Virat Kohli

চোখে চোখ রেখে নেতৃত্ব দেবে কে, আশা দেখছি না

পরিষ্কারই বলছি, বিরাটহীন টেস্ট সিরিজে ভারতের কোনও আশা আমি দেখছি না।    

Advertisement

অশোক মলহোত্র

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ ০৬:৪১
Share:

টক্কর: বিপক্ষের আগ্রাসন বিরাট এ ভাবেই সামলান। ফাইল চিত্র।

অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহালিকে ছাড়া তিনটে টেস্ট খেলতে হবে ভারতকে! আমার কাছে এই খবরের একটাই অর্থ— বিরাট নেই মানে সিরিজও নেই।

Advertisement

অধিনায়ক এবং ব্যাটসম্যান বিরাটকে ছাড়া অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ বাঁচানো খুবই কঠিন কাজ। জেতা তো অনেক দূরের ব্যাপার।

অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা যদি কাউকে সত্যি ভয় পায়, তবে তার নাম বিরাট কোহালি। অস্ট্রেলিয়ার মাটিতে বরাবর ও ভাল খেলেছে। গত সিরিজেও সেঞ্চুরি করেছে। তার চেয়েও বড় কথা, অস্ট্রেলিয়ার আগ্রাসী ক্রিকেটের জবাব দেওয়ার সেরা লোক বিরাটই। চোখে চোখ রেখে ওদের আগ্রাসনের জবাব দিতে পারে। বিরাট না থাকলে সেটা কে করবে? শরীরীভাষাই বদলে যাবে ভারতীয় ক্রিকেটারদের।

Advertisement

ভারত তো শুধু ব্যাটসম্যান বিরাটকেই হারাচ্ছে না, অধিনায়ককেও হারাচ্ছে। ও দীর্ঘ দিনের অধিনায়ক। সতীর্থরা ওর নেতৃত্বের সঙ্গে পরিচিত। কী কৌশলে খেলবে, কার থেকে কী খেলা চায়, সেটা সবাই জানে। এ বার নতুন অধিনায়কের নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলতে হবে। যা কিন্তু ভীষণই কঠিন কাজ।

প্রশ্ন হচ্ছে, বিরাটের জায়গায় শেষ তিনটে টেস্টে দলকে কে নেতৃত্ব দেবে? এমনিতে লাল বলের ক্রিকেটে ভারতের সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে। কিন্তু ও কি ওই গুরুত্বপূর্ণ সিরিজের জন্য ঠিক বিকল্প হবে? রাহানে কী রকম ফর্মে আছে, তা নিয়েই প্রশ্ন থাকছে। দীর্ঘ দিন প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের বাইরে। আইপিএলেও তো বেশিটাই বেঞ্চে বসেই কাটাতে হল। অস্ট্রেলিয়ায় গিয়ে সোজা টেস্টে নামবে। এর পরে নেতৃত্বের দায়িত্ব কাঁধে চাপলে সেটা সামলানো কঠিন।

অন্য বিকল্প রোহিত শর্মা। কিন্তু রোহিতের চোট নিয়ে কম বিতর্ক হল না। অস্ট্রেলিয়ায় সাদা বলের ক্রিকেটে খেলবে না রোহিত। খেললে একেবারে টেস্টে। যা মোটেই ওর পক্ষে আদর্শ মঞ্চ হবে না।

এ বার বিরাটহীন ভারতীয় ব্যাটিংয়ের দিকে চোখ রাখা যাক। ওপেনিংয়ে এক জন না হয় মায়াঙ্ক আগরওয়াল। অন্য জন কে? রোহিত, পৃথ্বী শ, কে এল রাহুল না শুভমন গিল? ওপেনিং জুটিতে ভাল রান না উঠলে মিডল অর্ডারের উপরে মারাত্মক চাপ পড়বে। চেতেশ্বর পুজারা দ্রুত রান তুলে পাল্টা আক্রমণ করতে পারবে না। একই কথা বলা যায় রাহানে সম্পর্কেও। ফলে হঠাৎ দ্রুত কয়েক জন আউট হয়ে গেলে দেখা যাবে, রানও ওঠেনি, উইকেটও হাতে নেই। আগের সিরিজে অস্ট্রেলিয়া স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারকে পায়নি। বিরাটকে হারানোটা আমার মনে হয় তার চেয়েও বড় ধাক্কা।

অ্যাডিলেডে প্রথম টেস্ট আবার দিনরাতের। নিজেদের দেশে গোলাপি বলে অস্ট্রেলিয়া অপ্রতিরোধ্য। জৈব সুরক্ষা বলয়ে দীর্ঘ সময় কাটিয়ে ক্লান্ত ভারতীয় দলকে প্রথমেই গোলাপি বলের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। সামলাতে হবে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হেজ‌্‌লউডদের গতি ও সুইং। সঙ্গে নেথান লায়নের অফস্পিন। প্রথম টেস্টেই যদি ভারত হেরে যায়, তা হলে সিরিজে ফিরে আসার সম্ভাবনা কম। মেলবোর্ন, সিডনি, ব্রিসবেনে এই অস্ট্রেলিয়াকে সামলানো খুবই কঠিন।

পরিষ্কারই বলছি, বিরাটহীন টেস্ট সিরিজে ভারতের কোনও আশা আমি দেখছি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন