Wrestling

বিশ্ব চ্যাম্পিয়নশিপ কুস্তির ট্রায়ালের দিন ঘোষণা, ছাড় পাচ্ছেন না প্রতিবাদী বজরং, বিনেশরা

এশিয়ান গেমসের জন্যে ছাড় দেওয়া হলেও বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্যে ট্রায়ালে নামতে হবে বজরং পুনিয়া, বিনেশ ফোগটদের। তাঁদের কোনও ছাড় দেওয়া হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ২০:০৮
Share:

বিনেশ ফোগট (বাঁ দিকে) এবং বজরং পুনিয়া। — ফাইল চিত্র।

এশিয়ান গেমসের জন্যে বজরং পুনিয়া, বিনেশ ফোগটের মতো প্রতিবাদী কুস্তিগিরদের বিশেষ ছাড় দেওয়ায় ক্ষিপ্ত হয়ে উঠেছিলেন বাকি কুস্তিগিরেরা। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেই সুবিধা পাবেন না বজরংরা। সোমবার এই প্রতিযোগিতার জন্য ট্রায়ালের তারিখ ঘোষণা করল জাতীয় কুস্তি সংস্থার দায়িত্বে থাকা অ্যাড-হক প্যানেল। আগামী ২৫ এবং ২৬ অগস্ট পটিয়ালায় ট্রায়াল হবে। সেই ট্রায়ালে অংশ নিতে হবে বজরং, বিনেশদের। বিশ্ব চ্যাম্পিয়নশিপ হবে সার্বিয়ার বেলগ্রেডে, আগামী ১৬-২৪ সেপ্টেম্বর।

Advertisement

অ্যাড-হক প্যানেলের জারি করা বিবৃতিতে স্পষ্ট জানানো হয়েছে, ২০২২ এবং ২০২৩ সালে আন্তর্জাতিক/র‌্যাঙ্কিং/এশীয়/বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া কুস্তিগিরেরা এবং যাঁরা টোকিয়ো অলিম্পিক্সে পদক জিতেছেন, তাঁদের প্রত্যেককে ট্রায়ালে নামতে হবে। বজরং বা বিনেশ এখনই ট্রায়ালে নামবেন কি না ঠিক করেননি। কারণ ২৩ সেপ্টেম্বর থেকে এশিয়ান গেমস শুরু। সেটাতেই মনঃসংযোগ করছেন তাঁরা। বিশ্ব চ্যাম্পিয়নশিপ হল প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের প্রথম পর্ব।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের কারা অংশ নেবেন তা জানানোর শেষ দিন ছিল ১৬ অগস্ট। কিন্তু ভারতে কুস্তির নির্বাচন সংক্রান্ত জটিলতার কথা মাথায় রেখে নাম জমা দেওয়ার শেষ সময় বাড়ানো হয়েছে। যে হেতু এটি অলিম্পিক্সের যোগ্যতা অর্জনকারী প্রতিযোগিতা, তাই ট্রায়ালের দিন এর থেকে পিছন সম্ভব ছিল না বলে জানিয়েছেন অ্যাড-হক প্যানেলের প্রধান ভূপেন্দ্র সিংহ বাজওয়া।

Advertisement

প্রথমে ১০ অগস্ট ট্রায়ালের কথা ভাবা হয়েছিল এবং রাজ্যগুলিকে ৩ অগস্টের মধ্যে বিজ্ঞপ্তি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে অ্যাড-হক প্যানেল সিদ্ধান্ত নেয়, যে হেতু ১২ অগস্ট নির্বাচনের পরে নতুন কমিটি জাতীয় কুস্তি সংস্থার দায়িত্ব নেবে, তাই ট্রায়ালের দিন তারাই ঠিক করুক। কিন্তু জাতীয় কুস্তি সংস্থার নির্বাচন পিছিয়ে যাওয়ায় ট্রায়ালের দিন ঘোষণা করতে বাধ্য হয়েছে অ্যাড-হক প্যানেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন