Cricket

আত্মবিশ্বাসেই অন্য গ্রেটদের থেকে আলাদা কোহালি, বললেন মঞ্জরেকর

বিরাট কোহালির প্রশংসায় উচ্ছ্বসিত প্রাক্তন ব্যাটসম্যান সঞ্জয় মঞ্জরেকর। তাঁর মতে, ভারত অধিনায়ক গ্রেটদের মধ্যেও নিজস্ব জায়গা করে নিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৮ ১৫:৩৮
Share:

ভারত থেকে একের পর এক গ্রেট ব্যাটসম্যান উঠে আসছেন, বলেছেন মঞ্জরেকর। ছবি টুইটারের সৌজন্যে।

ক্রিকেটের গ্রেটদের মধ্যে নিজের জায়গা করে ফেলেছেন বিরাট কোহালি। এমনই মনে করছেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান সঞ্জয় মঞ্জরেকর। ভারত থেকে যে ভাবে একের পর এক গ্রেট ব্যাটসম্যান উঠে আসছে, তা চমকপ্রদ বলেই মনে করছেন তিনি।

Advertisement

ইংল্যান্ডে ডেভিড রিচার্ডসন, জেসন রয় ও মার্ক নিকোলাসের সঙ্গে এক বিতর্কে অংশ নিয়ে মঞ্জরেকর বলেছেন, “ভারতের গ্রেটদের মধ্যেও কোহালি একটা স্পেশ্যাল জায়গা করে নিয়েছে। যা দুর্দান্ত ব্যাপার। অনেকেই বেনারসের নোংরা জল নিয়ে কথা বলেন। কিন্তু ভারতের জল-হাওয়াতেই তো একের পর এক অবিশ্বাস্য ব্যাটিং প্রতিভা উঠে আসছে। আর সেটাও বছরের পর বছর, প্রজন্মের পর প্রজন্ম ধরে। সুনীল গাভাসকর ১৯৮৭ সালে অবসর নিয়েছিলেন। দুই বছর পর আমরা পেয়েছিলাম সচিন তেন্ডুলকরকে। ১৯৮৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব ঘটেছিল সচিনের। আর সচিনের কেরিয়ারের শেষের দিকে উঠে এসেছে বিরাট কোহালি।”

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত এজবাস্টন টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করেছেন কোহালি। কিন্তু, অন্য ভারতীয় ব্যাটসম্যানরা কেউ রান পাননি। ফলে, প্রথম টেস্টে ৩১ রানে হেরেছে ভারত। দ্বিতীয় টেস্ট বৃহস্পতিবার থেকে লর্ডসে শুরু হতে চলেছে। সেখানেও অধিনায়কই ভরসা ভারতীয় দলের।

Advertisement

বিরাটের ব্যাট দাপট দেখালেও প্রথম টেস্টে ভারতীয় দলের বাকিরা ব্যর্থ হয়েছেন। ছবি টুইটারের সৌজন্যে।

নিজের দক্ষতায় আস্থা রাখাকে কোহালির সবচেয়ে বড় ইতিবাচক দিক হিসেবে চিহ্নিত করেছেন মঞ্জরেকর। মুম্বইকর বলেছেন, “ব্যাটিংয়ের অন্য গ্রেটদের থেকে আত্মবিশ্বাসে আলাদা কোহালি। শেষবার ইংল্যান্ডে এসে ওর গড় ছিল মোটে ১৩.৪। সে বার পরের টেস্ট ছিল অ্যাডিলেডে। আর সেখানে মাঠে নামার সময় রাজার মতো দৃপ্ত পদচারণা করছিল। যেন ও অ্যাডিলেডের রাজা। কোহালির আত্মবিশ্বাসে কখনও চিড় ধরে না। যা সহজে দমে যায় না। এটাই ওর বিশেষত্ব। আর একটা ব্যাপার হল ওর ফিটনেস। আমার তো মনে হয় গ্রেটেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ওই সবচেয়ে ফিট।”

আরও পড়ুন: পিঠে চোট, এশিয়ান গেমসে নেই ওয়েটলিফটার চানু

আরও পড়ুন: বিরাটকে চাপে ফেলার অঙ্কে ব্যস্ত বেলিসেরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন