কোহালি যাচ্ছেন কাউন্টি খেলতে

ইংল্যান্ডে বল অনেক বেশি সুইং এবং সিম করে। অফস্টাম্পের বাইরের বলে আগের সফরে কোহালি বেশ সমস্যায় পড়েছিলেন। জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড তাঁকে সমস্যা ফেলেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৮ ০৪:০৫
Share:

লক্ষ্য: কাউন্টিতে খেলেই প্রস্তুতি নিতে চান বিরাট। —ফাইল চিত্র।

ইংল্যান্ডে সাফল্যের খোঁজে কাউন্টি ক্রিকেটে খেলবেন বিরাট কোহালি। এ ব্যাপারে তিনি আগেই ইঙ্গিত দিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকা সফরের সময় এবং তারও আগে কয়েক বার ভারত অধিনায়ক জানিয়েছিলেন, সময় পেলে তিনি কাউন্টিতে খেলতে চান। যে-হেতু ইংল্যান্ডে আগে তিনি সমস্যায় পড়েছেন এবং ব্যর্থ হয়েছিলেন, এ বার অতীতের ব্যর্থতা মুছে ফেলার ব্যাপারেও তিনি বদ্ধপরিকর।

Advertisement

ইংল্যান্ডে বল অনেক বেশি সুইং এবং সিম করে। অফস্টাম্পের বাইরের বলে আগের সফরে কোহালি বেশ সমস্যায় পড়েছিলেন। জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড তাঁকে সমস্যা ফেলেছিলেন। এ বারে ইংল্যান্ডে প্রথমে ভারতীয় দল খেলবে একদিনের সিরিজ। তার পর টেস্ট শুরু অগস্টে। আইপিএল খেলেই সম্ভবত সারে কাউন্টিতে খেলতে যাবেন কোহালি। এ ব্যাপারে যদিও তাঁর দিক থেকে সরকারি ভাবে কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে আফগানিস্তানের বিরুদ্ধে দেশের মাটিতে টেস্ট না খেলে তিনি ইংল্যান্ডে কাউন্টি খেলতে যেতে পারেন, সেই ইঙ্গিত দিয়েছেন বোর্ডের সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্‌স (সিওএ)-এর প্রধান বিনোদ রাই। তিনি আরও জানিয়েছেন, ভারতীয় ‘এ’ দলের সঙ্গে কোহালিদের সফরের ঠিক আগেই যেতে পারেন আরও কয়েক জন অভিজ্ঞ ক্রিকেটার। তাঁদের মধ্যে মুরলী বিজয় এবং অজিঙ্ক রাহানে রয়েছেন। জুনে রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে ইংল্যান্ডে যাবে ভারতীয় ‘এ’ দল। নিজেদের সিরিজের জন্য প্রস্তুতি নিতে সেই দলের সঙ্গে ইংল্যান্ডে যাবেন রাহানে-রা।

বিনোদ রাই বলেছেন, ‘‘আমরা বৃহত্তর ছবিটা দেখছি। টিম ম্যানেজমেন্টের সদস্যদের সঙ্গে আমাদের কথা হয়েছে। অধিনায়ক বিরাট, কোচ রবি শাস্ত্রীর সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইংল্যান্ডের সিরিজের জন্য প্রস্তুতিকে গুরুত্ব দিতে চেয়েছি আমরা।’’ যদিও রাই-এর এই বক্তব্য নিয়ে সামান্য বিভ্রান্তিও থেকে যাচ্ছে। কারণ, জুনে সিরিজের আগে গিয়ে রাহানে-রা খেলবেন লাল বলে। এ বারে ইংল্যান্ড সফরে আবার শুরুতে রয়েছে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি সিরিজ। তার পরে শেষে হবে টেস্ট। দক্ষিণ আফ্রিকার মতো টেস্ট সিরিজ দিয়ে সফর শুরু হচ্ছে না। তার মানে কাউন্টিতে লাল বলে খেলে তৈরি হয়ে সাদা বলে প্রথমে সীমিত ওভারের ক্রিকেটে খেলতে হবে বিরাটদের। তার পরে লাল বলে টেস্ট। প্রশ্ন উঠছে, লাল বল এবং সাদা বলে সম্পূর্ণ দু’ধরনের ক্রিকেটের জন্য একই রকম ভাবে তৈরি হওয়াটা ঠিক হবে কি না!

Advertisement

প্রাক্তন ক্রিকেটারেরা অবশ্য কোহালির কাউন্টি খেলার ইচ্ছাকে দারুণ ভাবে স্বাগত জানিয়েছেন। ভিভিএস লক্ষ্মণ টুইটারে লিখেছেন, ‘কোহালির কাউন্টি খেলার উদ্যোগ প্রমাণ করে, ইংল্যান্ডে সফল হওয়ার জন্য ও কতটা ক্ষুধার্থ। আমি নিশ্চিত গোটা ভারতীয় দল খুব ভাল খেলবে।’’ কোহালির আগে থেকেই অবশ্য কাউন্টি খেলছেন ভারতীয় টেস্ট দলের আরও দুই সদস্য চেতেশ্বর পূজারা এবং আর. অশ্বিন। দক্ষিণ আফ্রিকার মতো প্রস্তুতিতে ফাঁক রেখে আর বিদেশ সফরে যেতে চাইছে না ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন