বাংলাদেশের প্রশংসায় বিশ্ব ক্রিকেটের অনেকেই

এশিয়া কাপ ফাইনালে ভারতের কাছে হারতে হয়েছে মাশরাফিদের। কিন্তু এখন আর সেই সব নিয়ে ভাবার অবকাশ নেই। সামনে টি২০ বিশ্বকাপ। বাংলাদেশের পাখির চোখ এখন সেটাই। সবার আগে লক্ষ্য মূল পর্বের যোগ্যতা অর্জন করা। এশিয়া কাপের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে যোগ্যতা অর্জন শুধু সময়ের অপেক্ষা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৬ ১৮:২৬
Share:

এশিয়া কাপ ফাইনালে ভারতের কাছে হারতে হয়েছে মাশরাফিদের। কিন্তু এখন আর সেই সব নিয়ে ভাবার অবকাশ নেই। সামনে টি২০ বিশ্বকাপ। বাংলাদেশের পাখির চোখ এখন সেটাই। সবার আগে লক্ষ্য মূল পর্বের যোগ্যতা অর্জন করা। এশিয়া কাপের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে যোগ্যতা অর্জন শুধু সময়ের অপেক্ষা। এশিয়া কাপ ফাইনালে হেরে গেলেও যে ক্রিকেট পুরো টুর্নামেন্টে বাংলাদেশ খেলেছে তাতে প্রশংসা শোনা গিয়েছে বিশ্বের অনেক প্রাক্তনদের মুখে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মোর্তাজাও দলের সদর্থক দিকটিই তুলে ধরেছেন এশিয়া কাপ শেষে। দেখে নেওয়া যাক কার কী বক্তব্য।

Advertisement

নিজের দল নিয়ে যা বললেন...

Advertisement

মাশরাফি মোর্তাজা (বাংলাদেশ অধিনায়ক): এই টুর্নামেন্ট থেকে আমরা অনেক কিছু শিখেছি। ফাইনাল খেলাটাও আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি। কিন্তু দু’দিনের মধ্যেই খেলতে হচ্ছে বিশ্বকাপের ম্যাচ। যদি যোগ্যতা অর্জন করি তাহলে আমাদের জায়গা হবে গ্রুপ অফ ডেথে। আমাদের মানসিকভাবে তৈরি থাকতে হবে। এবং নিশ্চিত করতে হবে এই ফাইনালে হার যেন আমাদের খেলায় প্রভাব না ফেলতে পারে। আমাদের কাছে যথেষ্ট ভাল টিম। সমর্থকদের অনুরোধ করব ধৈর্য্য রাখতে। আমাদের জন্য প্রার্থণা করতে। টি২০ বিশ্বকাপে আবার নতুন করে শুরু করতে হবে। দলের সকলের নিজেদের উপর ভরসা আছে। অনেকেই আমাদের ফাইনালে আশা করেনি। আমাদের জন্য খুব বড় সুযোগ ছিল। আর ২০ রান বেশি করতে পারলে ছবি অন্যরকম হতে পারত। আমার বিশ্বাস বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত উজ্জ্বল।

বাংলাদেশ দল নিয়ে যা বললেন অন্যরা...

মাহেলা জয়াবর্ধনে (প্রাক্তন শ্রীলঙ্কা ক্রিকেটার): এশিয়া কাপ ফাইনালে ভারত জেতায় অভিনন্দন। কিন্তু বাংলাদেশ দারুণ ফুটবল খেলল। ওরা যেভাবে খেলেছে তাতে পুরো বাংলাদেশের গর্বিত হওয়া উচিত।

ভিভিএস লক্ষ্মণ (প্রাক্তন ভারত ক্রিকেটার): মাহমুদুল্লাহ যেভাবে খেলেছে সেটা আমি বাইরে বসে উপবোগ করেছি। ওর ব্যাটে বেশ কিছু অভিনব শট রয়েছে। যেটা ওর শক্তি।

রাসেল আর্নল্ড (প্রাক্তন শ্রীলঙ্কা ক্রিকেটার): অসাধারণ বাংলাদেশ। পুরো দল যেভাবে উন্নতি করেছে তাতে বিসিবির গর্ব করা উচিৎ।

সনৎ জয়সূর্য (প্রাক্তন শ্রীলঙ্কা ক্রিকেটার): ভারত দারুণ খেলেছে, বাংলাদেশও কিন্তু পিছিয়ে ছিল না। শুধু এই দিনটি ওদের ছিল না তাই চ্যাম্পিয়ন হতে পারেনি।

আকাশ চোপড়া (ধারাভাষ্যকার ও প্রাক্তন ক্রিকেটার): টি২০তে বাংলাদেশ যেভাবে উঠে এসেছে সেটা ভুলে যাওয়ার কোনও জায়গা নেই। সত্যি উত্থান। ২০১৫ সালে একদিনের ম্যাচে চমকের পর টি২০তেও উঠে এল বাংলাদেশ।

হর্শ ভোগলে (ধারাভাষ্যকার): বাংলাদেশের খেলা সবার মন জয় করে নিয়েছে। আমার আরও উন্নতি করবে পুরো দল। সামনের বছরগুলিতে আরও ভাল ক্রিকেট দেখা যাবে।

আরও খবর

শোক নয়, পরাজয়ে শক্তি দেখছে বাংলাদেশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন