Virat Kohli

এই বছরই সচিনের আরও একটি রেকর্ড ভাঙতে পারেন বিরাট

এক ক্যালেন্ডার বর্ষে টেস্ট ও একদিনের ক্রিকেট মিলিয়ে ১২ সেঞ্চুরি করেছিলেন সচিন। ২০১৮ সালে বিরাট করে ফেলেছেন ১০ সেঞ্চুরি। চলতি বছরে আরও তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট পাচ্ছেন ভারত অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৮ ১০:০০
Share:

বিরাট কি এই বছরে আরও তিন সেঞ্চুরি করতে পারবেন? ছবি: এএফপি।

সচিন তেন্ডুলকরের সঙ্গে বিরাট কোহালির তুলনায় এখন মজেছে ক্রিকেটবিশ্বে। সদ্য দ্রুততম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে সচিনের দশ হাজার রানে পৌঁছনোর রেকর্ড ভেঙেছেন বিরাট। চলতি বছরে তাঁর সামনে থাকছে সচিনের আর এক রেকর্ড ভাঙার হাতছানি।

Advertisement

লিটল চ্যাম্পিয়নের এক রেকর্ড দুই দশক ধরে ক্রিকেটবিশ্বে রয়েছে অক্ষত। এক ক্যালেন্ডার বর্ষে টেস্ট ও একদিনের ক্রিকেট মিলিয়ে ১২ সেঞ্চুরি করেছিলেন সচিন। ১৯৯৮ সালে করা মুম্বইকরের এই রেকর্ড ভাঙতে পারেননি কেউ।

২০১৮ সালে বিরাট কিন্তু এর মধ্যেই করে ফেলেছেন ১০ সেঞ্চুরি। চলতি বছরে অস্ট্রেলিয়া সফরে তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট পাচ্ছেন তিনি। এখনও পর্যন্ত কোহালি অবশ্য কুড়ি ওভারের ফরম্যাটে কোনও সেঞ্চুরি করেননি। কিন্তু তিন টেস্টে তা করতেই পারেন। চার বছর আগে অস্ট্রেলিয়ায় গিয়ে চার টেস্টে চার সেঞ্চুরি করেছিলেন বিরাট। ফলে, বিরাট-ভক্তরা স্বপ্ন দেখতেই পারেন।

Advertisement

আরও পড়ুন: বিরাটই ক্রিকেটের নেতা, বলছেন লারা

আরও পড়ুন: 'বিরাট যা খেলছে, কোনও রেকর্ডই নিরাপদ নয়'​

এর আগেও অবশ্য সচিনের এই রেকর্ড ভাঙার জায়গায় এসেছিলেন কোহালি। ২০১৭ সালেই ১১ সেঞ্চুরি করেছিলেন ভারত অধিনায়ক। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং ১১ সেঞ্চুরি করেছিলেন। পন্টিংকে স্পর্শ করেছিলেন কোহালি। তবে এবার বিরাটের কৃতিত্ব হল, তিনি দেশের হয়ে সব ওয়ানডে বা সব টি-টোয়েন্টিতে খেলেননি। এশিয়া কাপে যেমন বিশ্রাম নিয়েছিলেন। একই ভাবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও বিশ্রাম দেওয়া হয়েছে তাঁকে।

সদ্য সুনীল গাওস্কর বলেছেন, ফিটনেস ঠিক রাখতে পারলে ক্রিকেট-দুনিয়ার সব রেকর্ড ভেঙে দেবেন কোহালি। কিংবদন্তি ওপেনারের মতে, বিরাটের যা ফিটনেস, তাতে আরও দশ বছর খেলতেই পারেন তিনি। সেক্ষেত্রে আর কোনও রেকর্ডই অধরা থাকবে না ভারত অধিনায়কের। শোয়েব আখতারের মতো পাকিস্তানের প্রাক্তন পেসারও সায় দিয়েছেন গাওস্করের মন্তব্যে। জেফ টমসনও কয়েকদিন আগে সচিনের চেয়ে বিরাটকে অনেক বেশি 'টাফ'বলে চিহ্নিত করেছেন। ব্রায়ান লারাও তাঁকে ক্রিকেটের নেতা বলে মনে করছেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন