কোহালি বিতর্ক নিয়ে মুখ খুললেন কুম্বলে, ‘এ সব খবরকে পাত্তা দেব কেন’

বিরাট কোহালির বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ তুলে যতই লম্ফঝম্ফ করুক ব্রিটিশ মিডিয়া, যতই ভারত অধিনায়কের ভিডিও তারা ইন্টারেনেটে ছেড়ে দিক, ভারতীয় কোচ অনিল কুম্বলে সেই অভিযোগকে পত্রপাঠ মাঠের বাইরে ফেলে দিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

মোহালি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৬ ০৩:২১
Share:

প্র্যাকটিসে নেমে পড়লেন কোচ কুম্বলেও। মোহালিতে। ছবি: পিটিআই।

বিরাট কোহালির বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ তুলে যতই লম্ফঝম্ফ করুক ব্রিটিশ মিডিয়া, যতই ভারত অধিনায়কের ভিডিও তারা ইন্টারেনেটে ছেড়ে দিক, ভারতীয় কোচ অনিল কুম্বলে সেই অভিযোগকে পত্রপাঠ মাঠের বাইরে ফেলে দিলেন। পরিষ্কার বলে দিলেন, এ সব ফালতু খবর নিয়ে মাথা ঘামানোর সময় তাঁদের নেই।

Advertisement

বিশাখাপত্তনম টেস্ট ইংল্যান্ড হারার পর ভারতের টেস্ট অধিনায়কের বিরুদ্ধে এমন চাঞ্চল্যকর অভিযোগ তুলেছিল ব্রিটিশ মিডিয়া। একটা ভিডিও পেশ করে তারা বলতে থাকে যে, রাজকোট টেস্টে নাকি বল বিকৃতি ঘটিয়েছেন বিরাট। তাঁকে মুখের ভেতরে আঙুল ঢুকিয়ে আবার সেই একই আঙুল বলের উপর ঘষতে দেখা গিয়েছে। এবং মুখে সে সময় নাকি লজেন্স জাতীয় কিছু ছিল। ভারতীয় শিবির এত দিন সরকারি ভাবে কিছু বলেনি। বেসরকারি ভাবে উষ্মা দেখানো চলছিল যে, আইসিসি কিছু বলল না। ম্যাচ রেফারি, আম্পায়াররা কিছু বললেন না। কিন্তু এত বড় একটা ব্যাপার লিখে দেওয়া হল।

এত দিন আসেনি। বৃহস্পতিবার এল। ঠারেঠোরে নয়, সোজাসুজি। মোহালিতে সিরিজের তৃতীয় টেস্টে নামার আগে ভারতীয় কোচ সাংবাদিক সম্মেলনে বলে দেন, ‘‘প্রথমত মিডিয়াতে কী বেরিয়েছে না বেরিয়েছে, তা নিয়ে প্রতিক্রিয়া দিতে আমি চাই না। যত দূর আমি জানি আম্পায়ার বা ম্যাচ রেফারি কেউই এটা নিয়ে আমাদের সঙ্গে কথা বলতে আসেননি। খামোকা তা হলে এ রকম একটা খবরকে আমরা গুরুত্ব দিতে যাব কেন?’’

Advertisement

কুম্বলের গর্জন এতেই শেষ হয়নি। ব্রিটিশ মিডিয়াকেও ঘুরিয়ে তিনি একহাত নিয়ে রাখেন। বলতে থাকেন, ‘‘এত ভাবার কী আছে এটা নিয়ে? মিডিয়া যা খুশি বলতে পারে, লিখতে পারে। আমি শুধু এটুকু বলতে পারি যে, আমার টিমের ছেলেরা এ সব করে না। এ সবের সঙ্গে ওরা জড়িত নয়।’’

দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু’প্লেসি— তাঁকেও টেনে আনেন কুম্বলে। ফাফের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল এবং বড় জরিমানাও দিতে হয় তাঁকে। কিন্তু কুম্বলে বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকা অসাধারণ খেলে অস্ট্রেলিয়াকে ২-০ হারিয়েছে। আর ফাফ দু’প্লেসির বিরুদ্ধে বল বিকৃতি অভিযোগ আনাটা হাস্যকর। এ মোটামুটি তিলকে তাল করা।’’

ভারতীয় কোচ এর বাইরে ওই বিতর্কিত বিষয় নিয়ে কিছু বলেননি। বরং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের রমরমা নিয়ে বলেছেন। বলেছেন, নবাগত জয়ন্ত যাদবের উত্থান নিয়েও।

কুম্বলেকে প্রশ্ন করা হয়, অশ্বিনের উপর চাপটা একটু বেশি হয়ে যাচ্ছে কি না? টিমের এক নম্বর স্পিন-অস্ত্র অশ্বিন। আবার ছ’নম্বরে ব্যাটিংয়ের দায়িত্বও নিতে হচ্ছে। ‘‘ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই এটা দুর্দান্ত করছে। ওয়ার্কলোড নিয়ে আপানারা বলতেই পারেন। কিন্তু ঘটনা হল, অশ্বিনকে জিজ্ঞেস করলে দেখবেন ব্যাটিং এবং বোলিং, দু’টোই ও উপভোগ করছে। আর ও দু’টোই খুব ভাল পারে,’’ বলে দিয়েছেন কুম্বলে। আর জয়ন্ত? কুম্বলের ব্যাখ্যা, জীবনের প্রথম টেস্ট খেলতে নেমে জয়ন্ত যে পরিণতিবোধ দেখিয়েছেন, প্রশংসনীয়। ‘‘ও খুব ব্যালান্সড ছেলে। টেস্ট খেলার স্বপ্ন যে দেখত। বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিনটেই খুব ভাল করেছে। এর চেয়ে বেশি আর কী চাওয়ার থাকতে পারে?’’ পাশাপাশি মোহালি পিচ নিয়ে ভারতীয় কোচ পরিষ্কার করে দিয়েছেন যে, তিনি সে সব নিয়ে চিন্তিত নন। ‘‘নব্বইয়ের দশকে মোহালি পিচ যা হত, নিঃসন্দেহে এখন তার চেয়ে অনেক স্লো। কিন্তু আমি পরিবেশ নিয়ে বিশেষ মাথা ঘামানোর লোক নই। আমরা শুধু ভাল ক্রিকেট খেলতে চাই। যা রাজকোট এবং বিশাখাপত্তনম দু’জায়গাতেই খেলেছি। তাই আমরা সিরিজে ১-০ এগিয়ে,’’ বলে দিয়েছেন কুম্বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন