Football

‘আমরাই এগিয়ে’, ঘাড়ের কাছে ইস্টবেঙ্গলের নিঃশ্বাসকে পাত্তা দিচ্ছেন না নওয়াস

পয়েন্ট তালিকায় চেন্নাই সিটি এখন সবার উপরে। ১৯ ম্যাচ থেকে তাদের সংগ্রহ  ৪০ পয়েন্ট। সম সংখ্যক ম্যাচ থেকে আলেসান্দ্রো মেনেনদেজের ঝুলিতে ৩৯ পয়েন্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ২০:২৯
Share:

এগিয়ে চেন্নাই সিটি। পরিষ্কার জানিয়ে দিলেন আকবর নওয়াস। নিজস্ব ছবি

পঞ্চকুলায় মিনার্ভা পঞ্জাবকে ইস্টবেঙ্গল মাটি ধরানোর পরেই জমে গিয়েছে আই লিগের লড়াই। চলতি মাসের ৯ তারিখ এ দেশের ফুটবলপ্রেমীরা পাবেন নতুন চ্যাম্পিয়ন। কোন শহরে যাবে আই লিগ ট্রফি? কলকাতা না কি চেন্নাই? সেটাই এখন প্রশ্ন।

Advertisement

অঙ্কের নিরিখে বিচার করলে চেন্নাই সিটি এফসি সামান্য এগিয়ে রয়েছে ইস্টবেঙ্গলের থেকে। অ্যাডভান্টেজ নিয়েই শেষ ম্যাচে নামবেন আকবর নওয়াসের ছেলেরা। পয়েন্ট তালিকায় চেন্নাই সিটি এখন সবার উপরে। ১৯ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৪০ পয়েন্ট। সম সংখ্যক ম্যাচ থেকে আলেসান্দ্রো মেনেনদেজের ঝুলিতে ৩৯ পয়েন্ট।

৯ তারিখের ম্যাচে ইস্টবেঙ্গল গোকুলামকে হারাতে পারলে এবং মিনার্ভার বিরুদ্ধে চেন্নাই সিটি ড্র করলে বা হার মানলে আই লিগ ট্রফি আসবে কলকাতায়। আর উল্টোটা ঘটলে আই লিগ নিয়ে যাবে চেন্নাই।

Advertisement

আরও পড়ুন: জিতে চেন্নাইয়ের উপরে চাপ বাড়াল ইস্টবেঙ্গল

আরও পড়ুন: অক্সিজেন জুগিয়েছেন প্লাজা, কাল ইস্টবেঙ্গলের ভয় আমনাকে

রবি-দুপুরে ইস্টবেঙ্গল জেতার পরে কি চাপ অনুভব করতে শুরু করে দিয়েছেন চেন্নাই সিটি-র কোচ আকবর নওয়াস? তাঁর সঙ্গে একটুও ভীত সন্ত্রস্ত নন চেন্নাই কোচ। বলছেন, ‘‘টেনশনের কোনও ব্যাপারই নেই। কোচ হিসেবে প্রতিটি ম্যাচই আমি জিততে চাই। মিনার্ভা ম্যাচও ব্যতিক্রম নয়।’’

আই লিগ জেতার দৌড়ে তাঁর দলই এগিয়ে রয়েছে বলে স্বীকার করে নিচ্ছেন নওয়াস। ইস্টবেঙ্গল এদিন জেতায় চেন্নাইয়ের জন্য কি চ্যাম্পিয়ন হওয়ার সমীকরণ কঠিন হয়ে গেল? নেস্টরদের ‘হেডস্যর’ বলছেন, ‘‘আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে আমরাই এগিয়ে। শেষ ম্যাচের দিকেই আমাদের ফোকাস।’’

এবারের আই লিগ একাধিকবার পেন্ডুলামের মতো দোল খেয়েছে। টুর্নামেন্টের গোড়ার দিকে চেন্নাই দুদ্দাড়িয়ে এগিয়ে গিয়েছিল। হঠাৎই ইস্টবেঙ্গল চলে এসেছে দৌড়ে। ১ মার্চই আই লিগ চ্যাম্পিয়ন হয়ে যেতে পারত চেন্নাই। সেদিন মাণ্ডবী তীরে চেন্নাই-এর দৌড় থামিয়ে দেয় চার্চিল ব্রাদার্স। চার্চিল জিতে যাওয়ায় ইস্টবেঙ্গলের সামনে এসে যায় আরও একটা সুযোগ।

উইলিস প্লাজার চার্চিলের বিরুদ্ধে কেন হারতে হল? সেদিনই যদি চেন্নাই জিতত তাহলে ৯ তারিখের দিকে তাকিয়ে থাকতে হত না আমজনতাকে। নওয়াস হারের ব্যাখ্যা দিয়ে বলছেন, ‘‘মাঠের কন্ডিশন মোটেও ভাল ছিল না। তা ছাড়া আমরা গোলের সুযোগও নষ্ট করি।’’

আজকের পর এনরিকে-কোলাডোদের মোটিভেট করার কাজ শুরু করে দেবেন মেনেনদেজ। ৯ তারিখ যে দু’ কোচের কাছেই ফাইনাল! নওয়াস তাতাতে শুরু করে দিয়েছেন ছেলেদের। তিনি বলছেন, ‘‘প্র্যাকটিসের আগে ও পরে ছেলেদের সঙ্গে কথা বলছি। শেষ ম্যাচের গুরুত্ব বুঝতে পারছে ওরা।’’

গতবার ফিলিপিন্সে কোচিং করেছেন আকবর। সেখানে সেরা কোচের সম্মানও পান নওয়াস। ৯ তারিখের ম্যাচ ভারতীয় ফুটবলে নওয়াসকে প্রতিষ্ঠিত করে দিতে পারে। সেই দেওয়াললিখন পড়ে ফেলেছেন চেন্নাই কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন