ‘ম্যারাথনে’ মত্ত হয়ে পড়ছেন, সেটা তাঁর ‘ট্রিপল ট্রিপল’-এর চেয়ে কম আকর্ষণীয় নয়!

কখনও নিহত ড্রাগ মাফিয়ার স্ত্রীর সঙ্গে রাত কাটানো। কখনও বা আবার হোটেলে ভ্যান-ভর্তি মহিলা হাজির করে গোটা একটা অলিম্পিক্স মেডেল-অনুষ্ঠানই আয়োজন করে ফেলা!

Advertisement

দৌড়নো-টৌড়নো নয়। ‘বিদ্যুতের’ অভিনব অলিম্পিক্সের নিয়ম-কানুন বড় অদ্ভুত। পদক পাওয়ার নিয়মও কিম্ভুতকিমাকার। যে যে মহিলা বোল্টের সামনে অর্ধনগ্ন হবে, পদক পাওয়া তার নিশ্চিত! আর ও সব রুপো-ব্রোঞ্জের কোনও ব্যাপারই নেই। এই প্রতিযোগিতার একটাই পদক, এই প্রতিযোগিতার একটাই পরিণতি।

সবাই জিতবে। সোনা পাবে!

ইংল্যান্ডের প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, জামাইকান কিংবদন্তি ঠিক করেছিলেন, রিও অলিম্পিক্সের পর সাত দিন তাঁর পার্টি চলবে। রবিবার যা শেষ হয়েছে। কিন্তু তাঁর পার্টি-র এক-একটা রাত যে এ ভাবে বিতর্কিত হয়ে উঠবে, কেউ ভাবতে পারেনি। পদক এর আগে অনেকে জিতেছেন। ভবিষ্যতেও জিতবেন। কিন্তু পার্টির বন্য মেজাজে বোল্টকে কেউ ছাড়িয়ে যেতে পারবেন?

বোধহয় না। নাইট পার্টি। রাত একটা থেকে ভোর চারটে পর্যন্ত নাইট ক্লাবে বন্ধুবান্ধবের সঙ্গে দাপাদাপি। বারো হাজার পাউন্ড মদ্যপানের বিল তোলা। এ সব ঠিক ছিল। কিন্তু ভ্যান ভর্তি মহিলা যদি সেই পার্টিতে হাজির করে ফেলেন কেউ? যদি মহিলাদের নিয়ে গোটা একটা অলিম্পিক্স পদক-অনুষ্ঠান আয়োজন করে ফেলা হয়? যেখানে জয়-পরাজয়ের উর্ধ্বে উঠে পদক-প্রাপ্তির ওই একটাই নিয়ম?

ভাবা যায় না।

ভাবা যায় না, কিন্তু ভাবতে হচ্ছে। বোল্টের নতুন কীর্তি দেখে রীতিমতো ধুন্ধুমার ফেলে দিয়েছে বিলেতের মিডিয়া। চেষ্টা-চরিত্র করে বেশ কয়েকটা ছবিও তুলতে পেরেছে মিডিয়া। যেখানে বিভিন্ন মহিলার ছবি তোলা হয়েছে, যাঁদের কেউ পার্টি সেরে হয় বেরোচ্ছেন, নয় ঢুকছেন। পার্টির ভেতরে কী হয়েছে না হয়েছে, তার ছবি না পাওয়া গেলেও খবর চাপা থাকেনি। বোল্ট নাকি প্রতিযোগিতার আগে টেবলে রিও থেকে পাওয়া নিজের সব পদক বিছিয়ে দেন! যা সবই স্বর্ণপদক। পরে কোনও এক মহিলা তাঁর কাছে জানতে চান, প্রতিযোগিতায় জিতল কে? বোল্ট তাঁকে বলে দেন, ‘‘সবাই জিতেছে। সবাই সোনা পাবে!’’

সত্যি, পারেন বটে উসেইন বোল্ট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন