Cricket

রোহিত যা পারেন, তা কোহালিও পারেন না, বলছেন সহবাগ

রাজকোটে শততম টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিলেন রোহিত। পাহাড়প্রমাণ চাপে ছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

রাজকোট শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৯ ১০:৫০
Share:

কোহালির থেকেও কি ভয়ঙ্কর রোহিত? — ফাইল চিত্র।

রোহিত শর্মার বিধ্বংসী ব্যাটিং দেখার পরে ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সহবাগের উপলব্ধি, রোহিত যা পারেন, তা বিরাট কোহালিও পারেন না।

Advertisement

রাজকোটে শততম টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিলেন রোহিত। পাহাড়প্রমাণ চাপে ছিলেন তিনি। কারণ তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচটাই হারতে হয়েছিল ভারতকে। সিরিজে পিছিয়ে থেকে রাজকোটে দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিল ভারতীয় দল। হেরে গেলে সিরিজই হারতে হত ‘টিম ইন্ডিয়া’কে।

এই পরিস্থিতিতে রোহিত টস জিতে প্রথমে ব্যাট করতে পাঠান বাংলাদেশকে। বাংলাদেশের রান তাড়া করতে নেমে ধ্বংসলীলা শুরু করেন ‘হিটম্যান’। ৪৩ বলে ৮৫ রানের ইনিংস খেলেন রোহিত। তাঁকে থামানোর মতো কোনও অস্ত্রই ছিল না বাংলাদেশের হাতে। ম্যাচের রাশ নিয়ে নেন ভারত অধিনায়ক। রোহিতের মারমুখী ইনিংসের মুগ্ধতা দু’চোখে নিয়ে নজফগড়ের নবাব বলছেন, ‘‘এক ওভারে তিন-চারটে ছক্কা হাঁকানো বা ৪৫ বলে ৮০-৯০ রান করা একটা শিল্প। রোহিতের মতো এ ভাবে নিয়মিত বিধ্বংসী ব্যাটিং করতে আমি কোহালিকেও দেখিনি।”

Advertisement

আরও পড়ুন: প্রয়াত মোহনবাগানের প্রাক্তন সচিব অঞ্জন মিত্র

রোহিতের ইনিংসে সাজানো ছিল ছ’টি ছক্কা। গড়েন নতুন রেকর্ডও। টি টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি ছক্কা মারার নজির গড়লেন তিনি। ১৭টি ইনিংসে ৩৭ টি ছক্কা মেরেছেন রোহিত। ছাপিয়ে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনির ৬২ ইনিংসে ৩৪ টি ছক্কার রেকর্ডকেও।

সহবাগের মতে, রোহিতের মধ্যে ঢিলেঢালা একটা ব্যাপার রয়েছে। বাইরে আগ্রাসন প্রকাশ করেন না। কিন্তু, ব্যাট হাতে নিলেই তাঁর আগ্রাসী খেলা নজরে পড়ে। যদিও শরীরী ভাষায় দেখা যায় না সেই আগ্রাসন। রোহিতের কথা বলতে গিয়ে সহবাগ ফিরে যান নিজের খেলার সময়ে। সেই সময়ে রান করা প্রসঙ্গে সচিন তেন্ডুলকর নিজের উদাহরণ টেনে বাকিদের বলতেন, ‘‘আমি যদি করতে পারি, তা হলে তোমরা পারবে না কেন।’’ সেই প্রসঙ্গ উত্থাপন করে বীরু বলেন, ‘‘সচিন এটা বুঝত না যে, ঈশ্বর একজনই হয়। ঈশ্বর যেটা করতে পারেন, সেটা বাকিদের পক্ষে করা সম্ভব নয়।’’ একই সুরে সহবাগ বলেছেন, ‘‘রোহিত নিজেকে সচিনের জায়গায় নিয়ে গিয়েছে। রোহিত যা করছে, তা এখনকার সময়ের অনেকেই করতে পারবে না।’’

রোহিত কি তা হলে নীরবে নিভৃতে কোহালিকেও ছাপিয়ে যাচ্ছেন? বীরুর কথায় তো সেরকমই ইঙ্গিত মিলছে।

আরও পড়ুন: কিপিংয়ের প্রাথমিক পাঠ ভুলেছেন পন্থ! তরুণ কিপারের এই ভুল দেখে বলছেন নেটিজেনরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন