Novak Djokovic

Novak Djokovic: পকেটে ২০টি গ্র্যান্ড স্ল্যাম! এখন থেকেই ‘ভবিষ্যতের জোকোভিচ’ তৈরির কাজ শুরু নোভাকের

উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে ওঠার পরেই নোভাক জোকোভিচ জানিয়ে দিলেন, পরের প্রজন্ম তুলে আনার কাজ শুরু করে দিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৫:৩৩
Share:

ছেলেকে তৈরি করছেন নোভাক। ছবি রয়টার্স

তাঁর পকেটে রয়েছে ২০টি গ্র্যান্ড স্ল্যাম। অদূর ভবিষ্যতে সংখ্যাটা আরও বাড়তে পারে। এর মধ্যেই নতুন অভিযানে নেমে পড়েছেন নোভাক জোকোভিচ। নিজের ছেলেকে টেনিস খেলোয়াড় বানাতে উঠেপড়ে লেগেছেন তিনি। জানিয়েছেন, ছেলের মন এখন ডুবে রয়েছে টেনিসে। ছেলে যদি তাঁর মতো পেশাদার টেনিস খেলোয়াড় হতে চায় তা হলে আপত্তি নেই তাঁর।

Advertisement

সম্প্রতি টুইটারে নিজের এবং ছেলে স্টেফানের দু’টি আলাদা ছবি পোস্ট করেছিলেন জোকোভিচ। ছবিতে দু’জনকেই ফোরহ্যান্ড মারতে দেখা গিয়েছে। জোকোভিচ লিখেছেন, ‘কী ভাল লাগছে এটা দেখে।’ রবিবার টিম ফান রিথোভেনকে হারিয়ে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে উঠে এ প্রসঙ্গে জোকোভিচ বলেছেন, “সুযোগ পেলেই ছেলের সঙ্গে একটু টেনিস খেলার চেষ্টা করি। এখন ও টেনিসে ডুবে রয়েছে। কী ভাবে টেনিস খেলবে, কাদের দেখে শিখবে, কোন জিনিসে উন্নতি করা দরকার — সারাক্ষণ এ সব নিয়েই ভাবছে। আমি সব রকম ভাবে ওকে সাহায্য করার জন্য তৈরি। ও যদি পেশাদার টেনিস খেলোয়াড় হতে চায়, তা হলে বাবাকে সর্বক্ষণ পাশে পাবে।”

এখনই অবশ্য ছেলের ভবিষ্যত নিয়ে বেশি ভাবতে নারাজ সার্বিয়ার খেলোয়াড়। বলেছেন, “এখনও ওর আট বছর বয়সও হয়নি। বাবা-ছেলের যে সুন্দর সম্পর্ক সেটা গড়ে তোলাই আপাতত আমার প্রথম কাজ। ও এখন জীবনকে উপভোগ করছে। সেটাই করতে দিতে চাই।” ছেলে অন্য কোনও খেলা বেছে নিলে তাতেও আপত্তি নেই জোকোভিচের। বলেছেন, “এত কম বয়সে বিভিন্ন খেলাধুলোর প্রতি আগ্রহ, বিভিন্ন দৃষ্টিভঙ্গি, বিভিন্ন পছন্দ-অপছন্দ তৈরি হবে। সেগুলো গুরুত্ব দেওয়া জরুরি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন