Cricket

ব্যাটসম্যান কোহালি নন, ব্যাট হাতে নেতা কোহালিই বেশি সফল

অধিনায়ক থাকাকালীন কোহালির টেস্টে গড় ৬৫.৪৩। আর শুধুই ব্যাটসম্যান হিসেবে গড় ৪১.১৩। পরিষ্কার, নেতৃত্ব ব্যাট হাতে তাঁকে বাড়তি উদ্দীপ্ত করে। বের করে আনে তাঁর সেরাটা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৮ ১৫:১০
Share:

নেতৃত্ব উপভোগ করছেন বিরাট কোহালি। ছবি: পিটিআই।

কেউ অধিনায়ক হলে বেশি ভাল খেলেন। কেউ আবার অধিনায়ক হলে পড়ে যান চাপে। উপভোগ করতে পারেন না নেতৃত্ব। প্রভাব পড়ে পারফরম্যান্সে। বিরাট কোহালি এর মধ্যে অবধারিত ভাবেই পড়ছেন প্রথম তালিকায়।

Advertisement

অধিনায়ক থাকাকালীন কোহালির টেস্টে গড় ৬৫.৪৩। আর শুধুই ব্যাটসম্যান হিসেবে গড় ৪১.১৩। পরিষ্কার, নেতৃত্ব ব্যাট হাতে তাঁকে বাড়তি উদ্দীপ্ত করে। বের করে আনে তাঁর সেরাটা।

অধিনায়ক কোহালির নানা সিদ্ধান্ত অবশ্য বিতর্ক আমদানি করেছে। ইংল্যান্ডে প্রথম টেস্টে চেতেশ্বর পূজারাকে বাদ দেওয়া, লর্ডস টেস্টের দল নির্বাচনে দুই স্পিনার খেলানো, আঙুলের চোট থাকা সত্ত্বেও রবিচন্দ্রন অশ্বিনকে খেলানো নিয়ে উঠেছে প্রশ্ন। তাছাড়া দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজে হেরেছে ভারত। এই দুই সিরিজই জেতার জন্য মরিয়া ছিল টিম ইন্ডিয়া। কিন্তু তা হয়নি।

Advertisement

গ্রাফিক: সৌভিক দেবনাথ

মুশকিল হচ্ছে, ব্যাটসম্যান কোহালি যত উজ্জ্বলই হন না কেন, অধিনায়ক হিসেবে কোহালির রেকর্ড মোটেই ঝকঝকে দেখাচ্ছে না। এটা ঘটনা, উপমহাদেশে কোহালি সাফল্য পেয়েছেন অধিনায়ক হিসেবে। তিনি সফল ওয়েস্ট ইন্ডিজেও। কিন্তু, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের মতো কঠিন সফরে তাঁর নেতৃত্ব মিলেছে হতাশা। যদিও, সেখানেও ব্যাটসম্যান কোহালি থেকেছেন ধারাবাহিক। বাকিদের থেকে রানে থেকেছেন অনেক এগিয়ে।

আরও পড়ুন: ভারতে আসছেন না ক্রিস গেল, টি-টোয়েন্টি দলে ফিরলেন ব্র্যাভো-পোলার্ড​

আরও পড়ুন: সার্ফিংয়ে গিয়ে মারাত্মক চোট, প্রাণে বাঁচলেন ম্যাথু হেডেন

সচিন তেন্ডুলকরের ক্ষেত্রে দেখা গিয়েছিল অন্য ব্যাপার। নেতৃত্ব প্রভাব ফেলেছিল তাঁর ব্যাটিংয়ে। রান আসছিল না, দলও জিতছিল না। কোহালি অবশ্য অধিনায়ক হিসেবে থেকেছেন আগ্রাসী। সেই আগ্রাসনই প্রতিফলিত তাঁর ব্যাটিংয়ে। প্রাক্তন ক্রিকেটারদের কেউ কেউ অবশ্য তাঁর আক্রমণাত্মক মেজাজ নিয়ে শঙ্কিত। কেউ কেউ বলেওছেন যে, আবেগ লুকিয়ে রাখতে হয় অধিনায়ককে। ‘ক্যাপ্টেন কুল’ মহেন্দ্র সিংহ ধোনি যেমন। কিন্তু, কোহালি যতই নেতৃত্বের পাঠ নিন এমএসডির থেকে, তাঁর নেতৃত্বের ধরন আলাদা।

গ্রাফিক: সৌভিক দেবনাথ

ডিসেম্বরে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলবে ভারত। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারকে পাচ্ছে না ব্যাগি গ্রিন টুপির মালিকরা। ফলে, টেস্ট সিরিজ জেতার দারুণ সুযোগ থাকছে কোহালির ভারতের সামনে। আর সেই লক্ষ্যপূরণে অধিনায়ক কোহালির সেরা ভরসা অবশ্যই ব্যাটসম্যান কোহালি!

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন