দু’ম্যাচে রান না পেয়ে কোহালি ক্ষুধার্ত থাকবে

বিশাখাপত্তনমে রোহিত শর্মা এবং কে এল রাহুলের মধ্যে দুশো রানের জুটিটা মুগ্ধ হয়ে দেখার মতো ছিল। আশা করব, সাদা বলের সব ধরনের ক্রিকেটের জন্য এই দু’জনকেই ওপেনার হিসেবে রেখে দেওয়া হবে।

Advertisement

কৃষ্ণমাচারী শ্রীকান্ত

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৯ ০৩:৫৫
Share:

প্রতিজ্ঞ: অনুশীলনে অস্ত্রে শান কোহালির। শনিবার কটকে। পিটিআই

ভাল দলগুলো যখন ফিরে আসে, তখন আধিপত্য রেখেই ফিরে আসে। ভারতের ক্ষেত্রেও বিশাখাপত্তনমে যেটা দেখা গেল। ব্যাট হাতে শাসন। বল হাতে কার্যকর। ফিল্ডিংও ভাল। সব মিলিয়ে একটা নিখুঁত পারফরম্যান্স। ঠিক যে রকম আশা করা গিয়েছিল ভারতের মতো দলের কাছ থেকে। এ রকম দাপট দেখিয়ে জয় নিঃসন্দেহে সিরিজের শেষ লড়াইয়ের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে ভারতের।

Advertisement

বিশাখাপত্তনমে রোহিত শর্মা এবং কে এল রাহুলের মধ্যে দুশো রানের জুটিটা মুগ্ধ হয়ে দেখার মতো ছিল। আশা করব, সাদা বলের সব ধরনের ক্রিকেটের জন্য এই দু’জনকেই ওপেনার হিসেবে রেখে দেওয়া হবে। ওরা দু’জনে দু’জনের পরিপূরক। সব চেয়ে বড় কথা হল, ঝুঁকি না নিয়ে ওরা দ্রুত রান তুলতে পারে। যে কারণে এই জুটির বিরুদ্ধে বল করাটা সব সময় একটা কঠিন কাজ।

ওদের রান করার জায়গাগুলো যদি এক বার দেখেন, তা হলেই বুঝবেন, কেন ওরা ক্রিকেট-ব্যাকরণের মধ্যে থেকেই এত শট খেলতে পারে। রোহিতের পুল শটটা অসাধারণ। আর স্পিনারদের বিরুদ্ধে ক্রিজ থেকে বেরিয়ে এসে সোজা শট খেলে। অন্য দিকে রাহুলের হাতে ভাল কাট এবং ফ্লিক আছে। এক জন প্রাক্তন ওপেনার হিসেবে এই ওপেনিং জুটিকে সফল হতে দেখলে দারুণ লাগবে।

Advertisement

রাহুলের দক্ষতা নিয়ে কোনও সন্দেহ ছিল না। ও মনে হয় বিভিন্ন ধরনের ফর্ম্যাটের সঙ্গে মানিয়ে নিতে গিয়ে বিভ্রান্ত হয়ে পড়েছিল। দলের স্বার্থে রাহুলকে এখন বলে দেওয়া উচিত, আপাতত টেস্টের কথা ভুলে গিয়ে সীমিত ওভারের খেলার উপরে নজর দাও। রাহুলকে টানা খেলিয়ে যাওয়া উচিত এখন। আর টিম ম্যানেজমেন্ট ওকে বলে দিক, আমরা তোমার পাশে আছি। তুমি মাঠে নেমে নিজের স্বাভাবিক খেলাটা খেলো।

কটকে কিন্তু ভারতীয় বোলিং কঠিন পরীক্ষার মুখে পড়বে। তাই ব্যাটসম্যানদের উপরেই আসল দায়িত্বটা থাকবে। প্রথমে ব্যাটিং করতে হচ্ছে না পরে, এটা খুব গুরুত্বপূর্ণ হবে না। যে দল ভাল ব্যাট করবে, সিরিজটা তাদেরই। বিরাট কোহালি প্রথম দুটো ম্যাচে রান পায়নি। কোহালির মতো ব্যাটসম্যানকে ক্ষুধার্ত করে তুলতে যা যথেষ্ট। পাশাপাশি ভারতীয় স্পিনারদেরও একটা বড় পরীক্ষায় বসতে হবে।

যে দলটা আগের ম্যাচ জিতিয়েছে, সেই দলে বদল আনাটা সহজ ব্যাপার নয়। তবে কেদার যাদবের জায়গায় যুজবেন্দ্র চহালকে খেলিয়ে দেখা যেতেই পারে। ছয় নম্বরে কেদার যাদবকে না রাখলেও হয়। বিশেষ করে যে দিন ও বেশি বল খেলার সুযোগ পায় না, সে দিন কেদারের দলে থাকার কোনও মানে হয় না। চহাল এবং কুলদীপ যাদব মিলে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেলতে পারে। আজ, রবিবার, কটকে আরও একটা উত্তেজক ম্যাচ দেখার অপেক্ষায় থাকলাম। কোনও সন্দেহ নেই, ঘরের মাঠের দারুণ রেকর্ডটা ধরে রাখার জন্য ঝাঁপাবে ভারত। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন