বাজল কোচ নির্বাচনের দামামা

বিরাট পছন্দের কথা বলতেই পারে: সৌরভ

বিশ্বকাপ সেমিফাইনালে হারের পরে কোহালি প্রথম সাংবাদিক সম্মেলন করেন মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে রওনা হওয়ার আগে। সেখানে তাঁকে কোচ নির্বাচন নিয়ে জিজ্ঞেস করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ০৪:৪৮
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করেন, বিরাট কোহালি তাঁর পছন্দের কোচের কথা জানিয়ে অন্যায় কিছু করেননি। নতুন করে এ নিয়ে বিতর্ক তৈরি হলেও ভারতের প্রাক্তন অধিনায়ক এ দিন বলেছেন, বিরাটের অধিকার আছে নিজের পছন্দের কোচের নাম বলার। এ ব্যাপারে তিনি খোলাখুলি ভাবে নিজের বক্তব্য পেশ করতেই পারেন। এতে অন্যায়ের কিছু নেই।

Advertisement

বিশ্বকাপ সেমিফাইনালে হারের পরে কোহালি প্রথম সাংবাদিক সম্মেলন করেন মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে রওনা হওয়ার আগে। সেখানে তাঁকে কোচ নির্বাচন নিয়ে জিজ্ঞেস করা হয়। বর্তমান হেড কোচ রবি শাস্ত্রী তখন পাশেই বসা। কোহালি বলেন, শাস্ত্রীর সঙ্গে দারুণ বোঝাপড়া রয়েছে দলের। তিনি চান, শাস্ত্রীই কোচ থাকুন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত বিচারকদের হাতে।

কোহালির এই মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হয়ে যায়। কেউ কেউ প্রশ্ন তোলেন, অধিনায়ক নির্বাচনী প্রক্রিয়াকে প্রভাবিত করার চেষ্টা করলেন কি না। সৌরভকে এ নিয়ে জিজ্ঞেস করা হলে এ দিন বলেন, ‘‘কোহালি দলের অধিনায়ক। ওর অধিকার আছে নিজের পছন্দের কথা বলার।’’ প্রসঙ্গত, সৌরভদের ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি এক সময় শাস্ত্রীকে সরিয়ে অনিল কুম্বলেকে কোচ করে এনেছিল। সেই সময়ে কমিটিতে ছিলেন সৌরভ, সচিন এবং ভিভিএস লক্ষ্মণ। এর পর কুম্বলের সঙ্গে সম্পর্ক ভেঙে পড়ে অধিনায়ক কোহালির। চ্যাম্পিয়ন্স ট্রফির পরে কোচ কুম্বলে সরে যেতে বাধ্য হন এবং নাটকীয় ভাবে অনেক জলঘোলার পরে কোচ হিসেবে প্রত্যাবর্তন ঘটে শাস্ত্রীর। ২০১৭-র চ্যাম্পিয়ন্স ট্রফির পরে বিদায় নেন কুম্বলে। তার পর ওয়েস্ট ইন্ডিজ সফরে কোনও হেড কোচ ছিল না। সঞ্জয় বাঙ্গার কোচের দায়িত্ব পালন করেছিলেন। এর পর শ্রীলঙ্কা সফর থেকেই ফের হেড কোচ হিসেবে দায়িত্ব তুলে নেন শাস্ত্রী। তাঁর সঙ্গে ফিরে আসেন বোলিং কোচ বি অরুণও। এই মুহর্তে যা পরিস্থিতি, তাতে শাস্ত্রী এবং অরুণ তাঁদের পদ ধরে রাখার ব্যাপারে ফেভারিট।

Advertisement

কোচ এবং সব সহকারী কোচের পদের জন্য আবেদনের শেষ তারিখ চলে গিয়েছে। খুব বড় নাম কেউ আগ্রহ দেখিয়েছেন বলে এখনও পর্যন্ত খবর নেই। জল্পনা চলছে যে, শ্রীলঙ্কার প্রাক্তন তারকা এবং মুম্বই ইন্ডিয়ান্সের বর্তমান কোচ মাহেলা জয়বর্ধনে নাকি আবেদন করেছেন। এ দিন বিভিন্ন সূত্র থেকে জানা গিয়েছে, এ খবর ঠিক নয়। মাহেলা আবেদন করেননি এবং এই মুহূর্তে বারো মাসের দীর্ঘ কোচিং চুক্তিতে প্রবেশ করতে চান না। মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে আইপিএলের চুক্তি নিয়েই তিনি খুশি। শেষ আইপিএলেই চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই। তাই কোচ মাহেলাকে আইপিএলের দল সহজে ছাড়বে বলেও মনে হয় না।

অন্যান্য বিদেশিদের মধ্যে শোনা যাচ্ছে টম মুডি আবেদন করেছেন। এখন আর তিনি সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে নেই। তবে মুডি এর আগেও অনেক বার ভারতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছেন। কখনওই তাঁকে যোগ্য মনে করা হয়নি। ভারতীয়দের মধ্যে রবিন সিংহ এবং লালচাঁদ রাজপুত হেড কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। ব্যাটিং কোচের জন্য বিক্রম রাঠৌর এবং প্রবীণ আমরের নাম শোনা যাচ্ছে। এই মুহূর্তে ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারকে নিয়ে কোনও কোনও মহলের প্রশ্ন রয়েছে। আবার কারও কারও মতে, বাঙ্গারকে খুবই পছন্দ করেন কোহালি। তাঁর মতামত যদি গুরুত্ব পায়, তা হলে বাঙ্গারকে সরানো কঠিন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন