sarfraz Ahmed

সরফরাজকে আমরা ক্ষমা করে দিয়েছি, বর্ণবৈষম্য ইস্যুতে বললেন প্রোটিয়া অধিনায়ক

ডারবানে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার মধ্যে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ব্যাটসম্যান ফেহলুকায়োকে ‘কালো’ বলে সম্বোধন করেন সরফরাজ। যা ধরা পড়েছিল স্টাম্প মাইক্রোফোনে। পরে ক্ষমাও চান তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

সেঞ্চুরিয়ন শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ১১:৪৮
Share:

সরফরাজকে ক্ষমা করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা দল, জানিয়ে দিলেন অধিনায়ক দু’প্লেসি।

আন্দিলে ফেহলুকায়োর উদ্দেশে বর্ণবৈষম্য মূলক মন্তব্যের জন্য পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে ক্ষমা করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা দল। জানিয়ে দিলেন অধিনায়ক ফাফ দু’প্লেসি

Advertisement

ডারবানে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার মধ্যে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ব্যাটসম্যান ফেহলুকায়োকে ‘কালো’ বলে সম্বোধন করেন তিনি। যা ধরা পড়েছিল স্টাম্প মাইক্রোফোনে। এবং সঙ্গে সঙ্গে তা সোশ্যাল মিডিয়ায় তোলে আলোড়ন। এই ব্যাপারে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালের থেকে রিপোর্টও পেয়েছে আইসিসি। এখনও বিষয়টি নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আইনি বিশেষজ্ঞদের পরামর্শও নেওয়া হচ্ছে।

তবে সরফরাজ বুধবার সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়েছেন ওই মন্তব্যের জন্য। বলেছেন, ফেহলুকায়োকে উদ্দেশ্য করে এই মন্তব্য তিনি করেননি। হতাশায় তাঁর মুখ থেকেই এটা বেরিয়ে গিয়েছে। এই আবহেই দু’প্লেসি বলেছেন, “সরি বলেছে বলেই আমরা ক্ষমা করে দিয়েছি ওঁকে। সরফরাজ ক্ষমা চেয়েছে। এই মন্তব্যের দায়িত্ব নিয়েছে। এখন এটা আর আমাদের হাতে নেই। ব্যাপারটা আইসিসি দেখছে।”

Advertisement

আরও পড়ুন: ২৭ বলে চার রানে পাঁচ উইকেট, বার্বাডোজে কামাল কেমার রোচের​

আরও পড়ুন: কোহালি গ্রেট, প্রশংসায় মাতলেন এ বার গারফিল্ড সোবার্সও​

সরফরাজ আহমেদ উর্দুতে যা বলেছিলেন, তার মানে দাঁড়ায়, “ওহে কালো, তোমার মা আজ কোথায় বসে আছেন? তোমার জন্য কী প্রার্থনা করেছেন উনি?” যদিও তা কোনও নির্দিষ্ট ব্যক্তির উদ্দেশে করা হয়নি বলে জানিয়েছেন তিনি।

এই প্রসঙ্গেই দু’প্লেসি বলেছেন, “দক্ষিণ আফ্রিকায় এলে বর্ণবিদ্বেষী মন্তব্য করার সময় সতর্ক থাকতেই হবে। আমি নিশ্চিত যে সরফরাজ এটা ফেহলুকায়োকে উদ্দেশ্য করে বলেনি। তবে ও এর দায়িত্ব নিয়েছে। এখন দেখতে হবে এর পরিণতি কী হয়। আমরা এটাকে একেবারেই হাল্কা ভাবে নিচ্ছি না। কিন্তু সঙ্গে সঙ্গে ক্ষমা চাওয়ার মধ্যে ও যে অনুতপ্ত, সেই বার্তা ফুটে উঠেছে। আমরা সেই কারণেই ক্ষমা করে দিয়েছি। তবে ব্যাপারটাকে মোটেই কার্পেটের তলায় লুকিয়ে রাখতে চাইছি না।”

এই বিষয়ে ফেহলুকায়ো এখনও মন্তব্য করেননি। দু’প্লেসি বলেছেন, ‘ও ব্যাপারটা নজরই করেনি। সেজন্যই ওঁকে উদ্দেশ্য করে কিছু বলা হয়েছে বলে মনে করেনি। আমরা ব্যাপারটা সে ভাবে বুঝতে পারিনি বলে এটা বড় ব্যাপার হয়ে ওঠেনি।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন