Virat Kohli

অধিনায়ক হিসেবে অনেক শিখতে হবে কোহালিকে, সাফ বললেন লক্ষ্মণ

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে গিয়ে টেস্ট সিরিজে হেরে এসেছে ভারত। দক্ষিণ আফ্রিকায় হারতে হয়েছে ১-২ ফলে। ইংল্যান্ডে হারতে হয়েছে ১-৪ ফলে। ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৮ ১৩:২৫
Share:

ক্যাপ্টেন কোহালিকে আরও তৈরি হতে হবে বলে মনে করছেন লক্ষ্মণ।

ব্যাট হাতে যত ধারাবাহিকই থাকুন না কেন, অধিনায়ক হিসেবে বিরাট কোহালিকে এখনও অনেক কিছু শিখতে হবে বলে মনে করেন ভিভিএস লক্ষ্মণ।

Advertisement

চলতি বছরে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে গিয়ে টেস্ট সিরিজে হেরে এসেছে ভারত। দক্ষিণ আফ্রিকায় হারতে হয়েছে ১-২ ফলে। ইংল্যান্ডে হারতে হয়েছে ১-৪ ফলে। ৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ। স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে এ বার অস্ট্রেলিয়ায় ভারতের সামনে টেস্ট জেতার সেরা সুযোগ বলে মনে করা হচ্ছে।

কোহালির নেতৃত্ব নিয়ে লক্ষ্মণ বলেছেন, “পারফরম্যান্সই ওর হয়ে কথা বলে। ২০১৪ সালে অ্যাডিলেডে প্রথমবার নেতৃত্ব দিতে এসেই ও জেতার জন্য ঝাঁপিয়ে পড়েছিল। ওর মানসিকতা ভাল লেগেছিল। এতে ওর মানসিকতাও ফুটে উঠেছিল। ও খুব ইতিবাচক, আগ্রাসী। সবসময় ম্যাচে প্রভাব ফেলতে মরিয়া।” তাঁর কথায়, “সেই মানসিকতা বাকিদের মধ্যে ছড়িয়ে পড়েছে। বিদেশ সফরে যত সাফল্য পাবে, অধিনায়ক হিসেবে তত অভিজ্ঞতা বাড়বে কোহালির। দীর্ঘমেয়াদি ফরম্যাটে ও ভাল অধিনায়ক বলেই মনে হয় আমার। ও চ্যালেঞ্জ উপভোগ করে। দায়িত্ব নিতে ভালবাসে।”

Advertisement

আরও পড়ুন: ইংল্যান্ডকে আট উইকেট হারিয়ে চতুর্থ বার বিশ্ব টি২০ জয় অস্ট্রেলিয়ার​

আরও পড়ুন: সিডনির নিষ্প্রাণ পিচে আজ ব্যাটসম্যানদের হাতে ভাগ্য​

নিজের অভিজ্ঞতার কথাও শুনিয়েছেন লক্ষ্মণ। শৈল্পিক হায়দরাবাদী বলেছেন, “দেখেছি অনেক অধিনায়ক বাড়তি চাপে ভেঙে পড়ে। কিন্তু কোহালির ব্যাপার আলাদা। চাপে আরও ভাল খেলে কোহালি। যখন শুরু করেছিল, তার চেয়ে ব্যাটসম্যান হিসেবেও সুনাম বাড়িয়েছে ও। আমার বিশ্বাস যে ও ভাল অধিনায়ক। কিন্তু, এখনও পুরো তৈরি হয়নি ও।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন