Sport News

অনুশীলনে ডগলাস, চনমনে নেমার, স্বস্তিতে ব্রাজিল

ব্রাজিলের অনুশীলনে এই আবেগ ঘন স্নেহময় দৃশ্য দেখা গেল শুক্রবার। নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র) অনুশীলন করছিলেন মাঠে। যোগ ব্যায়ামের জন্য বিশেষ আসনে পায়ে বল নিয়ে আগুনে হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা করছেন সাম্বার দেশের তারকা। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০৪:০০
Share:

মেজাজে: মেক্সিকো ম্যাচের প্রস্তুতি শুরু নেমারের। অনুশীলনে স্বভাবসুলভ হাসিখুশিও। ছবি: গেটি ইমেজেস।

বাবা অনুশীলন করছেন। ছেলে মাঠের পাশে বসে তা দেখছে।

Advertisement

যতবার ব্রাজিল কোচ তিতে অনুশীলনের মাঝে বিরতি দিচ্ছেন ততবারই বাবা উঠে গিয়ে তাকে আদর করে আসছেন।

ব্রাজিলের অনুশীলনে এই আবেগ ঘন স্নেহময় দৃশ্য দেখা গেল শুক্রবার। নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র) অনুশীলন করছিলেন মাঠে। যোগ ব্যায়ামের জন্য বিশেষ আসনে পায়ে বল নিয়ে আগুনে হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা করছেন সাম্বার দেশের তারকা। মাটিতে বসে বল পায়ে নাচানো থেকে ড্রিবলিং, পেনাল্টি কিক থেকে ফ্রি কিক মারছেন নেমার। আর দূরে বসে তা উপভোগ করতে দেখা গেল দাভিদ লুকা দা স্যান্টোসকে। গত অগস্টেই সাত বছরে পড়েছে দাভিদ। কিন্তু ফুটবলে তার দারুণ আগ্রহ। সে জন্যই সোচিতে ব্রাজিল অনুশীলনে ছেলেকে নিয়ে এসেছিলেন নেমার। হয়তো রাশিয়ায় তাঁর নিজের খেলা নিয়ে গুঞ্জন থামাতে ছেলের ছোঁয়াই জিয়নকাঠি হয়ে উঠবে মেক্সিকো ম্যাচে। গ্রুপ লিগের তিনটি ম্যাচে সে ভাবে জ্বলে উঠতে পারেননি নেমার। একটা গোল করেছেন শুধু। তাঁকে ছাপিয়ে গিয়েছেন বন্ধু ফিলিপে কুটিনহো। গোল করে এবং করিয়ে। সোনার বুটের লড়াইতে নেমারকে অনেক পিছনে ফেলে দিয়েছেন হ্যারি কেন, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং রোমেলু লুকাকু। গোলের সংখ্যায়। ফলে নেমারের উপর বাড়তি চাপ এসে পড়েছে। সোমবার কাজানে মেক্সিকোর বিরুদ্ধে শেষ ষোলোর লড়াইতে নামবে ব্রাজিল। সেই ম্যাচ অগ্নিপরীক্ষা নেমারের। শেষ আটে যাওয়ার যুদ্ধে নামার আগে শুক্রবার তিতের শিবিরে খুশির খবর ডগলাস কোস্তা চোট সারিয়ে অনুশীলনে ফিরেছেন। জুভেন্তাসের উইঙ্গারকে এ দিন দীর্ঘক্ষণ ধরে ফিজিয়োর কাছে শারীরিক সক্ষমতার ট্রেনিং নিতে দেখা গিয়েছে। তিতের অনুশীলনে নেমারের সঙ্গে বাকি সব কুটিনহো, পাওলিনহোরা ছিলেন দুর্দান্ত মেজাজে। নেমারের ফুটফুটে ছেলে তাতে যেন বাড়তি অক্সিজেন জুগিয়েছেন। তাকে আদর করতে দেখা গিয়েছে সবাইকে।

Advertisement

এ দিকে, ম্যাচ শুরুর আগে মাঠের বাইরের পাল্টা মানসিক চাপের যুদ্ধ শুরু করে দিয়েছে মেক্সিকো। অধিনায়ক আন্দ্রেস গুয়ার্দাদো বলে দিয়েছেন, ‘‘ফাউলের সময় নেমার নানা নাটক করে। আমরা সবাই ওকে চিনি। মাঠে আমি বা আমার সতীর্থদের ওর চালাকি ধরার সুযোগ নেই। রেফারি যেন নেমারের দিকে নজর রাখেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন