Vinesh Phogat

টোকিয়োর টিকিট পাকা করলেন বিনেশ, ব্রোঞ্জ জিতলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে

র‌্যাপেশেজ রাউন্ডে তাঁর হাতে ছিল তিনটি লড়াই। বুধবার গ্রিসের কুস্তিগির মারিয়া প্রেভোলারাকিকে হারিয়ে ব্রোঞ্জ জেতেন।

Advertisement
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৯ ২১:০৫
Share:

বিদেশের মাটিতে উজ্জ্বল বিনেশ ফোগত । ছবি: পিটিআই।

কুস্তির রিংয়ে নামার আগে বিশেষজ্ঞরা ধরেই নিয়েছিলেন, বিশ্ব চ্যাম্পিয়নশিপে বিনেশ ফোগতের আর কোনও সম্ভাবনা নেই। সবাইকে ভুল প্রমাণিত করে বিনেশ শুধু যে ব্রোঞ্জ জিতলেন, তা নয়।

Advertisement

সেই সঙ্গে টোকিয়ো অলিম্পিক্সের টিকিটও জোগাড় করে নিলেন বিনেশ। জাপানের চ্যাম্পিয়ন কুস্তিগির মায়ু মুকাইদার কাছে হেরে সোনার স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছিল তাঁর। অস্বাভাবিক ভাবে এসে গিয়েছিল ব্রোঞ্জ জেতার সুযোগ। দু’টি ম্যাচ জিততে পারলেই টোকিয়ো অলিম্পিক্সে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতেন বিনেশ।

র‌্যাপেশেজ রাউন্ডে তাঁর হাতে ছিল তিনটি লড়াই। বুধবার গ্রিসের কুস্তিগির মারিয়া প্রেভোলারাকিকে হারিয়ে ব্রোঞ্জ জেতেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে দু’ বার ব্রোঞ্জ জিতেছিলেন মারিয়া। তার আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সারা আনে হিল্ডারব্র্যান্ডটকে হারান ভারতীয় কুস্তিগির।

Advertisement

আরও পড়ুন- কুলদীপদের দাপটে চালকের আসনে ভারত এ দল

আরও পড়ুন: বাংলাকে এশিয়াডের সোনা দিয়েও লাভ হল না! হতাশায় ভেঙে পড়েছেন সালকিয়ার শিবনাথ

র‌্যাপেশেজের প্রথম রাউন্ডে ইউক্রেনের ইউলিয়া কাভালদজিকে ০-৫ হারান বীনেশ। তিনি বলেন, ‘‘বিশ্ব চ্যাম্পিয়নশিপে এটাই আমার প্রথম পদক।’’ ওয়েট-ক্যাটেগরিতে পরিবর্তন এনেছিলেন বীনেশ। তার ১০ মাসের মধ্যেই পদক জেতেন বীনেশ। তিনি বলেন,‘‘এখনও পর্যন্ত এটাই আমার কেরিয়ারের সব চেয়ে বড় পদক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন