বর্ষসেরা বিরাট, সাক্ষী অনুষ্কা

এ বারেই প্রথম সস্ত্রীক ভারতীয় বোর্ডের বার্ষিক পুরস্কার অনুষ্ঠানে এসেছিলেন কোহালি। এ দিন মঞ্চের সামনে বসে স্বামীর বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার নেওয়া দেখেন অনুষ্কা শর্মা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জুন ২০১৮ ০৪:০৩
Share:

সম্মান: ভারতীয় বোর্ডের পুরস্কার অনুষ্ঠানে বিরাট-অনুষ্কা। বর্ষসেরা ক্রিকেটার হিসেবে পলি উমরিগড় পুরস্কার পেলেন তিনি। মঙ্গলবার। ছবি: টুইটার

গত দুই মরসুমের জন্য দেশের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। মঙ্গলবার বেঙ্গালুরুতে বোর্ডের অনুষ্ঠানে তাঁর হাতে পলি উমরিগড় ট্রফি তুলে দেন ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী।

Advertisement

এ বারেই প্রথম সস্ত্রীক ভারতীয় বোর্ডের বার্ষিক পুরস্কার অনুষ্ঠানে এসেছিলেন কোহালি। এ দিন মঞ্চের সামনে বসে স্বামীর বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার নেওয়া দেখেন অনুষ্কা শর্মা। কোহালি মঞ্চে পুরস্কার নিয়ে বলেন, ‘‘আজ আমার স্ত্রীও এসেছে এই অনুষ্ঠানে। তাই এই পুরস্কার নেওয়াটা আমার কাছে এক বিশেষ মুহূর্ত। গত বছর এই অনুষ্ঠান হয়নি। তবে আমি খুশি যে একই সঙ্গে গত দুই মরসুমের পুরস্কার দেওয়া হচ্ছে আজ।’’ এই অনুষ্ঠানেই ভারতীয় ক্রিকেটে সারা জীবনের অবদানের জন্য বাংলার কিংবদন্তি ক্রিকেটার পঙ্কজ রায়কে জীবনকৃতি সম্মান দেওয়া হয়। কর্নেল সি কে নাইডু ট্রফি তাঁর পুত্র প্রণব রায়ের হাতে তুলে দেন বোর্ডের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি। পুরস্কার নিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার প্রণব তাঁর বাবার অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য বোর্ডকে ধন্যবাদ দেন। এ ছাড়াও এ দিন বোর্ড ও আইসিসি-র প্রাক্তন প্রধান প্রয়াত জগমোহন ডালমিয়ার নামে একাধিক পুরস্কার দেওয়া হয় এই অনুষ্ঠানে। মঙ্গলবার একই অনুষ্ঠানে বোর্ডের বার্ষিক মনসুর আলি খান পটৌডি স্মারক বক্তৃতা দেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেভিন পিটারসেন। দিন-রাতের টেস্ট নিয়ে যে স্বচ্ছন্দ নন, বিরাট কোহালিরা তা জানিয়ে দিলেও মঙ্গলবার কোহালির সামনেই গোলাপি বলে ক্রিকেটের হয়ে সওয়াল করলেন পিটারসেন।

কেপি বলেন, ‘‘টেস্ট ক্রিকেটকে বাঁচানোর একমাত্র উপায় এই দিন-রাতের টেস্ট। ক্রিকেটপ্রেমী মানুষদের যদি টেস্টের মাঠে টেনে আনতে হয়, তা হলে তাঁদের অবসর সময়েই টেস্ট খেলতে হবে। এ পর্যন্ত দিন-রাতের টেস্ট যখন উল্লেখযোগ্য উন্নতি করেছে, তখন নতুন যুগের এই টেস্ট ক্রিকেটকে তুলে ধরার চেষ্টা তো করতেই হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন