জাপানে নজির গড়ে উডসের লক্ষ্য এ বার অলিম্পিক্স

সেই লক্ষ্য পূরণ করতেই প্রাক্তন মার্কিন গলফ তারকা স্যাম স্নিডের নজির স্পর্শ করেন। স্যাম এই নজির গড়েছিলেন ১৯৬৫ সালে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৯ ০৫:৪২
Share:

তৃপ্ত: হাঁটুতে ফের অস্ত্রোপচারের পরে প্রথম ট্রফি উডসের। এএফপি

৮২-তম পিজিএ টুর ট্রফি জিতে সর্বাধিক খেতাব জেতার নজির গড়লেন টাইগার উডস। সোমবার জাপানে জ়োজ়ো চ্যাম্পিয়নশিপে এই নজির গড়তে বিশ্বের ১০ নম্বর টাইগারের সাতটি হোল-এর খেলা বাকি ছিল। সেই লক্ষ্য পূরণ করতেই প্রাক্তন মার্কিন গলফ তারকা স্যাম স্নিডের নজির স্পর্শ করেন। স্যাম এই নজির গড়েছিলেন ১৯৬৫ সালে।

Advertisement

নয় সপ্তাহ আগে হাঁটুতে পঞ্চম বার অস্ত্রোপচারের পরে এই প্রথম খেতাব জিতলেন উডস। গত এপ্রিলে ১১ বছর পরে মেজর জিতে হইচই ফেলে দিয়েছিলেন টাইগার। যে জয়ের পরে কিংবদন্তি জ্যাক নিকোলসের ১৮ মেজর জয় থেকে আর তিন ধাপ দূরে এখন টাইগার। শেষ বার স্নিড যখন পিজিএ টুর খেতাব জিতেছিলেন তাঁর বয়স ছিল ৫২। পাশাপাশি নিকোলস শেষ মেজর জিতেছিলেন ৪৬ বছর বয়েসে। চোট-আঘাতের সমস্যা কাটিয়ে ওঠা ৪৩ বছর বয়সি টাইগার কি স্নিডের মতো এত দিন খেলে যেতে পারবেন? মার্কিন কিংবদন্তি বলেছেন, ‘‘এত দিন ধরে খেলে যাওয়াটাই বড় ব্যাপার। কয়েক বছর আগে যদি আমায় কেউ এই প্রশ্নটা করতেন, আমি হয়তো আলাদা একটা উত্তর দিতাম। তবে এই মুহূর্তে নিশ্চিত ভাবে আমার ভবিষ্যৎ অনেক উজ্জ্বল বলেই মনে হচ্ছে। যে ধকলটা আমার শরীর নিতে পারত সেটা কয়েক বছর আগেও নিতে পারছিল না।

তবে এখন এই সমস্যাটা নেই।’’ অগাস্টায় জয়ের পরে পিঠেও চার বার অস্ত্রোপচার হওয়া উডস পিজিএ চ্যাম্পিয়নশিপ এবং ওপেন চ্যাম্পিয়নশিপে কাট ফস্কান। এর পরে টুর চ্যাম্পিয়নশিপেরও ফাইনালে যোগ্যতা অর্জন করতে পারেননি তিনি। যে প্রতিযোগিতা তিনি তার আগের বছরেই জিতে ৮০ নম্বর পিজিএ টুর জয়ের মাইলফলকে পৌঁছেছিলেন। পাঁচ বছরের ট্রফি খরাও কেটেছিল।

Advertisement

এর পরেই হাঁটুতে অস্ত্রোপচার হয় তাঁর। যার পরে গলফ কোর্সে প্রত্যাবর্তনটা টাইগারের কাছে সব চেয়ে ‘চ্যালেঞ্জের’ ছিল। জাপানে নজির গড়ে টাইগারের আশা এর পরে আবার ২০২০ অলিম্পিক্সেও তিনি সে দেশে খেলতে পারবেন। ‘‘আমার কয়েকজন বন্ধু অলিম্পিক্সে খেলেছে। ওরা বলেছে এটা জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা। আগামী বছর আমার বয়স ৪৪ হয়ে যাবে। জানি না তার পরে আমার কাছে অলিম্পিক্সে খেলার খুব একটা সুযোগ থাকবে কি না,’’ বলেন উডস। মার্কিন কিংবদন্তি প্রথম খেতাব জিতেছিলেন ২৩ বছর আগে লাস ভেগাসে। পিজিএ টুর জয়ীদের মধ্যে শতকরা জয়ের দিক থেকেও এগিয়ে আছেই টাইগার (২২.৮ শতাংশ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন