খেলতে মরিয়া, দলকে বলে রাখলেন কোহালি

কোহালি নিজে জানিয়েছেন, প্রথম এই যন্ত্রণা অনুভব করেন দক্ষিণ আফ্রিকায়। ব্যথা হচ্ছিল বলে একটি টি-টোয়েন্টি ম্যাচে বসতেও হয়েছিল তাঁকে। লর্ডসে ভারতীয় দলের নানা বিপর্যয়ের ছবির মধ্যে একটা মুহূর্ত সব চেয়ে বেশি করে চোখে লেগে রয়েছে সকলের। মাটিতে শুয়ে ফিজিয়োকে ডেকে শুশ্রূষা নিচ্ছেন কোহালি।

Advertisement

সুমিত ঘোষ

লন্ডন শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৮ ০৫:১২
Share:

লড়াই: তৃতীয় টেস্টে কোহালিকে পাওয়ার আশায় ভারত। ফাইল চিত্র

লর্ডসের হারেই শেষ হয়নি ভারতের যন্ত্রণা। আরও বড় আতঙ্কের আলোচনা শুরু হয়ে গিয়েছে যে, সিরিজে ৫-০ হোয়াইটওয়াশ হতে হবে না তো?

Advertisement

সেই আলোচনাকে আরও উস্কে দিয়েছেন জো রুট। রবিবার লর্ডসে জিতে ২-০ এগিয়ে যাওয়ার পরে ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, ‘‘ভারতকে ৫-০ হারানোটা হবে স্বপ্নের ফলাফল। সেটার লক্ষ্যে আমরা নিশ্চয়ই এগোব কিন্তু সতর্কও থাকতে হবে। আমরা যেন অতিরিক্ত আত্মবিশ্বাসী না হয়ে উঠি, ঔদ্ধত্য যেন এসে না পড়ে।’’

রুট যাঁর কথা ভেবে সম্ভবত সাবধান থাকার কথা বলছেন, সেই বিরাট কোহালি এই মুহূর্তে তাঁর দলের সব চেয়ে বড় মাথাব্যথা। পিঠের নীচের দিকে চোট রয়েছে তাঁর। কোহালি নিজে জানিয়েছেন, প্রথম এই যন্ত্রণা অনুভব করেন দক্ষিণ আফ্রিকায়। ব্যথা হচ্ছিল বলে একটি টি-টোয়েন্টি ম্যাচে বসতেও হয়েছিল তাঁকে। লর্ডসে ভারতীয় দলের নানা বিপর্যয়ের ছবির মধ্যে একটা মুহূর্ত সব চেয়ে বেশি করে চোখে লেগে রয়েছে সকলের। মাটিতে শুয়ে ফিজিয়োকে ডেকে শুশ্রূষা নিচ্ছেন কোহালি। হেলমেট পরা অবস্থাতেই মাথা নাড়ালেন দু’বার। তার পরে মুঠো করা হাত দিয়ে হতাশায় দু’বার মাটিতে মারলেন। সেই ছবি মনে পড়লে ভারতীয় ক্রিকেট প্রেমীদের আতঙ্ক আরও বেড়ে ওঠারই কথা। ভারতের ব্যাটিং বিভাগের বিপর্যয়ের মধ্যে একা কুম্ভ হয়ে দাঁড়াচ্ছিলেন কোহালি। তিনি সম্পূর্ণ ফিট না থাকা মানে ক্রিকেটীয় দিক থেকে ক্ষতি তো হবেই, মনোবলও বিরাট ধাক্কা খাবে।

Advertisement

ভারতীয় শিবিরে সোমবার খোঁজ নিয়ে অবশ্য জানা গেল, অধিনায়ককে পাওয়া যাবে বলেই সকলে আশা করছেন। কোহালি স্বয়ং টিমকে সে রকমই বার্তা দিয়ে রেখেছেন যে, একশো শতাংশ হতে না পারলেও আমি খেলব। ট্রেন্ট ব্রিজ তাঁর অধিনায়ক জীবনের সব চেয়ে কঠিন পরীক্ষা সন্দেহ নেই। সেটা বুঝেই সম্ভবত চোট থাকলেও খেলার ঝুঁকি নেবেন। টিমের একটি সূত্র জানাচ্ছে, সোমবারেই রিহ্যাব শুরু করে দিয়েছেন কোহালি। মঙ্গলবারও লন্ডনে থেকে বুধবার ট্রেন্ট ব্রিজ রওনা হবে দল। অধিনায়ক আপাতত দু’তিন দিন পুরোপুরি বিশ্রামেই থাকবেন। শুধু ফিজিয়ো প্যাট্রিক ফারহাতের তত্ত্বাবধানে রিহ্যাব করবেন। ধরা যেতে পারে, ট্রেন্ট ব্রিজে গিয়ে টেস্ট শুরুর দু’দিন আগে তিনি মাঠে নেমে দৌড়াদৌড়ি করে দেখবেন চোটের অবস্থা কী রকম। দু’টো মুহূর্ত নিয়ে তাঁকে বিশেষ ভাবে সাবধান থাকতে হবে আপাতত। খুব তীব্র গতিতে দৌড়তে পারবেন না। খুচরো রান নেওয়ার সময়ে শেষ মুহূর্তে গতিবেগ বাড়িয়ে নীচু হয়ে ব্যাট ক্রিজে রাখতে হয় যে ভাবে, সেটা করতে গিয়েও সমস্যা হতে পারে তাঁর। এবং, প্রথম টেস্টে ফিল্ডিংয়ের সময়ে যে রকম চকিতে ঘুরে গিয়ে বল তুলে নিয়ে সরাসরি থ্রোতে রান আউট করে দিয়েছিলেন, সেটাও পারবেন কি না, সংশয় আছে। তবে যে-হেতু তাঁর নাম কোহালি, অনেকেই আশা করছেন যদি সত্তর শতাংশ সুস্থ থাকেন, সেটাকে মনের জোরে তিনি নব্বই শতাংশে নিয়ে যাবেন।

ইংল্যান্ড অধিনায়ক জো রুটও জানেন, কোহালি মরিয়া চেষ্টা চালাবেন খেলার এবং সিরিজে ফেরার। সেই কারণেই হোয়াইটওয়াশের কথা বললেও খুব নরম ভাবেই তা বলেছেন। যদিও ইংল্যান্ডের ক্রিকেট মহল বা সাধারণ ক্রিকেটপ্রেমীরা অত রাখঢাক করছে না। অনেকেই পরিষ্কার বলে দিচ্ছেন, এমন বিনা লড়াইয়ে আত্মসমর্পণ করা ভারতীয় ব্যাটিং তাঁরা বহুদিন দেখেননি। কোহালি দাবি করছেন, সমস্যা টেকনিক্যাল নয়। তার মানে অধিনায়ক মনে করছেন, মানসিক রোগ সারালেই মেঘ কাটবে। বিজয়, পূজারা, রাহানেরা ইংল্যান্ডে আগেও খেলে গিয়েছেন। চার বছর আগে লর্ডসে জিতেছিল ভারত। সেই টেস্টে সেঞ্চুরি করেছিলেন রাহানে। অথচ, এ বারের সফরে চার ইনিংসে চার বারই উইকেটের পিছনে খোঁচা দিয়ে আউট হয়েছেন। নাসের হুসেন, ডেভিড গাওয়াররা বলেছেন, রাহানে স্লিপে ক্যাচ প্র্যাক্টিস দিচ্ছেন। সহ-অধিনায়ককে নিয়ে যদি এমন ‘সম্মানের’ বিশ্লেষণ বরাদ্দ হয়, তা হলে বোঝাই যাচ্ছে দলের কী শোচনীয় অবস্থা!

ভারতীয় দলের অনুশীলন খুঁটিয়ে দেখা কয়েক জনে খেয়াল করেছেন, রাহানে, পূজারাদের নেটেও খুব একটা স্বচ্ছন্দ দেখাচ্ছে না। সেখানেও তাঁরা অফস্টাম্পের বাইরের বলে খেলতে গিয়ে বার বার পরাস্ত হচ্ছেন। নয়তো খোঁচা দিচ্ছেন। কোহালির ব্যাখ্যা সত্যি হলে মনের মধ্যেই হয়তো ভয় গেঁথে গিয়েছে, অ্যান্ডারসনদের খেলতে পারব তো? সে রকম হলে রাতারাতি সেই অসুখ সারবে কী করে, সেটাই প্রশ্ন। ট্রেন্ট ব্রিজে টেস্ট শুরু হওয়ার আগে কোনও প্রস্তুতি ম্যাচও নেই যে, সেটা খেলে বিশ্বাস ফেরানোর চেষ্টা হবে।

এমন মেঘলা আকাশ আর আতঙ্কের পরিস্থিতিতে মনোবল-বর্ধক দাওয়াই ওই একটাই। অধিনায়কের বার্তা, আমি খেলব!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন