Cricket

সচিন-দ্রাবিড়ের ছায়ায় ঢাকা পড়েছিল সহবাগ, দাবি প্রাক্তন পাক তারকার

২০০১ সালে ব্লুমফন্টেনে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৯ মে ২০২০ ১৭:২৪
Share:

শুরু থেকেই আক্রমণের রাস্তা নিতেন সহবাগ। —ফাইল চিত্র।

বীরেন্দ্র সহবাগের মতো ক্রিকেটার সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়ের মতো তারকাদের ছায়ায় ঢাকা পড়েছিলেন।

Advertisement

ভারত ছাড়া অন্য যে কোনও দেশের হয়ে খেললে ‘নজফগড়ের নবাব’ টেস্টে ১০ হাজারের বেশি রান করতে পারতেন। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফের দাবি এমনই।

টেস্টে ৮ হাজারের বেশি রান করেছেন বীরু। ২০০১ সালে ব্লুমফন্টেনে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন তিনি। সেখান থেকে ওপেনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন সহবাগ। আর ওপেন করতে নেমে তাঁর ব্যাট যে কথা বলতে শুরু করত, তা তো সবারই জানা।

Advertisement

আরও পড়ুন: ১৬ বছর আগে ধোনির ডেবিউ ম্যাচের সেই সতীর্থরা আজ কে কোথায়

লতিফ বলছেন, “শুরু থেকেই দাপট নিয়ে খেলত সহবাগ। ওপেনাররা শুরুতে দেখেশুনে খেলে থাকে। পিচের চরিত্র কেমন, গ্লেন ম্যাকগ্রা, ওয়াসিম আক্রমের মতো বোলাররা কেমন বল করছে, তা বুঝে নিয়ে ব্যাট করত ওপেনাররা। কিন্তু সহবাগ ছিল সম্পূর্ণ অন্য চরিত্রের। ও কাউকে ভয় পেত না। দলের এবং খেলার উপরে ওর প্রভাব থাকত সব সময়ে।’’ সব ধরনের ফরম্যাটেই সহবাগের মারকুটে ব্যাটিং অব্যাহত থাকত। শুরু থেকেই আক্রমণের রাস্তা নিত বীরু।

লতিফের মতে, ‘‘সহবাগের রেকর্ড ওঁর হয়ে কথা বলে। টেস্ট ক্রিকেটে আট হাজারের বেশি রান রয়েছে বীরুর। সচিন-দ্রাবিড়দের সঙ্গে খেলার ফলে ওদের ছায়ায় ঢাকা পড়েছিল সহবাগ। অন্য যে কোনও দেশের হয়ে খেললে খুব সহজেই ১০ হাজার রান করতে পারত ও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন