জন্মদিনে মাঠে ফিরে সুয়ারেস দ্বৈরথে সালাহ

বিশ্বকাপে এই প্রথম লাতিন আমেরিকার কোনও দলের বিরুদ্ধে খেলতে নামছে মিশর। এর আগে তারা বিশ্বকাপে খেলেছিল ১৯৯০ সালে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ জুন ২০১৮ ০৪:২৮
Share:

যুযুধান: আজ বিশ্বকাপে সালাহর টক্কর সুয়ারেসের বিরুদ্ধে। ছবি: এএফপি

সব জল্পনার অবসান। নিজের জন্মদিনেই বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলতে নামছেন মিশরের ভরসা মহম্মদ সালাহ। উরুগুয়ের বিরুদ্ধে শুক্রবার তাদের প্রথম ম্যাচে নামার আগে মিশরের কোচ হেক্টর কুপার এই খবর জানাতেই উৎফুল্ল মিশরীয় সমর্থকরা। গ্রুপ ‘এ’-র এই ম্যাচে লুইস সুয়ারেস বনাম মহম্মদ সালাহ-র সম্মুখসমর উপভোগ করতে জমজমাট একাতেরিনবার্গ।

Advertisement

২৬ মে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ বনাম লিভারপুল ম্যাচে চোট পেয়ে বেরিয়ে গিয়েছিলেন সালাহ। তার পরে আর কোনও ম্যাচ খেলেননি মিশরের এই তারকা ফুটবলার। বিশ্বকাপে প্রথম ম্যাচ থেকেই তিনি খেলতে পারবেন কি না তা নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। যা জারি ছিল বুধবার পর্যন্ত। কিন্তু শেষ পর্যন্ত বৃহস্পতিবার সালাহ-সমর্থকদের স্বস্তি দিয়ে মিশরের কোচ হেক্টর কুপার বলে যান, ‘‘গোলের জন্য মিশর সালাহর দিকেই তাকিয়ে। আপনাদের একশো শতাংশ নিশ্চিন্ত করে বলতে পারি, সালাহ প্রথম ম্যাচ থেকেই খেলবে। দ্রুত সেরে উঠেছে ও। মাঠে নামতে কোনও ভয় নেই সালাহের।’’

বুধবারই দলের সঙ্গে পুরো সময় অনুশীলনে করেছিলেন সালাহ। তার পরেই সালাহকে বল-সহ অনুশীলন করতে দেখার পরে চিকিৎসকরা তাঁকে ফিট বলে ঘোষণা করেন। বিশ্বকাপে আজ পর্যন্ত কোনও ম্যাচ জেতেনি মিশর। তাই সালাহ খেলবেন শুনে মিশরের সমর্থকরা আশাবাদী, এ বার জয়ে ফিরবে তাঁদের দেশ।

Advertisement

তবে মিশরের দল সালাহকেন্দ্রিক হলেও উরুগুয়ের আসল শক্তি অভিজ্ঞতা। গোলকিপার ফের্নান্দো মুসলেরা জাতীয় দলের হয়ে খেলেছেন ৯৭ ম্যাচ। অন্য দিকে, উরুগুয়ের প্রধান নায়ক লুইস সুয়ারেস শুক্রবার খেলতে নামবেন জাতীয় দলের হয়ে তাঁর ৯৯ নম্বর ম্যাচ। এ ছাড়াও রয়েছেন এদিনসন কাভানি। তবে মিশরের কোচ হেক্টর কুপার সুয়ারেস-কাভানি জুটিকে সমীহ করেও বলছেন, ‘‘মাঠে নামলেই বোঝা যাবে কারা চমক দেখাবে।’’

বিশ্বকাপে এই প্রথম লাতিন আমেরিকার কোনও দলের বিরুদ্ধে খেলতে নামছে মিশর। এর আগে তারা বিশ্বকাপে খেলেছিল ১৯৯০ সালে। এ বার বিশ্বকাপ শুরুর আগে শেষ ছয় ম্যাচে একটিতেও জেতেনি তারা। অন্য দিকে শেষ ছয় ম্যাচে উরুগুয়ে হেরেছে মাত্র একটি ম্যাচ।

এর আগে ২০০৬ সালে আলেকজান্দ্রিয়ায় প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল এই দুই দল। যে ম্যাচে উরুগুয়ে জিতেছিল ২-০। তবে বিশ্বকাপে আফ্রিকার কোনও দলের বিরুদ্ধে পারফরম্যান্সের পরিসংখ্যান ভাল উরুগুয়ের। এ পর্যন্ত বিশ্বকাপে তিন বার আফ্রিকার কোনও দলের বিরুদ্ধে মুখোমুখি হয়েছে অস্কার তাবারেজ়ের দল। যার মধ্যে একটাও হারেনি তারা।

যদিও এই পরিসংখ্যানকে গুরুত্ব দিতে নারাজ উরুগুয়ের অন্যতম তারকা ফরোয়ার্ড এদিনসন কাভানি। যিনি লাতিন আমেরিকায় বিশ্বকাপের বাছাই পর্বে দশ গোল করে দলকে মূলপর্বে যেতে সাহায্য করেছেন। তিনি বলছেন, ‘‘মনে রাখবেন ফুটবলে কেউ ফেভারিট হয় না। মাঠে অনেক অঘটনই ঘটে এই বিশ্বকাপে। কাজেই পরিসংখ্যান আঁকড়ে অতিরিক্ত আত্মবিশ্বাস ভাল নয়।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘মিশর বেশ শক্তিশালী দল। তার উপর সালাহ খেলা মানেই ওঁরা নতুন উদ্যমে ঝাঁপাবে ম্যাচটা জেতার জন্য।’’

আজ বিশ্বকাপে: মিশর বনাম উরুগুয়ে (বিকেল ৫.৩০), মরক্কো বনাম ইরান (রাত ৮.৩০)। দুটি ম্যাচেরই সরাসরি সম্প্রচার সোনি টেন টু, সোনি টেন থ্রি চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন