যে কোনও দলকে হারাতে পারি, প্রথম টেস্ট জিতে হুঙ্কার আফগানিস্তানের

আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই সাফল্যে আত্মবিশ্বাসী আফগান অলরাউন্ডার মহম্মদ নবির আবার দাবি, তাঁদের দলে বিশ্বমানের স্পিনারেরা রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০৫:২৪
Share:

উচ্ছ্বাস: প্রথম টেস্ট জয়ের উৎসব আফগানদের। সোমবার। এএফপি

আয়ারল্যান্ডের বিরুদ্ধে দেহরাদূনে সাত উইকেটে প্রথম বার টেস্ট জিতে উচ্ছ্বাসে ভাসছে আফগানিস্তান। গত বছর ভারতের বিরুদ্ধে অভিষেক টেস্ট খেলতে নেমে দু’দিনে হেরে গিয়েছিল আফগানরা। তবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই সাফল্যে আত্মবিশ্বাসী আফগান অলরাউন্ডার মহম্মদ নবির আবার দাবি, তাঁদের দলে বিশ্বমানের স্পিনারেরা রয়েছে। যদি তাঁদের ব্যাটিং ঠিকঠাক খেলতে পারে তা হলে যে কোনও দলকে হারানোর ক্ষমতা রাখে আফগানিস্তান। চতুর্থ দিন জিততে গেলে আফগানিস্তানকে ১৪৭ রান তাড়া করতে হত। সেই লক্ষ্যে রহমত শাহ ৭৬ রান এবং ইহসানুল্লাহ অপরাজিত ৬৫ রান করে আফগানিস্তানকে জেতান। রহমত প্রথম ইনিংসেও দু’রানের জন্য সেঞ্চুরি ফস্কেছিলেন। আয়ারল্যান্ড প্রথমে ১৭২ রান তোলার পরে রহমতের ব্যাটিংয়ের দাপটে প্রথম ইনিংসে ৩১৪ রান তুলেছিল আফগানরা। আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংসে করে ২৮৮। রশিদ খান দু’ইনিংস মিলিয়ে নেন সাত উইকেট। উচ্ছ্বসিত আফগান অলরাউন্ডার নবি বলেন, ‘‘আফগানিস্তানের জন্য ঐতিহাসিক একটা মুহূর্ত। বিশেষ করে তাঁদের জন্য যাঁরা শূন্য থেকে টেস্ট ক্রিকেট খেলার মতো জায়গায় উঠে এসেছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা বড় রান তুলতে পারলে, যে কোনও দলকে হারাতে পারি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন