Viral

চিনে দুই মহিলা প্রতিযোগীর লিঙ্গ পরিচয় নিয়ে উঠল প্রশ্ন

হুনান ওমেন্স ট্র্যাক টিমের দুই প্রতিযোগীর লিঙ্গ পরিচয় নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। কিন্তু চাইনিজ অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন জানিয়ে দিয়েছে, লিআও এবং টং নামের ওই দুই প্রতিযোগী মহিলা, পুরুষ নন। সাউথ চায়না মর্নিং পোস্টে এ খবর প্রকাশিত হয়েছে গত ২৭ অগস্ট।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৯ ১৩:৪৫
Share:

এই দলের দুজনের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

সম্প্রতি চিনের ন্যাশনাল ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটার রিলে রেস জেতেন ৪ প্রতিযোগী। সেই জয়ীদের ছবি প্রকাশিত হয় বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। তারপরেই প্রশ্ন উঠতে থাকে, ওই দলের দুই প্রতিযোগী লিআও এবং টং কি মহিলা না পুরুষ?

Advertisement

গত ২২ অগস্ট থেকে ২৪ তারিখ পর্যন্ত চলে চিনের ন্যাশনাল ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ফাইনালের কিছু ছবি ২৬ তারিখ চিনের পিপলস ডেইলি তাদের ফেসবুক পেজে পোস্ট করে। সেখানে হুনান ওমেন্স ট্র্যাক টিমের দুই প্রতিযোগীর লিঙ্গ পরিচয় নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। কিন্তু চাইনিজ অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন জানিয়ে দিয়েছে, লিআও এবং টং নামের ওই দুই প্রতিযোগী মহিলা, পুরুষ নন। সাউথ চায়না মর্নিং পোস্টে এ খবর প্রকাশিত হয়েছে গত ২৭ অগস্ট।

অ্যাথলেটিক্স অ্যাসোসিয়েশন নিশ্চিত করে বলার পরেও ফেসবুক ও চিনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া উইবোতে লিআও এবং টংয়ের লিঙ্গ পরিচয় নিয়ে কটাক্ষ থামছে না। উইবোতে এক জন লিখেছেন, অতিরিক্ত ড্রাগ নেওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া এটি। অন্য একজন ফেসবুকে লিখেছেন, “এটা বেনিফিট অব ডাউট।”

Advertisement

আরও পড়ুন : স্কুল পড়ুয়াদের রাস্তায় জিমন্যাস্টিকে মুগ্ধ নাদিয়া, কিরেণ রিজিজু

আরও পড়ুন : নরওয়েতে ৩৩ ফুট উপর থেকে ‘মরণ ঝাঁপ’-এর খেলা! ভাইরাল ভিডিয়ো

শুধু এই দুই চিনা মহিলা নন, বিভিন্ন সময় এমন অভিযোগ উঠেছে নানা দেশের প্রতিযোগীদের বিরুদ্ধেই। ভারতেও এমন অভিযোগ উঠেছে। বাংলার পিঙ্কি প্রামাণিক বা ওড়িশার দ্যুতি চাঁদের বিরুদ্ধেও এমন অভিযোগ উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন