Cricket

নিজেদের আরও কঠিন পরীক্ষার মুখে ফেলতে চাইছেন রোহিত

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে ভারত প্রাধান্য দেখালেও টি টোয়েন্টিতে নেই সেই দাপট। তা ছাড়া এগিয়ে আসছে টি টোয়েন্টি বিশ্বকাপ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৯ ১৮:০৯
Share:

শনিবার সাংবাদিক বৈঠকে রোহিত শর্মা। ছবি— পিটিআই।

মাহমুদ্দুল্লাহদের বিরুদ্ধে নিজেদের আরও কঠিন পরীক্ষার দিকে ঠেলে দেবে ভারত। শনিবার সাংবাদিক বৈঠকে ভারতের টি টোয়েন্টি দলের অধিনায়ক রোহিত শর্মা সেই রকমই ইঙ্গিত দিয়েছেন।

Advertisement

গত কয়েকদিন ধরেই দিল্লির বায়ুদূষণ নিয়ে প্রবল আলোচনা চলছে। দেশ থেকে দিল্লিতে পা রাখার পরেই মাস্ক পরে অনুশীলনে নেমে পড়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ম্যাচ অন্যত্র সরানোর আবেদনও করা হয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়ে দেন, সময় কম হওয়ায় ম্যাচের কেন্দ্র সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। অরুণ জেটলি স্টেডিয়ামেই ভারত-বাংলাদেশ প্রথম টি টোয়েন্টি ম্যাচের বল গড়াচ্ছে রবিবার। তার আগে ‘হিটম্যান’ জানিয়ে দিলেন দলের লক্ষ্য। সেটা কী?

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে ভারত প্রাধান্য দেখালেও টি টোয়েন্টিতে নেই সেই দাপট। তা ছাড়া এগিয়ে আসছে টি টোয়েন্টি বিশ্বকাপ। সে দিকে তাকিয়ে নিজেদের তৈরি করার উপরে জোর দিচ্ছে ভারতীয় দল। রান তাড়া করতে ভারত দক্ষ। কিন্তু, প্রথমে ব্যাট করে সেই রান ধরে রাখাটাই কঠিন। তাই বাংলাদেশের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে দেখলে অবাক হওয়ার কিছু নেই।

Advertisement

আরও পড়ুন: ক্রাইম করেনি শাকিব, টিম ওর ফেরার অপেক্ষায়, বলছেন মাহমুদুল্লাহ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে বেঙ্গালুরুতেও বিরাট কোহালির ভারত একই কাজ করেছে। বিশ্বকাপের কথা মাথায় রেখে নয়াদিল্লিতেও সেই একই কাজ করবে রোহিতের ভারত। রোহিত বলেছেন, ‘‘পরিসংখ্যান বলছে রান তাড়া করে ম্যাচ জেতার ক্ষেত্রে আমরা দক্ষ। কিন্তু, প্রথমে ব্যাট করে রান আটকে রাখার দিকে আমাদের নজর দিতে হবে। এই কারণেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে আমাদের প্রথমে ব্যাট করতে দেখেছেন। বেঙ্গালুরুতে ম্যাচটা আমরা হেরেও যাই। তাই নিজেদেরই চ্যালেঞ্জে ফেলার চেষ্টা করবো।’’

টি টোয়েন্টিতে প্রথমে ব্যাট করে স্কোরবোর্ডে রান তুলে তা রক্ষা করাই ভারতীয়দের লক্ষ্য। কয়েকদিন আগে প্রধান কোচ রবি শাস্ত্রীও বলেছিলেন, রান তাড়া করতে ভারত দক্ষ। কিন্তু, প্রথমে ব্যাট করে বিপক্ষকে আটকে রাখাটাই বড় চ্যালেঞ্জের। এদিন সাংবাদিক বৈঠকে রোহিত বলেছেন, ‘‘কঠিন পিচে আমরা প্রথমে ব্যাট করে পরে বিপক্ষকে আটকে রাখতে চাই। সব দিক থেকে নিজেদের তৈরি করেই অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলতে যেতে চাই। এটাই নিজেদের তৈরি করার সেরা সময়। পরীক্ষা নিরীক্ষার পাশাপাশি ম্যাচও জিততে হবে। টি টোয়েন্টিতে আমাদের পারফরম্যান্স আহামরি নয়। তিনটি ফরম্যাটে শীর্ষে থাকাই আমাদের লক্ষ্য। আমরা নিজেরাই নিজেদের যোগ্যতামান স্থির করেছি। সেই যোগ্যতা মানে পৌঁছনো কঠিন বলে মনে হয় না।’’

আরও পড়ুন: সাড়া দেয়নি ইস্ট-মোহন, দুর্দান্ত কামব্যাক করে আইএসএলে ফুল ফোটাচ্ছেন শুভাশিস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন