Sports News

ধোনির নেতা বিরাট, বদলে দিয়েছে সিরিজের মানে

রবিবার পুণের মাটিতে নতুন অধ্যায় শুরু হয়ে যাচ্ছে বিরাট কোহালির। ভারতীয় ওয়ান ডে দলের অধিনায়কত্ব করতে নামবেন তাও আবার দেশের সফলতম অধিনায়ককে সঙ্গে নিয়েই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৭ ১৬:১৪
Share:

অনুশীলনে ধোনি। ছবি: এএফপি।

রবিবার পুণের মাটিতে নতুন অধ্যায় শুরু হয়ে যাচ্ছে বিরাট কোহালির। ভারতীয় ওয়ান ডে দলের অধিনায়কত্ব করতে নামবেন তাও আবার দেশের সফলতম অধিনায়ককে সঙ্গে নিয়েই। অধিনায়কত্বের চ্যালেঞ্জ তো রয়েছেই তার থেকেও বড় চ্যালেঞ্জ মহেন্দ্র সিংহ ধোনির সামনেই তাঁর ছেড়ে যাওয়া অধিনায়কত্ব সামলানোটা সহজ নয়। যদিও দল নিয়ে আত্মবিশ্বাসী কোহালি। ইংল্যান্ডকে সমীহ করলেও টেস্ট সিরিজে বিপুল জয় মানসিকভাবে এগিয়ে রাখছে ভারতীয় ক্রিকেট দলকে।

Advertisement

তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচ ঘিরে পুণেতে উত্তেজনা তুঙ্গে। সপ্তাহ দু’য়েক আগেই বিক্রি হয়ে গিয়েছে সব টিকিট। এই সিরিজের পর আর ভারতের সামনে কোনও ওয়ান ডে নেই। তাই চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসেবে এই সিরিজকেই বেছে নিচ্ছে টিম ম্যানেজমেন্ট। এখান থেকেই দেখে নেওয়া হবে প্লেয়ারদেরও। এই ম্যাচের উপর নির্ভর করবে চ্যাম্পিয়ন্স ট্রফির দল নির্বাচন। আগামী জুনে চ্যাম্পিয়ন্স ট্রফি। তার আগে ইংল্যান্ডের বিরুদ্ধে সেরাটা দিয়ে সকলেই চাইবে দলে জায়গা পাকা করে নিতে। এর মধ্যেই রটনা শোনা গিয়েছিল বেশ কয়েকজন বাতিল কর্তা এই সিরিজ যাতে ভেস্তে যায় তার চেষ্টাও চালিয়েছিল। কিন্তু তেমন কিছু হয়নি।

আরও খবর: ‘আলাদা আলাদা অধিনায়কের থিওরিতে আমি বিশ্বাস করি না’

Advertisement

এই ওয়ান ডে দলে অনেক পরিবর্তনের মধ্যে অধিনায়ককে বাদ দিলেও যুবরাজ সিংহর অন্তর্ভুক্তিটা বাড়তি নজরে থাকবে। তার সঙ্গে অধিনায়কের চাপমুক্ত হয়ে ব্যাট করতে নামবেন ধোনি। এ ছাড়াও ধোনি-যুবরাজ যুগলবন্দী দেখার সৌভাগ্য হতে পারে পুণের ক্রিকেটপ্রেমীদের। সব মিলে ভারত-ইংল্যান্ড প্রথম ওয়ান ডে জমে যাওয়ার সব রসদ নিয়েই নামছে টিম কোহালি।

অনুশীলনে ইংল্যান্ড দল।

এর মধ্যেই ইংল্যান্ড দলে ফিরেছেন ইওন মর্গ্যান। তাঁর অধিনায়কত্বেই ভারতের বিরুদ্ধে নামছে ইংল্যান্ড। ৪-০তে টেস্ট সিরিজ হেরে দেশে ফিরে গিয়েছিল ইংল্যান্ড ২৮ দিন পর সেই ভারতেরই বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ খেলতে নামছে তারা। টেস্টের ক্ষত ঢাকতে ওয়ান ডে-ই টার্গেট ব্রিটিশদের। ভারত তাদের পুরো শক্তি নিয়েই নামছে। যদিও রোহিত শর্মা, জয়ন্ত যাদব, মহম্মদ শামিদের মতো প্লেয়াররা নেই। কিন্তু এই না থাকাতে ছাপিয়ে গিয়েছে যুবরাজ সিংহের ফিরে আসা।

গত সাতটি ওয়ান ডে দেখলে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান জোস বাটলারের (৩২২)। দ্বিতীয় স্থানে রয়েছেন জেসন রয় (২১৭)। বল হাতে আদিল রশিদ ও ক্রিস ওকস ১০টির উপর উইকেট নিয়েছেন। একদিনের র‌্যাঙ্কিংয়ে ভারত এই মুহূর্তে রয়েছে তিন নম্বরে। ইংল্যান্ড পঁচে। দুই দল এই ম্যাচ খেলতে নামার আগে দুটো প্রস্তুতি ম্যাচ খেলেছে। যার একটি জিতেছে ইংল্যান্ড একটি ভারত। তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচ হবে কটকে ১৯ জানুয়ারি, তৃতীয় ম্যাচ কলকাতায় ২২ জানুয়ারি। তিনটি টি২০ কানপুরে ২৬ জানুয়ারি, নাগপুরে ২৯ জানুায়রি ও বেঙ্গালুরুতে ১ ফেব্রুয়ারি।

প্রথম ওয়ান ডে: ভারত বনাম ইংল্যান্ড (পুণে, রবিবার, সন্ধে সাতটা)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন